দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকগুলোর বিনিয়োগের তথ্য প্রতিদিন না নিয়ে মাসিক ভিত্তিতে নেওয়ার প্রস্তাব করেছে মার্চেন্ট ব্যাংকগুলোর সংগঠন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ)। সোমবার বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে ব্যাংকগুলোর বিনিয়োগের তথ্য প্রতিদিন না নিয়ে মাসিক ভিত্তিতে নেওয়ার প্রস্তাব জানিয়ে চিঠি দিয়েছে বিএমবিএ।

বিএমবিএর প্রেসিডেন্ট ছায়েদুর রহমান এ বিষয়ে গণমাধ্যমকে বলেন, আমরা লেনদেনের তথ্য দিতে প্রস্তুত। কিন্তু প্রতিদিনের ডাটা প্রতিদিন দেওয়া সম্ভব না। এটা এই সময়ের মধ্যে প্রস্তুত করা যায় না। তাই আমরা মাসিক ভিত্তিতে তথ্য নেওয়ার প্রস্তাব করেছি।

সংগঠনটির প্রেসিডেন্ট বলেন, কিছুদিন ধরে আমাদের পুঁজিবাজার গ্রোয়িং মুডে আছে। পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগের তথ্য প্রতিদিন দেওয়ার নির্দেশনায় পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়বে। পুঁজিবাজারের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে বাংলাদেশ ব্যাংককে অবশ্যই পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনের সাথে আলোচনা করা উচিত।

গভর্ণরের কাছে দেওয়া চিঠিতে বলা হয়, প্রতিদিনের লেনদেনের ডাটা সঠিকভাবে বিকেল পাঁচটার মধ্যে দেওয়া বাস্তবসম্মত নয়। প্রতিদিন লেনদেন শেষ হয় দুপুর ২টা ৪৫ মিনিটে। এর এক ঘণ্টা পর স্টক এক্সচেঞ্জগুলো লেনদেনের ডাটা তৈরি করে ব্রোকারেজ হাউসগুলোকে পাঠায়। এরপর ব্রোকার হাউসগুলো তথ্য যাচাই-বাছাই করে গ্রাহকদের কাছে পাঠায়। এরপর প্রকৃত তথ্যের ডাটা তৈরি করতে ৫টা থেকে ৬টা বাজে।

তাই আমরা মনে করি, দৈনিক ভিত্তিতে ডাটা দেওয়া বাস্তবসম্মত নয়। এমতাবস্থায় দৈনিকের পরিবর্তে মাসিক ভিত্তিতে লেনদেনের তথ্য নিলে কোনো প্রকার জটিলতা কিংবা আতঙ্ক হবে না। উল্লেখ্য, বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক থেকে দেশের সব ব্যাংকের প্রধান নির্বাহীকে চিঠি দিয়েছে। তাতে প্রতিদিন ব্যাংকগুলো কোথায় কী পরিমাণ বিনিয়োগ করছে তা বিকেল ৫টার মধ্যে পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংক মনে করছে, ব্যাংকগুলোতে অলস টাকার স্তূপ বাড়ছে। বিনিয়োগের জায়গা পাচ্ছে না। ফলে নানা অনিয়মের মাধ্যমে শেয়ারবাজারসহ অনুৎপাদনশীল খাতে টাকা চলে যাচ্ছে। বিষয়টি তদারকি শুরু করেছে কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, করোনায় অর্থনৈতিক ক্ষতি পুনরুদ্ধারে গত বছর প্রায় এক লাখ ২৫ হাজার কোটি টাকার আর্থিক প্রণোদনা প্যাকেজ ঘোষণা করে সরকার। প্রণোদনা প্যাকেজের বেশিরভাগ ছিল স্বল্প সুদে ব্যাংক ঋণ। সর্বোচ্চ ৯ শতাংশ সুদে বিতরণ করছে এ প্রণোদনার ঋণ। যার অর্ধেক সুদ এবং কোনো কোনো ক্ষেত্রে তার বেশি ভর্তুকি দিচ্ছে সরকার।

কর্মকর্তারা আরও জানান, কিন্তু কিছু গ্রাহক স্বল্প সুদের এ ঋণের যথাযথ ব্যবহার না করে শেয়ারবাজারসহ নানা অনুৎপাদনশীল খাতে বিনিয়োগ করছে। নিজস্ব তদারকি ব্যবস্থায় এমন অনিয়মের প্রমাণ পায় বাংলাদেশ ব্যাংক।

এ বিষয়ে সতর্কতা জারি করে গত ২৫ জুলাই বাংলাদেশ ব্যাংক থেকে সবগুলো ব্যাংকের প্রধান নির্বাহীদের চিঠি দিয়ে এ সতর্কতা জারি করা হয়। চিঠিতে প্রণোদনা ঋণ অনুৎপাদনশীল খাতে যাতে ব্যবহার না হয় সে বিষয়ে বিশেষভাবে দৃষ্টি দিতে বলা হয় ব্যাংকগুলোকে।

ডিএসই হঠাৎ মার্কেট লিডারে নতুন ৩ কোম্পানি: পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা ষ্টক এক্সচেঞ্জে (ডিএসই ) মার্কেট লিডার বা ভলিউম লিডারের তালিকায় নতুন করে কেয়া কসমেটিক্স, বাংলাদেশ ফাইন্যান্স এবং ড্রাগন স্যুয়েটার লিমিটেড তালিকায় যুক্ত হয়েছে।

এছাড়া মার্কেট লিডার বা ভলিউম লিডারের তালিকায় ছিল বেক্সিমকো, আইএফআইসি ব্যাংক, সাইফ পাওয়ারটেক, ইসলামিক ফাইন্যান্স, লংকাবাংলা ফাইন্য্যান্স, সাইফ পাওয়ারটেক, মালেক স্পিনিং ও লাফার্জ হোলসিম সিমেন্ট লিমিটেড। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

কেয়া কসমেটিক্স: আজ কেয়া কসমেটিক্সের শেয়ার লেনদেন হয়েছে ৫ কোটি ৪৪ লাখ ৪৮ হাজার ২৬০টি। যার বাজার মুল্য ছিলো ৫৫ কোটি ৩৯ লাখ টাকা। কোম্পানিটি ডিএসইর মার্কেট লিডারের ৬ষ্ট স্থানে উঠে এসেছে। আজ কোম্পানিটি দর বেড়েছে ৯০ পয়সা বা ৯.৪৭ শতাংশ। আগেরদিন কোম্পানিটির শেয়ারদর ছিল ৯ টাকা ৫০ পয়সা। আজ ক্লোজিং দর হয়েছে ১০ টাকা ৪০ পয়সায়।

বাংলাদেশ ফাইন্যান্স: আজ বাংলাদেশ ফাইন্যান্সের শেয়ার লেনদেন হয়েছে ৮৬ লাখ ৫৭ হাজার ৩৯৬টি। যার বাজার মুল্য ছিলো ৪৮ কোটি ৫২ লাখ টাকা। কোম্পানিটি ডিএসইর মার্কেট লিডারের ৮ম স্থানে উঠে এসেছে। আজ কোম্পানিটি দর বেড়েছে ৪ টাকা ১০ টাকা বা ৭.৭৫ শতাংশ। আগেরদিন কোম্পানিটির শেয়ারদর ছিল ৫২ টাকা ৯০ পয়সা। আজ ক্লোজিং দর হয়েছে ৫৭ টাকা।

ড্রাগন স্যুয়েটার: আজ ড্রোগন সুয়েটারের শেয়ার লেনদেন হয়েছে ২ কোটি ১০ লাখ ৯৪ হাজার ১১৩টি। যার বাজার মুল্য ছিলো ৪৩ কোটি ৯০ লাখ টাকা। কোম্পানিটি ডিএসইর মার্কেট লিডারের ৯ম স্থানে উঠে এসেছে। আজ কোম্পানিটি দর বেড়েছে ১ টাকা ৯০ পয়সা বা ৯.৭৯ শতাংশ। আগেরদিন কোম্পানিটির শেয়ারদর ছিল ১৯ টাকা ৪০ পয়সা। আজ ক্লোজিং দর হয়েছে ২১ টাকা ৩০ পয়সা।

পুঁজিবাজারে ৩ হাজার কোটি টাকার মাইলফলক: পুঁজিবাজারে একের পর এক নতুন রেকর্ড সৃষ্টি হচ্ছে। বর্তমান কমিশন দায়িত্ব নেওয়ার পর থেকে বাজারের একের পর এক চমক দেখা যাচ্ছে। ফলে সাধারন বিনিয়োগকারীদের মাঝে বাজার নিয়ে আস্থা বাড়ছে। সপ্তাহের প্রথম কার্যদিবসে আরো উচ্চতায় স্থান করে নিয়েছে পুঁজিবাজার। এ দিন লেনদেনে ৩ হাজার কোটি টাকার মাইলফলক। বেড়েছে সব সূচক।

বেড়েছে লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে বেশিরভাগের শেয়ার ও ইউনিট দর। পাশাপাশি বেড়েছে টাকার পরিমাণে লেনদেনও। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে। এদিন ডিএসইতে ২ হাজার ৯৪৮ কোটি ৮৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২৮৭ কোটি ৭০ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ৬৬১ কোটি ৭০ লাখ টাকার।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আজ ৪৯.৫৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ৭৪৮.৯২ পয়েন্টে। ডিএসইর এই সূচকটি চালুর পর থেকে আজকেই সর্বোচ্চ অবস্থান। এর চেয়ে বেশি অবস্থানে আর কখনো উঠেনি সূচকটি। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৯.৭৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ০.০৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৬৮.৮৩ পয়েন্টে এবং দুই হাজার ৪২৭.৬২ পয়েন্টে।

আজ ডিএসইতে ৩৭৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২০৪টির বা ৫৪.৪০ শতাংশের, শেয়ার দর কমেছে ১৪৬টির বা ৩৮.৯৩ শতাংশের এবং ২৫টির বা ৬.৬৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৩৩.৯২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৬৪৯.৩১ পয়েন্টে। সিএসইতে আজ ৩২০টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৭১টির দর বেড়েছে, কমেছে ১২৩টির আর ২৬টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১১৬ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

গোল্ডেন হার্ভেস্টের ই-কমার্স ব্যবসার উদ্বোধন: পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুৃষঙ্গিক খাতের কোম্পানি গোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড ই-কমার্স ব্যবসার উদ্বোধন করেছে । ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা যায়, ই-কমার্স সেক্টর দ্রত বর্ধনশীল হওয়ায় কোম্পানিটি গত ৯ মার্চ এই সেক্টরে বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানিটি গোল্ডেন হার্ভেস্ট সার্ভাস লিমিটেড নামে একটি ই-কমার্স কোম্পানির উদ্বোধন করেছে। এই কোম্পানিতে গোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজের মালিকানা রয়েছে ৪৫ শতাংশ।

ব্লক মার্কেটে ৫ কোম্পানির লেনদেনের চমক: পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্লক মার্কেটে ৬০টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। কোম্পানিগুলোর ১৭৬ কোটি ৬ লাখ ৮৬ হাজার টাকার লেনদেন হয়েছে। এর মাধ্যমে কোম্পানিগুলোর ১৭৬ কোটি ৬ লাখ ৮৬ হাজার টাকার লেনদেন হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। আজ ব্লক মার্কেটে সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে আল আরাফা ইসলামি ব্যাংকের। কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১০৪ কোটি ৪৫ লাখ টাকার।

দ্বিতীয় সর্বোচ্চ লেনদেন হয়েছে জেনেক্স ইনফোসিসের। কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৩ কোটি ৮ হাজার টাকার। তৃতীয় সর্বোচ্চ ব্রাক ব্যাংকের ৯ কোটি ২৩ লক্ষ ৫২ হাজার টাকার, চতুর্থ সর্বোচ্চ ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর ৭ কোটি ৩ লক্ষ ৯৩ হাজার টাকার, পঞ্চম সর্বোচ্চ ন্যাশনাল ফিড মিলের ৫ কোটি ২ লক্ষ ৬৬ হাজার টাকার।

এছাড়া বেক্সিমকো ফার্মার ৪ কোটি ৮৪ লক্ষ ৯০ হাজার টাকার, বেক্সিমকো লিমিটেডের ৪ কোটি ৪৭ লক্ষ ২৮ হাজার টাকার লেনদেন হয়েছে। প্রিমিয়ার সিমেন্টের ৩ কোটি ৭৪ লক্ষ ৪০ হাজার টাকার, বাংলাদেশ সাবমেরিন কেবলের ৩ কোটি ১৬ লক্ষ ২৮ হাজার টাকার, ওয়ালটনের ৩ কোটি ১ লক্ষ ২৯ হাজার টাকার, ডমিনেজের ২ কোটি ১৯ লক্ষ ৪৮ হাজার টাকার, বিডি ফাইন্যান্সের ১ কোটি ৭২ লক্ষ ৫০ হাজার টাকার,

ফু-ওয়াং ফুডের ১ কোটি ৩৩ লক্ষ ১০ হাজার টাকার, রবি আজিয়াটার ১ কোটি ৩২ লক্ষ টাকার, সাইফ পাওয়ারের ১ কোটি ৬ লক্ষ ৭ হাজার টাকার, লুব-রেফের ১ কোটি ৫ লক্ষ ৯৭ হাজার টাকার, ইসলামিক ফাইন্যান্সের ১ কোটি ১ লক্ষ ৮৫ হাজার টাকার, বিএসসির ৯৫ লক্ষ ২০ হাজার টাকার, বিকন ফার্মার ৫৫ লক্ষ ৮৬ হাজার টাকার, কেয়া কসমেটিকের ৫২ লক্ষ ৬২ হাজার টাকার, এসএসসি স্টিলের ৫০ লক্ষ টাকার,

ফাইন ফুডসের ৩৯ লক্ষ ৮০ হাজার টাকার, প্যারামাউন্ট টেক্সটাইলের ৩৬ লক্ষ ৫৩ হাজার টাকার, বিডি থাইর ২৮ লক্ষ ৫০ হাজার টাকার, এমারেল্ড অয়েলের ২৪ লক্ষ ২৯ হাজার টাকার, এস আলমের ২৩ লাখ ৯৫ হাজার টাকার, সিলভা ফার্মার ২৩ লক্ষ ৯০ হাজার টাকার, জিবিবি পাওয়ারের ২১ লক্ষ ৪৫ হাজার টাকার, এসবিএসি ব্যাংকের ২০ লক্ষ ১৬ হাজার টাকার, এনসিসি ব্যাংকের ১৯ লক্ষ ৫৫ হাজার টাকার,

অ্যাডভেন্টের ১৯ লক্ষ ৫২ হাজার টাকার, আলিফ ইন্ডাস্ট্রিজের ১৯ লক্ষ ৩৫ হাজার টাকার, ড্রাগন সোয়েটারের ১৮ লক্ষ ৯৩ হাজার টাকার, শাইনপুকুর সিরামিকের ১৮ লক্ষ ৯০ হাজার টাকার, আনোয়ার গ্যালভানাইজিংয়ের ১৮ লক্ষ ৬০ হাজার টাকার, মেট্রো স্পিনিংয়ের ১৭ লক্ষ ৭৮ হাজার টাকার, কনফিডেন্স সিমেন্টের ১৭ লক্ষ ১৮ হাজার টাকার, শাহজিবাজার পাওয়ারের ১৬ লক্ষ ৮০ হাজার টাকার,

ডেফোডিল কম্পিউটারের ১৫ লক্ষ ৫০ হাজার টাকার, ফর্চুন সুজের ১৫ লক্ষ ৩৩ হাজার টাকার, ডোরিন পাওয়ারের ১৪ লক্ষ ২৭ হাজার টাকার, লাফার্জ হোলসিমের ১২ লাখ ৯০ হাজার টাকার, ফার্স্ট ফাইন্যান্সের ১১ লক্ষ ৭৩ হাজার টাকার, শ্যামপুর সুগারের ১১ লক্ষ ৪৯ হাজার টাকার, স্টাইল ক্রাফ্টের ১০ লক্ষ ৪১ হাজার টাকার, আমান কটনের ৯ লক্ষ ৮০ হাজার টাকার, মীর আক্তারের ৯ লক্ষ ৬০ হাজার টাকার,

সি-পার্লের ৮ লক্ষ ৬৪ হাজার টাকার, ফাস ফাইন্যান্সের ৮ লক্ষ ১০ হাজার টাকার, সিভিওর ৮ লক্ষ ৫ হাজার টাকার, ইস্টার্ন ইন্স্যুরেন্সের ৭ লক্ষ ৭০ হাজার টাকার, আমান ফিডের ৭ লাখ ৩৫ হাজার টাকার, এডিএন টেলিকমের ৬ লক্ষ ৭৯ হাজার টাকার, সেন্ট্রাল ফার্মার ৬ লক্ষ ৫৮ হাজার টাকার, ভিএফএস থ্রেডের ৬ লক্ষ ১১ হাজার টাকার, ইউনাইটেড ফাইন্যান্সের ৫ লক্ষ ৫৭ হাজার টাকার, রিং সাইনের ৫ লক্ষ ৫০ হাজার টাকার, যমুনা ব্যাংকের ৫ লক্ষ ২৫ হাজার টাকার, সালভো কেমিক্যালের ৫ লক্ষ ২২ হাজার টাকার, কপারটেকের ৫ লক্ষ ৬ হাজার টাকার লেনদেন হয়েছে।

পদ্মা লাইফের দ্বিতীয় প্রান্তিক প্রকাশ: পুঁজিবাজারে বীমা খাতের কোম্পানি পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’২১) কোম্পানিটির প্রিমিয়াম আয় কমেছে ১ কোটি ৬৭ লাখ টাকা। আর লাইফ ফান্ডের পরিমাণ দাঁড়িয়েছে ১২ কোটি ৪৭ লাখ টাকা। আগের বছর একই সময় ছিল ১ কোটি ৮৫ লাখ টাকা। আর লাইফ ফান্ডের পরিমাণ ছিল ১০ কোটি ৪২ লাখ টাকা।

এদিকে, ২ প্রান্তিকে তথা ৬ মাসে (জানুয়ারি-জুন,২১) কোম্পানিটির প্রিমিয়াম আয় কমেছে ৬৬ লাখ টাকা। আর লাইফ ফান্ডের পরিমাণ দাঁড়িয়েছে ১২ কোটি ৪৭ লাখ টাকা। আগের বছর কোম্পানিটির প্রিমিয়াম আয় হয়েছিল ১০ কোটি ৫৫ লাখ টাকা। আর লাইফ ফান্ডের পরিমাণ ছিল ১০ কোটি ৪২ লাখ টাকার।

বিডি অটোকার্সের বোর্ড সভার তারিখ ঘোষণা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বিডি অটোকার্সের বোর্ড সভার তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ১৯ আগস্ট বিকাল ৪টায় এ কোম্পানির বোর্ড সভা অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা যায়, সভায় ৩১ মার্চ ২০২১ পর্যন্ত কোম্পানিটির তৃতীয় প্রান্তিকের অনিরিক্ষীত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হবে।

ডিএসই পাঁচ খাতের ওপর ভর করে লেনদেনের রেকর্ড: পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসে বড় উত্থান হয়েছে। এ উত্থানের পেছনে মুলত পাঁচ খাতের বড় লেনদেন। এদিন পুঁজিবাজারের প্রধান সূচক বেড়েছে। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। আগেরদিন থেকে লেনদেন বেড়েছে ২৯২ কোটি টাকার বেশি। পাঁচ খাতের ওপর ভর করে আজ লেনদেন চাঙ্গা ভাব দেখা দিয়েছে। খাতগুলো হলো: সেবা ও আবাসন, বিদ্যুৎ ও জ্বালানি, আর্থিক, সিমেন্ট এবং ব্যাংক খাত।

সেবা ও আবাসন: সেবা ও আবাসন খাতে আজ লেনদেন হয়েছে ৩২ কোটি টাকা। আগেরদিন লেনদেন হয়েছে ১১ কোটি ৪০ লাখ টাকা। আজ লেনদেন বেড়েছে ২০ কোটি ৬০ লাখ টাকা।

বিদ্যুৎ ও জ্বালানি খাত: বিদ্যুৎ ও জ্বালানি খাতে আজ লেনদেন হয়েছে ৬৩ কোটি ২০ লাখ টাকা। আগেরদিন লেনদেন হয়েছে ৪৫ কোটি ৪০ লাখ টাকা। আজ লেনদেন বেড়েছে ১৭ কোটি ৮০ লাখ টাকা।

আর্থিক খাত: আর্থিক খাতে আজ লেনদেন হয়েছে ১৫২ কোটি ৭০ লাখ টাকা। আগেরদিন লেনদেন হয়েছে ১৩৫ কোটি ১০ লাখ টাকা। আজ লেনদেন বেড়েছে ১৭ কোটি ৬০ লাখ টাকা।

সিমেন্ট খাত: সিমেন্ট খাতে আজ লেনদেন হয়েছে ৩৮ কোটি ৪০ লাখ টাকা। আগেরদিন লেনদেন হয়েছে ২৫ কোটি ৩০ লাখ টাকা। আজ লেনদেন বেড়েছে ১৩ কোটি ১০ লাখ টাকা।

ব্যাংক খাত: ব্যাংক খাতে আজ লেনদেন হয়েছে ৯৭ কোটি ৯০ লাখ টাকা। আগেরদিন লেনদেন হয়েছে ৮৫ কোটি টাকা। আজ লেনদেন বেড়েছে ১২ কোটি ৯০ লাখ টাকা।

ফাস ফাইন্যান্সের ৮ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করছে দুদক: এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার হালদার (পিকে হালদার) কেলেঙ্কারিতে এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের শীর্ষ ৮ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। পিকে হালদার ও তার সহযোগীদের যোগসাজশে ইন্টারন্যাশনাল লিজিং ও এফএএস ফাইন্যান্স থেকে প্রায় দুই হাজার কোটি টাকা লুটপাটের যে অভিযোগ রয়েছে তা খতিয়ে দেখতেই তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

আজ সোমবার সাড়ে ১০টা থেকে দুদকের প্রধান কার্যালয়ে তাদের জিজ্ঞাসাবাদ করছেন দুদক উপপরিচালক মো. গুলশান আনোয়ার প্রধানের নেতৃত্বে একটি টিম। আর এ জিজ্ঞাসাবাদ বিকেল পর্যন্ত চলবে। দুদকের জনসংযোগ দফতর সূত্রে এসব তথ্য জানা গেছে।

আজ এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের মোট ১১ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করার কথা রয়েছে। তারা হলেন- এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের সহকারী ব্যবস্থাপক নিয়াজ আহমেদ ফারুকী, দিপক কুমার চক্রবর্তী, প্রতিষ্ঠানটির সাবেক এসভিপি ও কর্পোরেট ফিনান্স অ্যান্ড রিকভারি এবং আইন বিভাগের প্রধান জাহাঙ্গীর আলম ভূঁইয়া, প্রিন্সিপাল শাখার ব্যবস্থাপক তানভির আহমেদ কমল,

এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের ফাইস প্রেসিডেন্ট মীর ইমাদুল হক, ভিপি মো. মনির হোসেন, সিনিয়র অফিসার মিসেস মৌসুমী পাল, ম্যানেজার আহসান রাকিব, সাবেক সিনিয়র অফিসার মিসেস তাসনিয়া তাহসিন রোজালিন, সাবেক ভিপি মো. মনিরুজ্জামান আকন্দ,

সাবেক এসভিপিও এসএমই ফিনান্সের প্রধান মো. আজিমুল হক এবং এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের সাবেক এসইভিপি ও সিএডির প্রধান প্রাণ গৌরাঙ্গ দে। গত ৮ আগস্ট এফএএস ফাইন্যান্সের শীর্ষ ২৬ কর্মকর্তা ও অন্যান্য প্রতিষ্ঠানের ৪ জনসহ মোট ৩০ জনকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করে দুদক।

অভিযোগ রয়েছে, আলোচিত প্রশান্ত কুমার হালদার ও তার সহযোগীদের যোগসাজশে ইন্টারন্যাশনাল লিজিং ও এফএএস ফাইন্যান্স থেকে লুটপাট হয় দুই হাজার কোটি টাকা। শুধুমাত্র একটি কম্পিউটার ব্যবহার করে ৩০টি কাগুজে প্রতিষ্ঠান তৈরি করে মর্টগেজ ছাড়াই ঋণ নিয়ে এমন আত্মসাতের ঘটনা ঘটে। আরবি এন্টারপ্রাইজ, জিঅ্যান্ডজি এন্টারপ্রাইজ, তামিম অ্যান্ড তালহা এন্টারপ্রাইজ, ক্রসরোড কর্পোরেশন, মেরিন ট্রাস্ট, নিউটেক, এমএসটি মেরিন, গ্রিন লাইন ডেভেলপমেন্ট, মেসার্স বর্ণসহ প্রায় ৩০টির মতো অস্তিত্বহীন প্রতিষ্ঠানের নাম ব্যবহার করা হয়েছে।

যার রেকর্ডপত্র সংস্থাটির অনুসন্ধান টিমের কাছে রয়েছে। দুদক উপপরিচালক গুলশান আনোয়ার প্রধানের নেতৃত্বে একটি টিম পিকে হালদারসহ সংশ্লিষ্টদের আর্থিক কেলেঙ্কারির বিষয়টি অনুসন্ধান করছে। ওই টিম এরই মধ্যে ১৫টি মামলা করেছে। ক্যাসিনো অভিযানের ধারাবাহিকতায় প্রায় ২৭৫ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে পিকে হালদারের বিরুদ্ধে প্রথম মামলা করে দুদক।

চলতি বছরের ৮ জানুয়ারি দুদকের অনুরোধে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা দিয়ে রেড অ্যালার্ট জারি করে ইন্টারপোল। পিকে হালদার কেলেঙ্কারিতে এখন পর্যন্ত গ্রেফতার হয়েছেন ১১ জন। যাদের মধ্যে উজ্জ্বল কুমার নন্দী ছাড়াও পিকে হালদারের সহযোগী শংখ বেপারী, রাশেদুল হক এবং সর্বশেষ অবন্তিকা বড়াল আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

পুঁজিবাজারের বিশেষ ফান্ডে বিনিয়োগে আগ্রহ কম ব্যাংকের: ঊর্ধ্বমুখী পুঁজিবাজার, এখন বিনিয়োগ করলেই রিটার্ন। তবুও পুঁজিবাজারে বিনিয়োগ করতে আগ্রহী নয় তফসিলি ব্যাংকগুলো। ফলে পুঁজিবাজারের তারল্য সংকট কাটাতে সরকার গঠিত বিশেষ তহবিল এখন নিষ্ক্রিয় হয়ে পড়েছে। ব্যাংক কর্মকর্তারা বলছেন, পুঁজিবাজারে বেশিরভাগ স্টক এখন অতিমূল্যায়িত। ফলে এসব কোম্পানিতে বিনিয়োগ এখন ঝুঁকিপূর্ণ। তাই পুঁজিবাজার এখন পর্যবেক্ষণ করছি।

বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, দরপতনে তলানিতে থাকা পুঁজিবাজারকে সাপোর্ট দিতে ২০২০ সালের ফেব্রুয়ারিতে দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোকে বিশেষ তহবিল গঠনে নির্দেশনা ও সহায়তা দেওয়া হয়। নির্দেশনার দেড় বছর পর অর্থাৎ গত ৫ আগস্ট পর্যন্ত ৩৫টি বাণিজ্যিক ব্যাংক মাত্র ৩ হাজার ৬৮৫ কোটি টাকার ফান্ড গঠন করেছে। এর মধ্যে পুঁজিবাজারে বিনিয়োগ করেছে ১ হাজার ৭৩৭ কোটি টাকা। অর্থাৎ, শতাংশের হিসেবে ৪৭ শতাংশ বিনিয়োগ করেছে।

অথচ ২০২০ সালের বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়, বাণিজ্যিক ব্যাংকগুলোকে আলাদা পুঁজিবাজারে বিনিয়োগের ২০০ কোটি টাকার তহবিল গঠন করতে হবে। কিন্তু নির্দেশনা থাকলেও অধিকাংশ ব্যাংক তা পালন করেনি। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা পালন করলে ব্যাংকগুলোর প্রায় ১২ হাজার কোটি টাকার বিনিয়োগের তহবিল গঠনের সুযোগ হয়। শুধু তাই নয়, পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকগুলো মোট মূলধনের ২৫ শতাংশ পর্যন্ত বিনিয়োগের সুযোগ রয়েছে। কিন্তু বেশির ভাগ ব্যাংক সেই কোটাও পূরণ করছে না।

সূত্র জানায়, পুঁজিবাজারে বিনিয়োগের জন্য বিশেষ তহবিল গঠন করেছে সোনালী, জনতা, অগ্রণী, ওয়ান, ইউসিবি, এনসিসিবিএল, ইসলামী ও মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড। এছাড়াও এক্সিম, সিটি, রূপালী, পূবালীসহ ২৭ ব্যাংক বিশেষ তহবিল গঠন করেছে।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি ছায়েদুর রহমান। তিনি বলেন, প্রতিশ্রুতি অনুসারে আমাদের (ইবিএল) ব্যাংক পুঁজিবাজারে বিনিয়োগ করেছে। সব তফসিলি ব্যাংক তো আর এই তহবিলের অন্তর্ভুক্ত নয়। যেসব ব্যাংক এই তহবিলের আওতাভুক্ত রয়েছে, সেগুলো আস্তে আস্তে বিনিয়োগ করছে। তবে কী কারণে পুরোপুরি বিনিয়োগের আসছে না তা বোধগম্য নয়।

তিনি বলেন, একবারে আসার চেয়ে পর্যায়ক্রমে ব্যাংকগুলো বাজারে বিনিয়োগ বাড়ালে বাজারে লেনদেনও বাড়বে। তাতে বিনিয়োগকারীদের আস্থা বাড়বে। বাজার স্থিতিশীল হবে। এটাও পজিটিভ দিক।

নাম না প্রকাশের শর্তে এবি ব্যাংকের একাধিক কর্মকর্তা জানান, পুঁজিবাজারে বিনিয়োগ ঝুঁকিপূর্ণ। পাশাপাশি প্রতিনিয়তই পুঁজিবাজারে বিনিয়োগের তথ্য বাংলাদেশ ব্যাংকে দিতে হচ্ছে। তাই বাড়তি ঝামেলা এড়াতে পুঁজিবাজারের বিশেষে ফান্ডে বিনিয়োগ করা হয়নি।
তিনি বলেন, এখন পুঁজিবাজার সর্বোচ্চ চূড়ায় রয়েছে। এই পরিস্থিতি নতুন করে বিনিয়োগে নিয়ে বাংলাদেশ ব্যাংক উদ্বেগ প্রকাশ করেছে। বাংলাদেশ ব্যাংক আমাদের মৌখিক নির্দেশনাও দিয়েছে ঝুঁকিমুক্তভাবে বিনিয়োগ করতে। অপর দিকে ব্যাংক থেকে অলস টাকা তুলে নিতে শুরু করেছে।

এ বিষয়ে বাংলাদেশে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, পুঁজিবাজারের বিশেষ ফান্ডে বিনিয়োগে ব্যাংকগুলোর আগ্রহ কম। তবে গত দু-তিন মাসে বিনিয়োগ কিছুটা বেড়েছে। আরও যাতে বিনিয়োগ বাড়ে সে জন্য ব্যাংকগুলোর বিষয়টি বাংলাদেশ ব্যাংকের পাশাপাশি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে তদারকি করা হচ্ছে।

তিনি বলেন, যেসব ব্যাংক প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও), রাইট শেয়ার এবং বন্ড অনুমোদনের জন্য কমিশনে আবেদন করছে তাদের প্রথমে ২০০ কোটি টাকার ফান্ডে বিনিয়োগ করে আসার শর্ত দিচ্ছি। যারাই এই শর্তপূরণ করছে তাদের অনুমোদন দেওয়া হচ্ছে। ফলে আগামীতে বিনিয়োগ বাড়বে বলে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি। বিশেষ ফান্ডের বিনিয়োগের পাশাপাশি পুঁজিবাজারের বিনিয়োগ সীমা অনুসারে সকল ব্যাংকে বিনিয়োগের বিষয়টিও তদারকি করা হচ্ছে বলে জানান তিনি।

উল্লেখ্য, গত এক বছরে দেশের পুঁজিবাজারে সূচক ৩ হাজার পয়েন্ট থেকে সাড়ে ৬ হাজার পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন ৩শ কোটি টাকা থেকে ৩ হাজার কোটি টাকায় উন্নীত হয়েছে। এই সময়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত সব শেয়ারের দাম বেড়েছে। আর তাতে বাজার মূলধন অর্থাৎ মার্কেট ক্যাপিটালাইজেশন ৩ লাখ কোটি টাকা থেকে বেড়ে ৫ লাখ কোটি টাকায় দাঁড়িয়েছে। যা দেশের পুঁজিবাজারে নতুন মাইলফলক।

দেশ জেনারেল ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণার তারিখ ঘোষণা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি দেশ জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা আগামী ২৩ আগস্ট বিকাল ৩টায় অনুষ্ঠিত হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, সভায় কোম্পানিটির ৩১ ডিসেম্বর ,২০২০ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও প্রকাশ করবে কোম্পানিটি।প্রথমবারের মতো আসতে পারে কোম্পানিটির শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশের ঘোষণা।