দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে ওষুধ ও রসায়ন খাতের তালিকাভুক্ত কোম্পানি এমবি ফার্মাসিউটিক্যালসের ২ কোটি ৯ লাখ টাকা ভ্যাট ফাঁকির অভিযোগে প্রতিষ্ঠানটির মালিক আজিজ মোহাম্মদ ভাইয়ের ব্যাংক হিসাব ফ্রিজ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। গত মঙ্গলবার (১৭ আগস্ট) এনবিআর থেকে সব ব্যাংকে চিঠি দিয়ে এটি কার্যকর করতে বলা হয়েছে।

এনবিআরের চিঠিতে বলা হয়, ঢাকার তেজগাঁও শিল্প এলাকায় অবস্থিত মেসার্স এমবি ফার্মাসিউটিক্যালসের কাছে মূল্য সংযোজন কর (মূসক) বাবদ ২ কোটি ৯ লাখ তিন হাজার ৩৩৫ টাকা পাওনা রয়েছে। প্রতিষ্ঠানটির মূসক আদায়ে ঢাকা দক্ষিণের কাস্টমস, এপাইজ ও ভ্যাট কমিশনারেট থেকে একাধিকবার চিঠি দিলেও তারা বকেয়া পরিশোধ করেনি। এরকম প্রেক্ষাপটে সরকারি রাজস্ব আদায়ের স্বার্থে সংশ্নিষ্ট প্রতিষ্ঠান ও মালিকদের অ্যাকাউন্ট ফ্রিজ বা লেনদেন স্থগিত রাখতে বলা হয়েছে।

চিঠিতে এমবি ফার্মাসিউটিক্যালস, প্রতিষ্ঠানটির মালিক আজিজ মোহাম্মদ ভাই, তার বাবা মোহাম্মদ ভাই, মা খাতিজা মোহাম্মদ ভাইয়ের নামও উল্লেখ রয়েছে। আজিজ মোহাম্মদ ভাই বর্তমানে সপরিবারে থাইল্যান্ডে থাকেন বলে বিভিন্ন মাধ্যমে জানা যায়। মাদক চোরাচালানসহ বিভিন্ন অবৈধ ব্যবসার সঙ্গে সম্পৃক্ততার তথ্য বিভিন্ন সময়ে প্রকাশ হয়েছে।

২০১৯ সালে ক্যাসিনোবিরোধী অভিযানের সময় তার গুলশানের বাসায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর অভিযান চালিয়ে বিপুল পরিমাণ মদ ও ক্যাসিনো খেলার সরঞ্জাম উদ্ধার করে। তবে তার পরিবারের কাউকে পাওয়া যায়নি। অভিযানের পরদিন কেন্দ্রীয় ব্যাংকের বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) থেকে ৩০ দিনের জন্য অ্যাকাউন্ট ফ্রিজের আদেশ দেওয়া হয়েছিল।

সাউথ বাংলা ব্যাংকের চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান: পুঁজিবাজারে সদ্য তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংকের চেয়ারম্যান এস এম আমজাদ হোসেনের বিরুদ্ধে নতুন করে আরও একটি অভিযোগ অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

ক্ষমতার অপব্যবহার করে নামে-বেনামে দেশে-বিদেশে বিভিন্ন কোম্পানি খুলে গ্রাহকের বিপুল পরিমাণ অর্থ আত্মসাতের অভিযোগে বৃহস্পতিবার দুদক এ বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে। শিগগিরই অনুসন্ধান টিম গঠন করা হবে বলে দুদকের উপ-পরিচালক (জনসংযোগ) মুহাম্মদ আরিফ সাদেক নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আমজাদ হোসেনের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার করে নামে- প বেনামে দেশে বিদেশে বিভিন্ন কোম্পানি খুলে ব্যাংকটির খুলনা শাখা ও কাঁটাখালী শাখা ব্যবহার করে আমদানি-রফতানি ও ঋণের আড়ালে নানাবিধ দুর্নীতি, অনিয়ম, জালিয়াতির মাধ্যমে আমানতকারীদের বিপুল পরিমাণ অর্থ আত্মসাতের অভিযোগ রয়েছে। যে কারণে মানিলন্ডারিং প্রতিরোধ আইনের ২(শ) ধারায় সম্পৃক্ত অপরাধ অভিযোগ অনুসন্ধান করার সিদ্ধান্ত নিয়েছে দুদক।

এ অভিযোগ ছাড়াও সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান এস এম আমজাদ হোসেনের বিরুদ্ধে ২০০ কোটি টাকার ঋণ জালিয়াতিসহ বিভিন্ন দুর্নীতির একটি অভিযোগ অনুসন্ধান করছে দুদক। ২০১৭ সালের জুন মাস থেকে দুদক উপপরিচালক গুলশান আনোয়ার প্রধান ওই অনুসন্ধানের দায়িত্ব পালন করছেন।

অনুসন্ধানে ঋণ জালিয়াতির প্রাথমিক সত্যতা পাওয়ায় আমজাদ হোসেন ও তার পরিবারবর্গের ব্যক্তিগত ব্যাংক হিসাব ফ্রিজের জন্যও চিঠি দেওয়া হয়। নিষেধাজ্ঞা রয়েছে নিজ, তার স্ত্রী ও মেয়ের নামে থাকা ব্যাংকের শেয়ার বিক্রির ওপর। এমনকি সমস্ত স্থাবর ও অস্থাবর সম্পদ ক্রোকের জন্য দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে ৭৬টি চিঠি দেয় দুদক।

এর আগে ২০২০ সালের ৯ জানুয়ারি আমজাদ হোসেন, তার স্ত্রী ও কন্যার বিদেশযাত্রায় নিষেধাজ্ঞায় চিঠি দেয় দুদক। ঋণ জালিয়াতি, বিএনপি ও অন্যান্য রাজনৈতিক দলীয় কর্মকাণ্ডে অর্থায়নসহ বিভিন্ন অভিযোগের সত্যতা পাওয়ার বিষয়টি চিঠিতে উল্লেখ করা হয়েছিল। ওই চিঠিতে তাদের বিরুদ্ধে মানিলন্ডারিংসহ বিদেশে অর্থ পাচারের অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ার কথা উল্লেখ ছিল।

ঋণ জালিয়াতির বিষয়ে দুদক সূত্রে জানা যায়, সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান এস এম আমজাদ হোসেন ব্যাংকটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করে ২০০ কোটি টাকা ঋণ দিয়েছেন। মেসার্স আলফা এক্সেসরিজ অ্যান্ড এগ্রো এক্সপোর্ট লিমিটেডের নামে প্রায় ৩৩ কোটি টাকার অনিশ্চিত শ্রেণিকরণ ঋণ থাকা সত্ত্বেও নিয়মবহির্ভূতভাবে আরও ২০০ কোটি টাকা ঋণ দেওয়া হয়েছে।

আইডিআরএ’র চেয়ারম্যানসহ ৬ জনকে দুদকে তলব: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা কোম্পানি ডেলটা লাইফ ইনসুরেন্স লিমিটেডের কাছ থেকে উৎকোচ দাবির প্রেক্ষিতে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান ড. এম. মোশাররফ হোসেনসহ ছয় জনকে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এর আগে কোম্পানিটি দুর্নীতি দমন কমিশননে (দুদক) উৎকোচ দাবির অভিযোগ দাখিল করে।
উক্ত অভিযোগ আমলে নিয়ে দুদক আগামি ২২ ও ২৩ আগষ্ট আইডিআরএ’র চেয়ারম্যান জনাব ড. এম. মোশাররফ হোসেন, সদস্য জনাব মোঃ দলিল উদ্দিন এবং সদস্য জনাব মইনুল ইসলাম, পরিচালক জনাব মোঃ শাহ্ আলম, এবং আরো দুজন কর্মকর্তা সহ মোট ৬ জনকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে। বিষয়টি সংবাদ মাধ্যমকে নিশ্চিত করেছেন ডেলটা লাইফ ইনসুরেন্স লিমিটেডের পরিচালক যেয়াদ রহমান।

 

বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের উদ্যোক্তার শেয়ার বিক্রির ঘোষণা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের উদ্যোক্তা শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, উদ্যোক্তা এম এফ কামালের কাছে কোম্পানিটির ১২ লাখ শেয়ার রয়েছে। এখান থেকে তিনি ৩ লাখ ১৪ হাজার ১৭৫টি শেয়ার বিক্রির সিদ্ধান্ত নিয়েছে। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে ঘোষণাকৃত শেয়ার বিক্রি সম্পন্ন করতে হবে এই উদ্যোক্তাকে।

অর্থনীতি ভালো হলে পুঁজিবাজারও চাঙ্গা থাকবে: অর্থমন্ত্রী: দেশের অর্থনীতি যখন ভালো হবে, পুঁজিবাজারের অবস্থাও তখন চাঙ্গা থাকবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আজ বৃহস্পতিবার দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অর্থনৈতিক বিষয় ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে অনলাইন ব্রিফিংয়ে অর্থমন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।

পুঁজিবাজার বেশ ভালো উচ্চতায় পৌঁছেছে, যেসব কোম্পানি প্রোডাকশনে নেই তাদের মূল্য অনেক উপরে উঠে যাচ্ছে বিষয়টি কীভাবে দেখছেন জানতে চাইলে তিনি বলেন, সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন বিষয়টি দেখবেন। আমাদের পুঁজিবাজারের যে বেসিক বিষয় সেটি হচ্ছে দেশের অর্থনীতি। দেশের অর্থনীতি যখন ভালো হবে, পুঁজিবাজারের অবস্থাও চাঙ্গা থাকবে। আপনি যে কথাগুলো বলছেন, যে অসঙ্গতিগুলো আপনারা দেখতে পাচ্ছেন, সেগুলো আমি এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যানের কাছে তুলে ধরবো।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের নতুন সচিব প্রসঙ্গে তিনি বলেন, আমার এক্সপেকটেশন সব সময় আপনাদের মতোই বেশি। আমি আশা করবো- তিনি আমাদের এক্সপেকটেশন পূরণ করবেন। তার হাত ধরেই আমরা প্রত্যাশাগুলো বাস্তবায়ন করতে পারব, আমরা সেই প্রত্যাশাই করি।
দীর্ঘদিন ধরে এনবিআরের লোকবল নিয়োগ আটকে আছে এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, আমি বিষয়টি দেখব।

মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের সঙ্গে কথা বলবো। নিয়োগের ক্ষেত্রে মন্ত্রণালয়ের একটি ভূমিকা থাকে। সুতরাং, ডিরেক্টলি বা ইনডিরেক্টলি আমাদের ভূমিকা রয়েছে। পজিটিভলি আমরা বিবেচনায় এটাকে রাখব ও সেভাবেই ব্যবস্থা নেব। এনবিয়ারের চেয়ারম্যানের সঙ্গে কথা বলবো, তাদের যদি কোনো দাবি থাকে অবশ্যই আমরা সেটাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে বিবেচনা করবো।

ডিএসই দর পতনের শীর্ষে ন্যাশনাল হাউজিং: পুঁজিবাজারে সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শেয়ার দর পতনের শীর্ষে উঠে এসেছে ন্যাশনাল হাউজিং ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কোম্পানির শেয়ার দর আগের দিনের চেয়ে ৪ দশমিক ৮৬ শতাংশ কমেছে। কোম্পানিটি ১ হাজার ২৫৭ বারে ১৮ লাখ ৬৯ হাজার ১৬ টি শেয়ার লেনদেন করে। যার বাজার মূল্য ১২ কোটি ৯১ লাখ টাকা।

তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ফার্স্ট ফাইন্যান্সের শেয়ার দর আগের দিনের চেয়ে ৪ দশমিক ৬৫ শতাংশ কমেছে। কোম্পানিটি ৩২৭ বারে ৯ লাখ ৫০ হাজার ৯৬৪ টি শেয়ার লেনদেন করে। যার বাজার মূল্য ৭৭ লাখ টাকা। তালিকায় তৃতীয় স্থানে থাকা আল ঝিলবাংলা সুগারের শেয়ার দর আগের দিনের চেয়ে ৪ দশমিক ৯২ শতাংশ কমেছে। কোম্পানিটি ৬৪ বারে ২ হাজার ৭৬১ টি শেয়ার লেনদেন করে। যার বাজার মূল্য ৪ লাখ টাকা।

তালিকায় থাকা অন্যান্য কোম্পানির মধ্যে রয়েছে: ফারইস্ট ফাইন্যান্সের ৪.০৪ শতাংশ, পিএফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ৩.৮৮ শতাংশ, ড্যাফোডিল কম্পিউটার্সের ৩.৬১ শতাংশ, ব্যাংক এশিয়ার ৩.৪১ শতাংশ, বিআইএফসির ৩.৪০ শতাংশ, এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ৩.২৯ শতাংশ এবং এমবি ফার্মার শেয়ার দর ৩.২১ শতাংশ কমেছে।

সায়হাম কটনের ১৫ কোটি টাকা বীমা দাবি আদায়: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি সায়হাম কটন লিমিটেড বীমা কোম্পানির কাছ থেকে ১৫ কোটি টাকা আদায় করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা যায়, কোম্পানিটির ২০২০ সালের ১৫ অক্টোবরের অগ্নিকান্ডে ভবন নির্মার্ণের কাঁচামাল বাবদ ৫৯ কোটি ৩ লাখ ৭০ হাজার ২২১ টাকার বিমা দাবি ছিল। পরিশোধের অংশ হিসাবে ৪২ কোটি ২ লাখ ৬৪ হাজার ১১৪ টাকা আদায় করেছে কোম্পানিটি। এ অর্থ দিয়ে কোম্পানিটি ভবনের গোডাউন পুর্ননির্মাণ এবং অন্যান্য জরুরি কাছে ব্যবহার হবে।

ডিএসই ৬ কোম্পানির শেয়ার বিক্রেতা উধাও: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৬ কোম্পানির শেয়ার সর্বোচ্চ দরেও বিনিয়োগকারীরা কিনতে পারছেন না। লেনদেনের এক ঘন্টার মধ্যেই কোম্পানিগুলোর শেয়ার বিক্রেতা সংকটে পড়ে হল্টেড হয়ে যায়। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে। কোম্পানিগুলো হলো : সাউথবাংলা ব্যাংক, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, কর্ণফুলি ইন্স্যুরেন্স, জনতা ইন্স্যুরেন্স, সিটি ইন্সুরেন্স ও মেঘনা পেট লিমিটেড।

সাউথবাংলা ব্যাংক: বুধবার সাউথবাংলা ব্যাংকের শেয়ারের ক্লোজিং দর ছিল ১৬ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ১৭.৬০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৭.৬০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ১.৬০ টাকা বা ১০ শতাংশ বেড়েছে।

পূরবী জেনারেল ইন্স্যুরেন্স : বুধবার পূরবী জেনারেল ইন্স্যুরেন্সের শেয়ারের ক্লোজিং দর ছিল ৪০.৩০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ৪০.৮০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৪৪.৩০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ৪ টাকা বা ৯.৯২ শতাংশ বেড়েছে।

কর্ণফুলি ইন্স্যুরেন্স :বুধবার কর্ণফুলি ইন্স্যুরেন্সের শেয়ারের ক্লোজিং দর ছিল ৪০.৮০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ৪১ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৪৪.৮০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ৪ টাকা বা ৯.৮০ শতাংশ বেড়েছে।

জনতা ইন্স্যুরেন্স :বুধবার জনতা ইন্স্যুরেন্সের শেয়ারের ক্লোজিং দর ছিল ৪০.৮০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ৪১.৩০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৪৪.৮০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ৪ টাকা বা ৯.৮০ শতাংশ বেড়েছে।

সিটি ইন্স্যুরেন্স :বুধবার সিটি ইন্স্যুরেন্সের শেয়ারের ক্লোজিং দর ছিল ৪৩.৬০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ৪৪.৪০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৪৭.৯০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ৪.৫০ টাকা বা ৯.৬৪ শতাংশ বেড়েছে।

মেঘনা পেট : বুধবার মেঘনা পেটের শেয়ারের ক্লোজিং দর ছিল ২১.৭০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ২১.৭০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৩.৭০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ২ টাকা বা ৯.২২ শতাংশ বেড়েছে।

ডিএসই লেনদেন টেনে ধরেছে ছয় খাত: আগেরদিনের মতো সপ্তাহের শেষ কার্যদিবসে পুঁজিবাজারে সামান্য সংশোধন হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সব সূচক আজ কিছুটা কমেছে। পাশাপাশি আগের দিনের চেয়ে লেনদেনও কমেছে কমেছে। আজ আগেরদিনের চেয়ে ডিএসইতে লেনদেন কমেছে ২৪৬ কোটি ৬৫ লাখ টাকা। আজ ৬ খাত ডিএসইর লেনদেন টেনে ধরেছে। খাতগুলো হলো- ব্যাংক, বস্ত্র, আর্থিক, প্রকৌশল, ফার্মা ও রসায়ন এবং বিদ্যুৎ ও জ্বালানি। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

বিদ্যুৎ ও জ্বালানি: আজ বিদ্যুৎ ও জ্বালানি খাতে লেনদেন হয়েছে ৭৭ কোটি ৮০ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছে ১০৭ কোটি ৬০ লাখ টাকা। আজ লেনদেন কমেছে ২৯ কোটি ৮০ লাখ টাকা।

ফার্মা ও রসায়ন: আজ ফার্মা ও রসায়ন খাতে লেনদেন হয়েছে ৮২ কোটি ৫০ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছে ১০১ কোটি ১০ লাখ টাকা। আজ লেনদেন কমেছে ১৮ কোটি ৬০ লাখ টাকা।

বস্ত্র: বস্ত্র খাতে আজ লেনদেন হয়েছে ১৩৯ কোটি ৯০ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছে ১৫৮ কোটি ২০ লাখ টাকা। আজ লেনদেন কমেছে ১৮ কোটি ৩০ লাখ টাকা।

ব্যাংক: ব্যাংক খাতে আজ লেনদেন হয়েছে ১২৪ কোটি ৭০ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছে ১৪১ কোটি ৭০ লাখ টাকা। আজ লেনদেন কমেছে ১৬ কোটি ৯০ লাখ টাকা।

আর্থিক: আজ আর্থিক খাতে লেনদেন হয়েছে ৮০ কোটি টাকা আগেরদিন লেনদেন হয়েছে ৯৪ কোটি ৪০ লাখ টাকা। আজ লেনদেন কমেছে ১৪ কোটি ৪০ লাখ টাকা।

প্রকৌশল: আজ প্রকৌশল খাতে লেনদেন হয়েছে ৭২ কোটি ৭০ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছে ৮৪ কোটি ৩০ লাখ টাকা। আজ লেনদেন কমেছে ১১ কোটি ৬০ লাখ টাকা।

পুঁজিবাজারে বড় দরপতন ঠেকাল বীমা খাত: পুঁজিবাজারে সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের দরপতনে লেনদেন শেষ হয়েছে। তবে পুঁজিবাজারকে বড় দরপতন থেকে রক্ষা করলো বীমা খাত। সপ্তাহের শেষ কার্যদিবসে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, প্রকৌশল এবং ওষুধ ও রসায়ন খাতের শেয়ার বিক্রির মাধ্যমে লেনদেন শুরু হয়।

লেনদেনের প্রথম ১৫ মিনিটে সূচক কমে যায় ১৪ পয়েন্ট। এরপর বিমা ও বস্ত্র খাতের পাশাপাশি ওষুধ ও রসায়ন এবং প্রকৌশল খাতের শেয়ারের বিক্রিকে কেন্দ্র করে পৌনে ১২টা পর্যন্ত সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়। এরপর থেকে ওষুধ ও প্রকৌশল খাতের শেয়ার বিক্রির হিড়িক পড়ে। এ দুই খাতের শেয়ার বিক্রির কারণে আবারও সূচকের পতনে লেনদেন হয় দুপুর দেড়টা পর্যন্ত। তারপর কয়েকটি বড় মূলধনী কোম্পানির পাশাপাশি বিমা ও বস্ত্র খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে দিনের শেষ ঘণ্টা পর্যন্ত লেনদেন হয় সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায়।

দিনের শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১১ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৩৯ পয়েন্ট। ফলে টানা চার দিন উত্থানের পর বুধবার ও বৃহস্পতিবার পুঁজিবাজারে দরপতন হলো।

এ বিষয়ে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ছায়েদুর রহমান বলেন, আজ বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা অস্থিরতা ছিল। বিনিয়োগকারীদের কেউ কেউ প্রফিট টেকিং করেছেন, আবার কেউ কেউ সেক্টর পরিবর্তন করেছেন। ফলে মার্কেট কিছুটা ধীর ছিল। আর এটিই পুঁজিবাজারে ঠিক আচরণ। উত্থান হলে পতন হবে। মার্কেট তার সঠিক জায়গায় ফিরে যাবে। এতে বিচলিত হওয়ার কিছু নেই।

ডিএসইতে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানসহ বেশিরভাগ খাতের শেয়ারের দাম কমার দিনে চমক দেখিয়েছে বিমা ও বস্ত্র খাত। বিমা খাতের ৫১টির মধ্যে ৪৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, ৫টির কমেছে। বস্ত্র খাতের ৫৮টির মধ্যে ৩০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, ২২টির কমেছে, অপরিবর্তিত রয়েছে ৬টির।

দিন শেষে ডিএসইতে মোট ৩৭৬টির মধ্যে ১৫৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৯১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। মোট ৬৯ কোটি ৭৮ লাখ ৪৭ হাজার ৪২৫টি শেয়ার হাতবদল হয়েছে। তা থেকে লেনদেন হয়েছে ২ হাজার ২১৮ কোটি ৮৮ লাখ ৯৪ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ৪৬৫ কোটি ৫৩ লাখ ৮৭ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।

বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমায় এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১১ দশমিক ২২ পয়েন্ট কমে ৬ হাজার ৭৬০ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪ দশমিক ৯২ পয়েন্ট কমে ১ হাজার ৪৬১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে ২ হাজার ৪২৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৫৫ কোটি টাকার। দ্বিতীয় স্থানে রয়েছে সিমেন্ট খাতের কোম্পানি লাফার্জহোলসিম। এরপর সর্বোচ্চ লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেডের শেয়ার। এরপর যথাক্রমে ছিল আইএফআইসি ব্যাংক, সিটি জেনারেল ইনস্যুরেন্স, ওরিয়ন ফার্মা, বিজিবি পাওয়ার, আল-আরাফাহ ব্যাংক, ম্যাক্সন স্পিনিং ও জেনেক্স ইনফোসেস লিমিটেড।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৯ পয়েন্ট কমে ১৯ হাজার ৭০৭ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ৩২১টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ১২৪টির শেয়ারের দাম বেড়েছে। কমেছে ১৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৮৮ কোটি ৯৯ লাখ ২৩ হাজার ৮৮৩ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৯২ কোটি ৪২ লাখ ১ হাজার ২০৯ টাকা।

মার্কেন্টাইল ইনস্যুরেন্সের উদ্যোক্তা-পরিচালকের শেয়ার বিক্রির ঘোষণা: পুঁজিবাজারের তালিকাভুক্ত মার্কেন্টাইল ইনস্যুরেন্স লিমিটেডের দুই উদ্যোক্তা ও পরিচালক নিজেদের হাতে থাকা কোম্পানির ১০ লাখ শেয়ার বিক্রি করবেন। এরা হচ্ছেন: মাহাতাব উদ্দিন চৌধুরী ও সৈয়দ নুর আলম। বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়, মার্কেন্টাইল ইনস্যুরেন্সের দুই উদ্যোক্তা-পরিচালক মাহাতাবউদ্দিন চৌধুরীর তার কাছে থাকা কোম্পানির ৮ লাখ ৯৮ হাজার ৫০৯টি শেয়ার এবং উদ্যোক্তা সৈয়দ নুর আলমের কাছে থাকা ১ লাখ ২৩ হাজার ২০০টি শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছে। তারা আগামী ৩০ কার্যদিবসের মধ্যে ঘোষণা করা শেয়ার বিক্রি শেষ করবেন।

২০০৪ সালে তালিকাভুক্ত কোম্পানিটির মোট ৪ কোটি ৩০ লাখ ৯৫ হাজার ৩৬০টি শেয়ার রয়েছে। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে বর্তমানে রয়েছে ৪৩ দশমিক ১৯ শতাংশ শেয়ার। সেখান থেকে দুই পরিচালক হাতে থাকা সব শেয়ার বিক্রি করে দিচ্ছেন।

বাকি শেয়ারের মধ্যে ৯ দশমিক ৯৯ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং সাধারণ বিনিয়োগকারীদের ৫৫ দশমিক ৮২ শতাংশ। কোম্পানিটি সর্বশেষ বছর শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। কোম্পানিটির শেয়ার বুধবার সর্বশেষ বিক্রি হয়েছে ৫৫ টাকায়। বৃহস্পতিবার সকাল ১১টায় সর্বশেষ বিক্রি হয়েছে ৫৭ টাকায়।

ব্লক মার্কেটে ৩ কোম্পানি লেনদেনের শীর্ষে: পুঁজিবাজারে সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্লক মার্কেটে মোট ৪০টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মোট ২ কোটি ৭০ লাখ ৯৮ হাজার ৪২৯টি শেয়ার লেনদেন হয়েছে। যার আর্থিক মূল্য ৮৪ কোটি ৩০ লাখ টাকা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ব্লক মার্কেটে সবচেয়ে বেশি টাকার লেনদেন হয়েছে আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেডের শেয়ার। কোম্পানিটি ৬০ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে। ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স ৫ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে। এসএস স্টিল ২ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকার তৃতীয় স্থানে রয়েছে।

ব্লক মার্কেটে লেনদেন করা অন্য কোম্পানিগুলো হচ্ছে: এবি ব্যাংক, আমান ফিড, অ্যাসোসিয়েটেড অক্সিজেন, অ্যাপোলো ইস্পাত, বিএটিবিসি, বে-লিজিং, বিডি ফিন্যান্স, বেঙ্গল উইন্ডসোর থার্মোপ্লাস্টিক, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, দেশবন্ধু পলিমার, ড্রাগন সোয়েটার, ফাইন ফুডস, ফরচুন সুজ, জিবিবি পাওয়ার, জেনেক্স ইনফোসিস, এইচ.আর টেক্সটাইল, ইন্দো-বাংলা ফার্মা, আইসিবি এএমসিএল সেকেন্ড মিউচ্যুয়াল ফান্ড,

ইসলামিক ফিন্যান্স, কর্ণফুলী ইন্স্যুরেন্স, কেয়া কসমেটিকস, কাট্টালি টেক্সটাইল, লংকাবাংলা ফিন্যান্স, মোজাফফর হোসেন স্পিনিং, পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, পাইওনিয়র ইন্স্যুরেন্স, প্রিমিয়ার সিমেন্ট, আরডি ফুড, আরএসআরএম স্টিল, সাফকো স্পিনিং, স্যালভো কেমিক্যাল, সাউথবাংলা ব্যাংক, এসইএমএল লেকচার ইক্যুয়িটি ম্যানেজমেন্ট ফান্ড ও সামিট পাওয়ার লিমিটেড।

বঙ্গজ তাল্লু গ্রুপের পরিচালক রাবেয়া খাতুনের মৃত্যু: পুঁজিবাজারে তালিকাভুক্ত বঙ্গজ ও তাল্লু গ্রুপের স্পন্সর এবং পরিচালক রাবেয়া খাতুন মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ বৃহস্পতিবার (১৯ আগস্ট) ভোর ৬টায় তিনি মারা যান।

রাবেয়া খাতুনের মৃত্যুতে বঙ্গজ তাল্লু গ্রুপের সর্বস্তরের কর্মীদের পক্ষ হতে শোক জানানো হয়েছে। একইসঙ্গে মরহুমার আত্মার মাগফিরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান প্রতিষ্ঠানের কর্মীরা।

সাভার রিফ্যাক্ট্ররিজ ও শ্যামপুর সুগারের দরবৃদ্ধির কারন অজানা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সাভার রিফ্যাক্ট্ররিজ ও শ্যামপুর সুগার মিলস লিমিটেডের অস্বাভাবিক শেয়ার দর বাড়ার পেছনে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই। কোম্পানি দুইটির শেয়ারে অস্বাভাবিক দর বাড়ার কারণ ডিএসই জানতে চাইলে কোম্পানি দুইটি এমনটিই জানায় ডিএসইকে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র জানায়, সম্প্রতি কোম্পানি দুইটির শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়ার কারণে ডিএসই ১৮ আগস্ট নোটিস পাঠায়। এর জবাবে কোম্পানি দুইটি জানায় কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই শেয়ার দর বাড়ছে।

বাজার পর্যবেক্ষণে দেখা যায়, ডিএসইতে গত ২ আগস্ট সাভার রিফ্যাক্ট্ররিজের শেয়ার দর ছিল ২০৯ টাকা। ১৮ আগস্ট কোম্পানিটির শেয়ার দর ২৮১ টাকা ৮০ পয়সায় উন্নীত হয়। একই সময়ে শ্যামপুর সুগারের ৬৭ টাকা ৮০ পয়সা থেকে ৮৫ টাকা ১০ পয়সায় উন্নীত হয়। কোম্পানিগুলোর এই দর বাড়াকে অস্বাভাবিক বলে মনে করছে ডিএসই কতৃপক্ষ।