দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩০ মিউচ্যুয়াল ফান্ডে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে। মুলত জুন মাসের তুলনায় জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৩০ মিউচুয়াল ফান্ডে। ফান্ডগুলো হলো: ফার্স্ট জনতা ব্যাংক মিউচুয়াল ফান্ড, এবি ব্যাংক প্রথম মিউচুয়াল ফান্ড, এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ড, সিএপিএম বিডিবিএল মিউচুয়াল ফান্ড ওয়ান, সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচুয়াল ফান্ড, ডিবিএইচ ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ইবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ইবিএল এনআরবি মিউচুয়াল ফান্ড, এক্সিম ব্যাংক প্রথম মিউচুয়াল ফান্ড, ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড, গ্রামীন ওয়ান: স্কিম টু, গ্রীন ডেল্টা মিউচুয়াল ফান্ড, আইসিবি এএমসিএল ফার্স্ট অগ্রণী ব্যাংক মিউচুয়াল ফান্ড,

আইসিবি এএমসিএল দ্বিতীয় মিউচুয়াল ফান্ড, আইসিবি এমপ্লয়িজ প্রভিডেন্ট মিউচুয়াল ফান্ড ওয়ান: স্কিম ওয়ান, আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক প্রথম মিউচুয়াল ফান্ড, আইএফআইসি ব্যাংক প্রথম মিউচুয়াল ফান্ড, আইএফআইএল ইসলামিক মিউচুয়াল ফান্ড- ওয়ান, এমবিএল প্রথম মিউচুয়াল ফান্ড, এনএলআই ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ফনিক্স ফাইন্যান্স প্রথম মিউচুয়াল ফান্ড, পিএইচপি ফার্স্ট মিউচুয়াল ফান্ড,

পপুলার লাইফ ফার্স্ট মিউচুয়াল ফান্ড, প্রাইম ব্যাংক প্রথম আইসিবি এএমসিএল মিউচুয়াল ফান্ড, রিলায়েন্স ওয়ান দ্যা ফার্স্ট স্কিম অব রিলায়েন্স ইন্স্যুরেন্স মিউচ্যুয়াল ফান্ড, এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ড, এসইএমএল আইবিবিএল শরিয়াহ্ ফান্ড, এসইএমএল লেকচার ইক্যুইটি ম্যানেজমেন্ট ফান্ড, ট্রাস্ট ব্যাংক প্রথম মিউচুয়াল ফান্ড এবং ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্সড ফান্ড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে সেগুলোর ধারাবাহিক বিবরণ দেওয়া হলো : ফান্ডগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ইবিএল এনআরবি মিউচুয়াল ফান্ডের। জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬১.৪০ শতাংশ। জুলাই মাসে ১৬.৮০ শতাংশ কমে ৪৪.৬০ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৯.৭১ শতাংশ জুলাই মাসে ১৬.৮০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৬.৫১ শতাংশ।

ফার্স্ট জনতা ব্যাংক মিউচুয়াল ফান্ড : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৮.৯৪ শতাংশ। জুলাই মাসে ৬.১২ শতাংশ কমে ৪২.৮২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৬.০৬ শতাংশ জুলাই মাসে ৬.১২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩২.১৮ শতাংশ।

এবি ব্যাংক প্রথম মিউচুয়াল ফান্ড : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.৬০ শতাংশ। জুলাই মাসে ৩.৩৫ শতাংশ কমে ২৪.২৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫৪.৮০ শতাংশ জুলাই মাসে ৩.৩৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৮.১৫ শতাংশ।

এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ড : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৪.২২ শতাংশ। জুলাই মাসে ৮.৯২ শতাংশ কমে ২৫.৩০ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ০.১৮ শতাংশ জুলাই মাসে ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.০৮ শতাংশ। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৮.৩৩ শতাংশ জুলাই মাসে ৯.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৭.৩৬ শতাংশ।

সিএপিএম বিডিবিএল মিউচুয়াল ফান্ড ওয়ান : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.৪৬ শতাংশ। জুলাই মাসে ৬.৯৯ শতাংশ কমে ২২.৪৭ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫০.৫৯ শতাংশ জুলাই মাসে ৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৭.৫৯ শতাংশ।

সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচুয়াল ফান্ড : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩.৩৮ শতাংশ। জুলাই মাসে ০.৫৬ শতাংশ কমে ২.৮২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২২.৫৭ শতাংশ জুলাই মাসে ০.৫৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.১৪ শতাংশ।

ডিবিএইচ ফার্স্ট মিউচুয়াল ফান্ড : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৭.৭২ শতাংশ। জুলাই মাসে ২.৭২ শতাংশ কমে ৩৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ১১.২৫ শতাংশ জুলাই মাসে ৩.৭৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭.৪৭ শতাংশ। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৪.৩৬ শতাংশ জুলাই মাসে ৬.৫০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪০.৮৬ শতাংশ।

ইবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬৫.৯২ শতাংশ। জুলাই মাসে ০.৭৯ শতাংশ কমে ৬৫.১৩ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩২.৭০ শতাংশ জুলাই মাসে ০.৭৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৩.৪৯ শতাংশ।

এক্সিম ব্যাংক প্রথম মিউচুয়াল ফান্ড : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৯.৫৭ শতাংশ। জুলাই মাসে ৬.৯০ শতাংশ কমে ৩২.৬৭ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৮.৪৬ শতাংশ জুলাই মাসে ৬.৯০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৫.৩৬ শতাংশ।

ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩০.৬৬ শতাংশ। জুলাই মাসে ৮.৭৯ শতাংশ কমে ২১.৮৭ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৫.৩৭ শতাংশ জুলাই মাসে ৮.৭৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৪.১৬ শতাংশ।

গ্রামীন ওয়ান: স্কিম টু : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৮.৯২ শতাংশ। জুলাই মাসে ০.৪৯ শতাংশ কমে ৪৮.৪৩ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩০.৫৬ শতাংশ জুলাই মাসে ০.৪৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩১.০৫ শতাংশ।

গ্রীন ডেল্টা মিউচুয়াল ফান্ড : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৩.৮১ শতাংশ। জুলাই মাসে ৪.৪৭ শতাংশ কমে ৩৯.৩৪ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ৮.৭০ শতাংশ জুলাই মাসে ২.১২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬.৫৮ শতাংশ। সাধারণ বিনিয়োগ ছিল ৩৯.১৬ শতাংশ জুলাই মাসে ৬.৫৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৫.৭৫ শতাংশ।

আইসিবি এএমসিএল ফার্স্ট অগ্রণী ব্যাংক মিউচুয়াল ফান্ড : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪০.৬৬ শতাংশ। জুলাই মাসে ১.৩৫ শতাংশ কমে ৩৯.৩১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৮.৪০ শতাংশ জুলাই মাসে ১.৩৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯.৭৫ শতাংশ।

আইসিবি এএমসিএল দ্বিতীয় মিউচুয়াল ফান্ড : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫৭.৩০ শতাংশ। জুলাই মাসে ৭.৬৪ শতাংশ কমে ৪৯.৬৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪২.৬০ শতাংশ জুলাই মাসে ৭.৬৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫০.২৪ শতাংশ।

আইসিবি এমপ্লয়িজ প্রভিডেন্ট মিউচুয়াল ফান্ড ওয়ান: স্কিম ওয়ান : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৩.০৪ শতাংশ। জুলাই মাসে ৩.৬৩ শতাংশ কমে ৩৯.৪১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৬.৯১ শতাংশ জুলাই মাসে ৩.৬৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫০.৫৪ শতাংশ।

আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক প্রথম মিউচুয়াল ফান্ড : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬৬.০৩ শতাংশ। জুলাই মাসে ০.৮৯ শতাংশ কমে ৬৫.১৪ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৮.৯৭ শতাংশ জুলাই মাসে ০.৮৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯.৮৬ শতাংশ।

আইএফআইসি ব্যাংক প্রথম মিউচুয়াল ফান্ড : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.১৮ শতাংশ। জুলাই মাসে ১.৫৭ শতাংশ কমে ২৪.৬১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫২.৯৯ শতাংশ জুলাই মাসে ১.৫৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৪.৫৬ শতাংশ।

আইএফআইএল ইসলামিক মিউচুয়াল ফান্ড- ওয়ান : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫৮.১৩ শতাংশ। জুলাই মাসে ০.৫৩ শতাংশ কমে ৫৭.৬০ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪০.৮৬ শতাংশ জুলাই মাসে ০.৫৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪১.৩৯ শতাংশ।

এমবিএল প্রথম মিউচুয়াল ফান্ড : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪২.৪২ শতাংশ। জুলাই মাসে ১.৯৬ শতাংশ কমে ৪০.৪৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৭.৫৮ শতাংশ জুলাই মাসে ১.৯৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৯.৫৪ শতাংশ।

এনএলআই ফার্স্ট মিউচুয়াল ফান্ড : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৪.৭০ শতাংশ। জুলাই মাসে ৬.৫৯ শতাংশ কমে ২৮.১১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩২.৫০ শতাংশ জুলাই মাসে ৬.৫৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৯.০৯ শতাংশ।

ফনিক্স ফাইন্যান্স প্রথম মিউচুয়াল ফান্ড : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৬১ শতাংশ। জুলাই মাসে ০.০৭ শতাংশ কমে ১৩.৫৪ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫২.৮৮ শতাংশ জুলাই মাসে ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫২.৯৫ শতাংশ।

পিএইচপি ফার্স্ট মিউচুয়াল ফান্ড : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬২.৩৮ শতাংশ। জুলাই মাসে ১১.০৩ শতাংশ কমে ৫১.৩৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৭.৩৬ শতাংশ জুলাই মাসে ১১.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৮.৩৯ শতাংশ।

পপুলার লাইফ ফার্স্ট মিউচুয়াল ফান্ড : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৪.৮৬ শতাংশ। জুলাই মাসে ৪.৪৩ শতাংশ কমে ৩০.৪৩ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫৫.১৪ শতাংশ জুলাই মাসে ৪.৪৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৯.৫৭ শতাংশ।

প্রাইম ব্যাংক প্রথম আইসিবি এএমসিএল মিউচুয়াল ফান্ড : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫৯.৬৬ শতাংশ। জুলাই মাসে ৩.৩৫ শতাংশ কমে ৫৬.৩১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২০.৩৩ শতাংশ জুলাই মাসে ৩.৩৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.৬৮ শতাংশ।

রিলায়েন্স ওয়ান দ্যা ফার্স্ট স্কিম অব রিলায়েন্স ইন্স্যুরেন্স মিউচ্যুয়াল ফান্ড : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৭.৪৭ শতাংশ। জুলাই মাসে ৪.৯৪ শতাংশ কমে ৩২.৫৩ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪২.৫৩ শতাংশ জুলাই মাসে ৪.৯৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৭.৪৭ শতাংশ।

এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ড : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪১.২৮ শতাংশ। জুলাই মাসে ৯.০৫ শতাংশ কমে ৩২.২৩ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৪.৩৩ শতাংশ জুলাই মাসে ৯.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৩.৩৮ শতাংশ।

এসইএমএল আইবিবিএল শরিয়াহ্ ফান্ড : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮.০৫ শতাংশ। জুলাই মাসে ০.৯৯ শতাংশ কমে ২৭.০৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২১.৯৫ শতাংশ জুলাই মাসে ০.৯৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২২.৯৪ শতাংশ।

এসইএমএল লেকচার ইক্যুইটি ম্যানেজমেন্ট ফান্ড : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.৬১ শতাংশ। জুলাই মাসে ৬.৪৪ শতাংশ কমে ১৮.১৭ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৬৫.৩৯ শতাংশ জুলাই মাসে ৬.৪৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭১.৮৩ শতাংশ।

ট্রাস্ট ব্যাংক প্রথম মিউচুয়াল ফান্ড : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৩.৯৭ শতাংশ। জুলাই মাসে ৩.৭০ শতাংশ কমে ৪০.২৭ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫৪.৫২ শতাংশ জুলাই মাসে ৩.৩৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৮.২২ শতাংশ।

ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্সড ফান্ড : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬৩.৮৩ শতাংশ। জুলাই মাসে ০.০৯ শতাংশ কমে ৬৩.৭৪ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১০.৯৭ শতাংশ জুলাই মাসে ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১.০৬ শতাংশ।

এদিকে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৬ টির ফান্ডের। এগুলো হলো- প্রাইম ফাইন্যান্স ফর্স্ট মিউচুয়াল ফান্ড, এআইবিএল প্রথম ইসলামিক মিউচুয়াল ফান্ড, আইসিবি এএমসিএল থার্ড এনআরবি মিউচুয়াল ফান্ড, এলআর গ্লোবাল বাংলাদেশ মিউচুয়াল ফান্ড ওয়ান, এনসিসি ব্যাংক মিউচুয়াল ফান্ড- ওয়ান এবং ভ্যানগার্ড এএমএল বিডি ফাইন্যান্স মিউচুয়াল ফান্ড ওয়ান।

প্রতিষ্ঠানগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ভ্যানগার্ড এএমএল বিডি ফাইন্যান্স মিউচুয়াল ফান্ড ওয়ানের। জুন মাসে এই ফান্ডে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮১.১১ শতাংশ। জুলাই মাসে ৪.৬২ শতাংশ বেড়ে ৮৫.৭৩ শতাংশে দাঁড়িয়েছে।

একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ০.৭৫ শতাংশ জুলাই মাসে ০.৬৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.১০ শতাংশ। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৯.৯৯ শতাংশ জুলাই মাসে ২.২৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১২.২৫ শতাংশ। জুন মাসে উদ্যোক্তা পরিচালক বিনিয়োগ ছিল ৮.১৫ শতাংশ। জুলাই মাসে ৬.২৩ শতাংশ কমে ১.৯২ শতাংশে দাঁড়িয়েছে।

প্রাইম ফাইন্যান্স ফর্স্ট মিউচুয়াল ফান্ড : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.০৫ শতাংশ। জুলাই মাসে ১.২১ শতাংশ বেড়ে ২০.২৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৭৮.৯৪ শতাংশ জুলাই মাসে ১.২১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭৭.৭৩ শতাংশ।

এআইবিএল প্রথম ইসলামিক মিউচুয়াল ফান্ড : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫৩.৬৭ শতাংশ। জুলাই মাসে ০.২৬ শতাংশ বেড়ে ৫৩.৯৩ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৬.৩৩ শতাংশ জুলাই মাসে ০.২৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৬.০৭ শতাংশ।

আইসিবি এএমসিএল থার্ড এনআরবি মিউচুয়াল ফান্ড : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৪.১৪ শতাংশ। জুলাই মাসে ১.৮৫ শতাংশ বেড়ে ৪৫.৯৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৫.৭৮ শতাংশ জুলাই মাসে ১.৮৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৩.৯৩ শতাংশ।

এলআর গ্লোবাল বাংলাদেশ মিউচুয়াল ফান্ড ওয়ান : জুন মাসে উদ্যোক্তা পরিচালক বিনিয়োগ ছিল ১৫.০৬ শতাংশ। জুলাই মাসে ০.৯৬ শতাংশ কমে ১৪.১০ শতাংশে দাঁড়িয়েছে। জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬৭.৫১ শতাংশ। জুলাই মাসে ০.৮০ শতাংশ বেড়ে ৬৮.৩১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১১.১৩ শতাংশ জুলাই মাসে ০.১৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১.২৯ শতাংশ।

এনসিসি ব্যাংক মিউচুয়াল ফান্ড- ওয়ান : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬৪.৬৭ শতাংশ। জুলাই মাসে ০.৩৮ শতাংশ বেড়ে ৬৫.০৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২০.৩৩ শতাংশ জুলাই মাসে ০.৩৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯.৯৫ শতাংশ।

পুঁজিবাজারের আরও খবর পড়তে ক্লিক করুন

১১ বছর পর পুঁজিবাজারে রেকর্ড, নতুন আশায় বিনিয়োগকারীরা

স্বল্প মূলধনী কোম্পানির অস্বাভাবিক দর বৃদ্ধিতে বিএসইসি’র কমিটি

৮ কোম্পানির অস্বাভাবিক দর বৃদ্ধিতে ডিএসই রেড এলার্ট

জুলাই মাসে ৩০ মিউচ্যুয়াল ফান্ডে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে

পুঁজিবাজারে ৩৭ কোম্পানির শেয়ার সম্পদমূলের ৫ গুণ বেশি দরে

RSI অনুযায়ি ঝুঁকিপূর্ণ অবস্থানে ১৮ কোম্পানি

বেক্সিমকোর কাছে শেয়ার বিক্রির টাকার অনুমতি পেয়েছে সানোফি

ইউরোপে একদিনে রেকর্ড ২.৪৪ মি. ডলারের টিভি রপ্তানি ওয়ালটনের

অরিজা এগ্রো’র রোববার থেকে আবেদন শুরু

সিএসই’র ভ্যানগার্ড সিকিউরিটিজের বিরুদ্ধে তদন্ত কমিটি

পূরবী জেনারেল ইন্স্যুরেন্সের দ্বিতীয় প্রান্তিক প্রকাশ