দেশ প্রতিক্ষণ, ঢাকা: ১১ বছর পর পুঁজিবাজারে নতুন রেকর্ড সৃষ্টি করছে সপ্তাহের শেষ কার্যদিবসে। ফলে নতুন আশার আলো দেখছেন বিনিয়োগকারীরা। ২০১০ সালের মহাধসের প্রতিক্রিয়ায় ২০১১ সালের ফেব্রুয়ারি সাত হাজারের নিচে নেমে আসার পর সূচক কখনও এতটা উঁচুতে ওঠেনি। ২০১১ সালের ৩ ফেব্রুয়ারি সূচকের অবস্থা এর চেয়ে বেশি ছিল।

সেদিন ডিএসইর প্রধান সূচক ছিল ৭ হাজার ১২৫ পয়েন্ট। বর্তমানে ডিএসইএক্স সূচক সে সময়ের ডিএসই সূচকের তুলনায় ২.৭৮ শতাংশ কম হয়। সেটি বিবেচনা করলে অবশ্য ডিএসই সূচক সবশেষ যখন সাত হাজার পয়েন্টের বেশি ছিল, তার চেয়ে উঁচুতে আজকের পুঁজিবাজার।

ঢাকা স্টক এক্সচেঞ্জ-ডিএসইর সূচক এখন সাত হাজার ছুঁই ছুঁই। তিন কর্মদিবস পতনের পর টানা তিন কর্মদিবস বেড়ে সূচক এখন ৬ হাজার ৯৮১ পয়েন্ট। তিন দিনে ৫৯ পয়েন্ট কমা নিয়ে উদ্বেগ তৈরি হলেও পরের তিনি দিনে বাড়ল যথাক্রমে ৪৫, ৪৭ ও ৬৪ পয়েন্ট। লেনদেন শেষ হওয়ার কিছুক্ষণ আগে সূচক ৬ হাজার ৯৯১ পয়েন্টে উঠে গেলেও শেষ মুহূর্তের সমন্বয়ে তা কমে ১০ পয়েন্ট।

এদিকে সপ্তাহজুড়ে পর পর তিন দিন সূচকের সঙ্গে বেড়েছে লেনদেনও। টানা তিন দিন সূচক পতনের শেষ দিন সোমবার ১৬ কর্মদিবস পর লেনদেন দুই হাজার কোটি টাকার নিচে নেমে এসেছিল। এরপরের প্রতিদিনই লেনদেন আগের দিনকে ছাড়িয়ে গেছে।

তিন দিন সূচকের উত্থান আর একদিন পতনের মধ্য দিয়ে আগস্ট ও সেপ্টেম্বর মাস মিলে আরও একটি সপ্তাহ পার করল দেশের পুঁজিবাজার। আলোচিত সপ্তাহে (২৯ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর) সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। এতে নতুন করে বিনিয়োগকারীদের বাজার মূলধন অর্থাৎ পুঁজি বেড়েছে ছয় হাজার কোটি টাকা। এর আগের সপ্তাহে বেড়েছে ছিল প্রায় আট হাজার কোটি টাকা।

পুঁজি বাড়লেও সরকারি ছুটি থাকায় একদিন লেনদেন কম হয়েছে। এ কারণে আগের সপ্তাহের চেয়ে গত সপ্তাহে পুঁজিবাজারে লেনদেন কমেছে ৪ হাজার কোটি টাকা।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, বিদায়ী সপ্তাহের মোট চার দিন লেনদেনের মধ্যে প্রথম দিন রোববার (২৯ আগস্ট) সূচক পতনের মধ্য দিয়ে লেনদেন হয়। এরপর জন্মাষ্টমী উপলক্ষে সোমবার (৩০ আগস্ট) পুঁজিবাজারে লেনদেন বন্ধ ছিল। এরপর মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার মোট তিন দিন পুঁজিবাজারে লেনদেন হয়েছে। আর এ তিনদিনই সূচকের উত্থান হয়েছে।

এতে আলোচিত সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক (ডিএসইএক্স) আগের সপ্তাহের চেয়ে ১২৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯৮১ পয়েন্টে দাঁড়িয়েছে। যা সূচকটির ইতিহাসে সর্বোচ্চ অবস্থানে রয়েছে। এ সময় ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক ২১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫০৮ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক ৪৩ পয়েন্ট বেড়ে ২ হাজার ৪৯৬ পয়েন্ট দাঁড়িয়েছে। এই দুটি সূচকও অতীতের সব রেকর্ড ভেঙে নতুন মাইলফলক ছুঁয়েছে।

বেশিরভাগ কোম্পানির শেয়ার ও সূচক বাড়ায় নতুন করে গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধন অর্থাৎ, বিনিয়োগকারীদের পুঁজি ফিরেছে ৬ হাজার ২০৬ কোটি ৪৮ লাখ ৭৯ হাজার ৭৬৩ টাকা। শুধু তাই নয়, বাজার মূলধনের অতীতের সব রেকর্ড ভেঙে এখন ৫ লাখ ৬৩ হাজার ৭১৫ কোটি ৬৪ লাখ ২২ হাজার ৫৩৮ টাকায় অবস্থান করছে। যা এর আগের সপ্তাহে ছিল ৫ লাখ ৫৭ হাজার ৫০৯ কোটি ১৫ লাখ ৪২ হাজার ৭৭৫ টাকা।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে চার দিনে মোট ৮ হাজার ২৩৪ কোটি ২২ লাখ ৩৮ হাজার ৫৮৭ টাকা লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে মোট পাঁচ কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৩ হাজার ৪২ কোটি ৪৩ লাখ ৫৪ হাজার ৮৬৬ টাকা। অর্থাৎ আগের সপ্তাহের চেয়ে লেনদেন বেড়েছে ৪ হাজার ১০৫ কোটি ৫৪ লাখ হাজার ৫১৮ টাকা। যা শতাংশের হিসেবে ৩১ দশমিক ৪৮ শতাংশ। গত সপ্তাহে গড় লেনদেন হয়েছে ২ হাজার ৬০৮ কোটি টাকা। তার আগের সপ্তাহের গড় লেনদেন ছিল ২ হাজার ৬০৮ কোটি টাকা। অর্থাৎ গড় লেনদেন কিছুটা বেড়েছে।

এ সময়ে ডিএসইতে ৩৮২টি প্রতিষ্ঠানের মধ্যে ২৪৭টির শেয়ারের দাম বেড়েছে। এছাড়া কমেছে ১৪৭টির আর অপরিবর্তিত রয়েছে ১৭টির শেয়ারের দাম। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া ৩৮২টি প্রতিষ্ঠানের মধ্যে ২১৮টি শেয়ারের দাম বেড়েছিল। এছাড়া কমেছিল ১৩৯টির আর অপরিবর্তিত ছিল ২১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) পাঁচ কার্যদিবসে মোট ৩৪১ কোটি ৭০ লাখ ৬৩ হাজার ৪৫৮ টাকা লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫০৫ কোটি ৪০ লাখ ৯৬ হাজার ৬৬ টাকা। অর্থাৎ লেনদেন কমেছে। তাতে সিএসইর প্রধান সূচক সিএসইএক্স আগের সপ্তাহের চেয়ে ৩৯৮৭ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৩২৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

পুঁজিবাজারের আরও খবর পড়তে ক্লিক করুন

১১ বছর পর পুঁজিবাজারে রেকর্ড, নতুন আশায় বিনিয়োগকারীরা

স্বল্প মূলধনী কোম্পানির অস্বাভাবিক দর বৃদ্ধিতে বিএসইসি’র কমিটি

৮ কোম্পানির অস্বাভাবিক দর বৃদ্ধিতে ডিএসই রেড এলার্ট

জুলাই মাসে ৩০ মিউচ্যুয়াল ফান্ডে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে

পুঁজিবাজারে ৩৭ কোম্পানির শেয়ার সম্পদমূলের ৫ গুণ বেশি দরে

RSI অনুযায়ি ঝুঁকিপূর্ণ অবস্থানে ১৮ কোম্পানি

বেক্সিমকোর কাছে শেয়ার বিক্রির টাকার অনুমতি পেয়েছে সানোফি

ইউরোপে একদিনে রেকর্ড ২.৪৪ মি. ডলারের টিভি রপ্তানি ওয়ালটনের

অরিজা এগ্রো’র রোববার থেকে আবেদন শুরু

সিএসই’র ভ্যানগার্ড সিকিউরিটিজের বিরুদ্ধে তদন্ত কমিটি

পূরবী জেনারেল ইন্স্যুরেন্সের দ্বিতীয় প্রান্তিক প্রকাশ