দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি তাল্লু স্পিনিং তথ্য গোপনের অভিযোগে ব্যবস্থা নিচ্ছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ১৫ মাস ধরে উৎপাদন চালুর তথ্য গোপন করা তাল্লু স্পিনিং মিলসের বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া যায়, তা খতিয়ে দেখছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। আইন অনুযায়ী, এই কর্ম লাইসেন্স বাতিলের মতো অপরাধ।

কোম্পানিটি ২০২০ সালের ৩১ মে ঢাকা ও চিটাগাং স্টক এক্সচেঞ্জকে নোটিশ দিয়ে জানায়, ওই বছরের ১৪ এপ্রিল থেকে তাদের উৎপাদন বন্ধ। করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বন্ধ থাকবে তা। গত ২৯ আগস্ট ডিএসইতে কোম্পানিটি জানায়, তাদের উৎপাদন ২০২০ সালের ৬ মে থেকে চালু আছে। তখনই প্রশ্ন আসে, ৬ মে থেকে উৎপাদন চালু থাকলে ৩১ মে কীভাবে বিজ্ঞপ্তি দেয়া হয় যে, কোম্পানির উৎপাদন বন্ধ!

পুঁজিবাজারের বিধিবিধান অনুযায়ী উৎপাদন বন্ধ বা চালুর বিষয়টি বিনিয়োগকারীদের আনুষ্ঠানিকভাবে জানাতে হয়। তাল্লু উৎপাদন বন্ধ করার নোটিশ দিলেও চালুর নোটিশ দেয়নি ১৬ মাসেও। এটি স্পষ্টত আইনের লঙ্ঘন আর এ ক্ষেত্রে শাস্তির বিধান বেশ আছে।

উৎপাদন চালু হওয়ার নোটিশ ১৫ মাস পরে দেয়ার পরও কোনো ব্যবস্থা কেন নেয়া হয়নি এমন প্রশ্নে বিএসইসি নির্বাহী পরিচালক বলেন, ‘উৎপাদন বন্ধ হওয়ার ঘোষণা দেয়ার পর আবার যখন উৎপাদন চালু করেছে তারা কেন কোনো নোটিশ করেনি সেটি আমরা খতিয়ে দেখব।’ কোম্পানির উৎপাদন বন্ধ করার নোটিশে এর শেয়ার দাম হারায় ব্যাপকভাবে। একপর্যায়ে তা ৫ টাকার নিচে নেমে আসে। গত জুন থেকে সেই কোম্পানির শেয়ারদরই তরতর করে বাড়ছিল। বন্ধ কোম্পানির শেয়ারদর এভাবে বাড়বে কেন, এমন প্রশ্ন তখনই বড় হয়।

তাছাড়া দুর্বল কোম্পানিগুলোকে কমিশনের পক্ষ থেকে নজরদারি করা হচ্ছে। তারা কখন কী ঘোষণা দিচ্ছে, আর্থিক অগ্রগতির কী কী বিষয় বিনিয়োগকারীদের জানাচ্ছে, এসব বিষয়ে কমিশন খোঁজখবর রাখছে। একই সঙ্গে যেসব খবরে শেয়ারের দর বাড়ছে সেগুলো আসলেই কোম্পানিতে আছে কি না সে সম্পর্কিত কাগজপত্রও আমরা তলব করছি।’ তাল্লুর ২৯ আগস্টের বিজ্ঞপ্তিতে এটা স্পষ্ট হয় যে, কোম্পানির উৎপাদন যে চালু, সেই বিষয়টি কেউ না কেউ জানত।

পুঁজিবাজারে বিনিয়োগ প্রতিষ্ঠান ব্র্যাক ইপিএল ইনভেস্টমেন্ট লিমিটেডের সাবেক প্রধান গবেষণা কর্মকর্তা দেবব্রত কুমার সরকার বলেন, ‘ কোম্পানি যখন করোনার কারণে উৎপাদন বন্ধ করেছে সেটি বিনিয়োগকারীদের জানিয়েছে, তা আইন অনুযায়ী ঠিক আছে। কিন্তু তারপর যখন উৎপাদন আবার চালু হয়েছে তখনও উচিত ছিল বিনিয়োগকারীদের জানানো।’ তিনি বলেন, ‘ কোম্পানির এ ধরনের কার্যক্রম ইনসাইডার ট্রেডিংয়ের পর্যায়ে পড়ে।’

একাধিক আইন অনুযায়ী তাল্লুর এ কর্ম শাস্তিযোগ্য। ইনসাইডার ট্রেডিংয়ের কোনো প্রতিষ্ঠানের প্রাথমিকভাবে লাইসেন্স বাতিল বা স্থগিত হতে পারে। বিএসইসি এই ধরনের সিকিউরিটিজের বিপরীতে জরিমানা বা বাতিল করতে পারে।

২০০৬ সালে বিএসইসির বিজ্ঞপ্তিতে বলা হয়, কমিশন কোনো পরিমাণ উল্লেখ না করে আর্থিক জরিমানা করতে পারবে। এ ছাড়া এসইসি অধ্যাদেশ ১৯৬৯ অনুযায়ী সর্বোচ্চ পাঁচ বছরের কারাদন্ড এবং কমপক্ষে পাঁচ লাখ টাকা জরিমানা অথবা উভয় দন্ড হতে পারে।

তাল্লুর কোম্পানি সচিব মমিনুর রহমান বলেন, ‘আমাদের ভুল কিছু হয়ে থাকলে বিএসইসি অবশ্যই তা খতিয়ে দেখবে।’ গত ২৯ আগস্ট তাদের নোটিশের প্রসঙ্গে তিনি বলেন, ‘আমাদের কোম্পানি পুরোদমে কখনও বন্ধ ছিল না। করোনার কারণে কোম্পানির উৎপাদন সাময়িক বন্ধ ছিল। যেহেতু সেটি বোর্ডসভায় সিদ্ধান্ত নেয়া হয়েছিল, তাই সেটি জানানো হয়েছিল। কিন্তু তা পরবর্তী সময়ে আবার চালু করা হয়েছে ৬ মে ২০২০।’

পুঁজিবাজারের আরও খবর পড়তে ক্লিক করুন

পুঁজিবাজারে অতিরিক্ত বিনিয়োগের জন্য এনআরবিসি ব্যাংককে জরিমানা

প্রকৌশল খাতের ৮ কোম্পানির ডিভিডেন্ড নিয়ে শঙ্কা!

তাল্লু স্পিনিং তথ্য গোপনের অভিযোগ খতিয়ে দেখছে বিএসইসি

বোনাস শেয়ারের লাগাম টানতে বিএসইসি’র নির্দেশনা জারি

আট মিউচুয়াল ফান্ডের মঙ্গলবার লেনদেনে ফিরছে

ডিএসই তিন কোম্পানির শেয়ার বিক্রেতা উধাও

ফেডারেল ইন্স্যুরেন্স ‘বি’ থেকে ’এ’ ক্যাটাগরিতে

মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই বাড়ছে ইমাম বাটন

৫-৯-২১ তারিখের পুঁজিবাজারের সব খবর

পুঁজিবাজারে তিন কোম্পানির বন্ড অনুমোদন

আট মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন স্থগিত সোমবার

৯ কোম্পানির শেয়ার সম্পদ মূল্য নেগেটিভ, বিনিয়োগ ঝুঁকিতে!

ইউনিয়ন ব্যাংকের আইপিও অনুমোদন

কৃষিবিদ ফিডের অর্থ উত্তোলনের অনুমোদন

পুঁজিবাজারে তিন কোম্পানির বন্ড অনুমোদন

বেক্সিমকো লিমিটেডের ১৮৩ কোটি টাকার শেয়ার লেনদেন

বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের ৩ লাখ শেয়ার বিক্রির ঘোষণা

ব্লক মার্কেটে ৫ কোম্পানির লেনদেনের চমক

সোমবার ওয়ালটন হাইটেকের লেনদেন চালু

প্রাইম ফাইন্যান্সের জমি অধিগ্রহণ করেছে সরকার