দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩ কোম্পানির লেনদেন দ্রুত খতিয়ে দেখা উচিত দেখা বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। কারন এসব দুর্বল কোম্পানির অস্খাভাবিক দরবৃদ্ধি বাজারের জন্য অশনি সংকেত বলে মনে করছেন বাজার বিশ্লেষক অধ্যাপক আবু আহম্মেদ। তিনি ক্ষোভের সঙ্গে বলেন, কোম্পানিগুলো এমন কি আলাদিনের চেরাগ পেলে ওটিসি বাজার থেকে মুল বাজারে আসার পর থেকে টানা দরবৃদ্ধি। নিয়ন্ত্রক সংস্থার উচিত দ্রুত লেনদেন খতিয়ে দেখা তা না হলে বিনিয়োগকারীরা বড় ক্ষতির মুখে পড়বে।

বাজার সংশ্লিষ্টরা বলেছেন, নিয়ন্ত্রক সংস্থা ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিনিয়োগকারীদের আইওয়াশের জন্য নামেমাত্র তদন্ত কমিটি গঠন করে। তারা ভালোভাবেই জানে কেন কোম্পানিটির দর বাড়ছে এবং দর বাড়ানোর কারিগর কারা। কিন্তু এরপরও তদন্ত নোটিশ পাঠিয়ে দায় সারছে বিএসইসি ও ডিএসই। যদি কারসাজি বন্ধে তাদের সত্যি ইচ্ছে থাকতো তবে তদন্ত কমিটি গঠন বা নোটিশ না পাঠিয়ে কার্যকরি ব্যবস্থা গ্রহণ করতো।

কোন অ্যাকাউন্টের মাধ্যমে কোন কোম্পানির শেয়ার নিয়ে খেলা হচ্ছে সে তথ্য তাদের কাছে রয়েছে এবং তারা ইচ্ছে করলে যখন-তখন কারসাজিকারিদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারে। কিন্ত কোন অদৃশ্য কারণে তারা তা না করে শুধু দায়সারা তদন্ত নোটিশ এবং কমিটি গঠন করছে। বাজার সংশ্লিষ্টরা অভিযোগ করতে শুরু করেছেন, কারসাজিকারিদের সঙ্গে সংশ্লিষ্ট সংস্থা ও প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিদের যোগসাজস রয়েছে।

এদিকে বিএসইসি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে যাচ্ছে ৩ কোম্পানি। কোম্পানিগুলো ওভার দ্য কাউন্টার থেকে মূল মার্কেটে ফিরে এসে বাজারে অস্থিরতা ছড়াচ্ছে। কোম্পানিগুলো হলো: তমিজউদ্দিন টেক্সটাইল, পেপার প্রসেসিং এবং মনোস্পুল পেপার।

এসব অখ্যাত কোম্পানি মূল মার্কেটে লেনদেন শুরুর পর থেকেই দর অস্বাভাবিক হারে বেড়ে চলেছে। কোম্পানিগুলোর শেয়ার দর লাগামহীন হওয়ায় বিএসইসি এসব কোম্পানির বিরুদ্ধে তদন্ত কমিটি গঠণ করলেও কোম্পানিগুলো বিএসইসির তদন্ত কমিটিকে কোন তোয়াক্কাই করছে না।

জানা যায়, বস্ত্র খাতের কোম্পানি তমিজউদ্দিন টেক্সটাইলের শেয়ার মুল মার্কেটে লেনদেন শুরু হয় চলতি বছরে ১৩ জুন। এদিন কোম্পানিটির সর্বশেষ দর ছিল ১৩ টাকা ২০ পয়সা। বর্তমানে যার দর দাঁড়িয়েছে ১৮৩ টাকা ৭০ পয়সায়। গত ৩ মাসে কোম্পানিটির দর বেড়েছে ১৭০ টাকা ৫০ পয়সা বা ১২৯১.৬৬ শতাংশ। এই তিন মাসে মাত্র ১০ দিন কোম্পানিটির দর নামে মাত্র কমেছে।

গত তিনদিন ধরে কোম্পানিটি সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে লেনদনে হচ্ছে। বর্তমানে কোম্পানিটির পিই রেশিও ১৪০.৫৯ পয়েন্ট। তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ৩০ পয়সা এবং সম্পদমূল্য ৮১ টাকা ৫১ পয়সা। অস্বাভাবিক হারে দর বাড়ার কারণে কোম্পানিটিকে ২১ জুন ডিএসই তদন্ত নোটিশ পাঠিয়েছে। কিন্তু এরপরও কোম্পানিটির দর বেড়েই চলেছে।

পেপার ও প্রকাশনা খাতের কোম্পানি মনোস্পুলের শেয়ার মুল মার্কেটে লেনদেন শুরু হয় চলতি বছরে ১৩ জুন। এদিন কোম্পানিটির সর্বশেষ দর ছিল ৫৫ টাকা। বর্তমানে যার দর দাঁড়িয়েছে ২২৯ টাকা ৯০ পয়সায়। গত ৩ মাসে কোম্পানিটির দর বেড়েছে ১৭৪ টাকা ৯০ পয়সা বা ৩১৮ শতাংশ। এই তিন মাসে মাত্র ১৩ দিন কোম্পানিটির দর নামে মাত্র কমেছে। বর্তমানে কোম্পানিটির পিই রেশিও ৬১৫.৮০ পয়েন্ট।

তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ১০ পয়সা এবং সম্পদমূল্য ৪১ টাকা ৮ পয়সা। অস্বাভাবিক হারে দর বাড়ার কারণে কোম্পানিটিকে ২১ জুন ডিএসই তদন্ত নোটিশ পাঠিয়েছে। কিন্তু এরপরও কোম্পানিটির দর বেড়েই চলেছে।

পেপার ও প্রকাশনা খাতের আরেক কোম্পানি পেপার প্রসেসিংয়ের শেয়ার মুল মার্কেটে লেনদেন শুরু হয় চলতি বছরে ১৩ জুন। এদিন কোম্পানিটির সর্বশেষ দর ছিল ১৭ টাকা ৬০ পয়সা। বর্তমানে যার দর দাঁড়িয়েছে ২৩৪ টাকা ৬০ পয়সায়। গত ৩ মাসে কোম্পানিটির দর বেড়েছে ২১৭ টাকা বা ১২৩২.৯৫ শতাংশ। এই তিন মাসে মাত্র ৭ দিন কোম্পানিটির দর নামে মাত্র কমেছে।

বর্তমানে কোম্পানিটির পিই রেশিও ৩৯৯.৮৯ পয়েন্ট। তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ৪০ পয়সা এবং সম্পদমূল্য ২৭ টাকা ৪৪ পয়সা। অস্বাভাবিক হারে দর বাড়ার কারণে কোম্পানিটিকে ২১ জুন, ১৪ জুলাই এবং ২২ আগস্ট ডিএসই তদন্ত নোটিশ পাঠিয়েছে। কিন্তু এরপরও কোম্পানিটির দর বেড়েই চলেছে।

ইতিমধ্যে তালিকাভুক্ত ৩০ কোটি টাকার কম পরিশোধিত মূলধনের কোম্পানির সার্বিক অবস্থা যাচাই ও করণীয় নির্ধারণের লক্ষ্যে একটি কমিটি গঠন করা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গঠিত কমিটিকে স্বল্প মূলধনী কোম্পানিগুলোর বিষয়ে সুনির্দিষ্ট প্রস্তাব দাখিল করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

আগামী ৩০ দিনের মধ্যে গঠিত কমিটিকে স্বল্প মূলধনী কোম্পানিগুলোর জন্য কারণীয় নির্ধারণে সুনির্দিষ্ট প্রস্তাবনা বিএসইসি উপস্থাপনের নির্দেশ দেওয়া হয়েছে। গঠিত কমিটির সদস্যরা হলেন- বিএসইসি’র কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ, কমিশনার অধ্যাপক মিজানুর রহমান ও অতিরিক্ত পরিচালক মো. নজরুল ইসলাম।

এদিকে কেবল শেয়ারসংখ্যা কম, দুর্বল মৌলভিত্তির শেয়ারে বিনিয়োগ করার ক্ষেত্রে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল ইসলাম।

পুঁজিবাজারের খবর পড়তে ক্লিক করুন

স্বল্পমূলধনী কোম্পানিতে বিনিয়োগে সর্তক থাকার পরামর্শ: শিবলী রুবাইয়াত

মুন্নু সিরামিক ও মুন্নু এগ্রো উৎপাদনে ফিরেছে

বুধবার ডিএসই ৩ কোম্পানির শেয়ার বিক্রেতা উধাও

চার কোম্পানির শেয়ার মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই বাড়ছে

বেক্সিমকো সুকুকের আইপিও বাতিলের আশঙ্কা, ১টি আবেদন জমা

পুঁজিবাজারে সীমার মধ্যে থেকেই বিনিয়োগ করছে ব্যাংকগুলো

দেশ জেনারেল ইন্স্যুরেন্স বৃহস্পতিবার স্পট মার্কেটে

তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্সের ক্রেডিট রেটিং সম্পন্ন

ইস্টার্ন হাউজিংয়ের লভ্যাংশ ঘোষণা ১৫ সেপ্টেম্বর

পুঁজিবাজারের আরও খবর পড়তে ক্লিক করুন

এমারেল্ড অয়েলের নতুন চেয়ারম্যান শফিকুল ইসলাম

বেক্সিমকোর বন্ডে ১ মাস সাবস্ক্রিপশনের সময় বাড়াল বিএসইসি

পুঁজিবাজারে অতিরিক্ত বিনিয়োগের জন্য এনআরবিসি ব্যাংককে জরিমানা

প্রকৌশল খাতের ৮ কোম্পানির ডিভিডেন্ড নিয়ে শঙ্কা!

তাল্লু স্পিনিং তথ্য গোপনের অভিযোগ খতিয়ে দেখছে বিএসইসি

ডিএসই ৩ কোম্পানির শেয়ার বিক্রেতা উধাও

সাউথবাংলা ব্যাংকের ডিভিডেন্ড আসছে বিকালে

পূরবী ইন্স্যুরেন্সের উদ্যোক্তার শেয়ার বিক্রির ঘোষণা

ন্যাশনাল পলিমারের তৃতীয় প্রান্তিক সংশোধন

লভ্যাংশ পাঠিয়েছে জনতা ইন্স্যুরেন্স

ওয়ালটন হাইটেকের এজিএম ২৯ সেপ্টেম্বর