দেশ প্রতিক্ষণ, ঢাকা: জুন-জুলাইয়ে বিপুল পরিমাণ বিও অ্যাকাউন্ট বন্ধ হয়ে যায়। সময়মতো বিও ফি পরিশোধ না করায় এ সময়ে বন্ধ হয়ে যায় প্রায় সাত লাখ বিও। মূলত নতুন নিয়মে আইপিও শেয়ার বণ্টন হওয়ার কারণেই এই বিও অ্যাকাউন্টগুলো বন্ধ হয়ে যায়। তবে পরের মাসে (আগস্টে) আবারও পুঁজিবাজারমুখী হচ্ছেন নতুন বিনিয়োগকারীরা।

নতুন নিয়মে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) শেয়ার বরাদ্দ দেয়ায় আগে থেকেই অনুমান করা যাচ্ছিল চলতি বছরে বন্ধ হয়ে যাবে বিপুলসংখ্যক বিও অ্যাকাউন্ট। বাস্তবেও তাই হয়েছে। জুন শেষে বন্ধ হয়ে গেছে এক লাখ ৩০ হাজারের বেশি বিও হিসাব। পরে জুলাই শেষে আরও পাঁচ লাখ বিও বন্ধ হয়ে যায়। সিডিবিএল সূত্রে বিষয়টি জানা গেছে।

জানা যায়, জুলাই শেষে পুঁজিবাজারে বিও অ্যাকাউন্ট ছিল ১৯ লাখ ৭০ লাখ ৩৩টি, আগস্ট শেষে যার সংখ্যা দাঁড়ায় ১৯ লাখ ৭২ হাজার ৬৮৫টি। অর্থাৎ এ সময়ে বিও অ্যাকাউন্ট বেড়েছে দুই হাজার ৩৫২টি। নতুন নিয়মে বেনিফিসিয়ারি ওনার্স (আইপিও) শেয়ার পেতে সেকেন্ডারি মার্কেটে ২০ হাজার টাকা বিনিয়োগ থাকতে হবে এমন শর্তের কারণে এবার বেশিরভাগ বিও বাতিল হয়েছে। কারণ যারা দুই এর অধিক অ্যাকাউন্ট পরিচালনা করেন তাদের সিংহভাগের প্রতিটি বিও’র বিপরীতে ২০ হাজার টাকা নেই। মূলত সে কারণেই তারা অ্যাকাউন্ট নবায়ন করেনিনি।

বিএসইসি মনে করছে, সবার জন্য আইপিওর শেয়ার এটা ভালো সিদ্ধান্ত। এতে সব বিনিয়োগকারী উপকৃত হচ্ছেন। যে বিওগুলো বন্ধ হয়ে গেছে, তা অপ্রয়োজনীয় অ্যাকাউন্ট। কিছু সুযোগসন্ধানী মানুষ ভিন্ন ভিন্ন নামে এসব বিও খুলেছেন। তাদের জন্য যারা প্রকৃত বিনিয়োগকারী, তারা আইপিওর শেয়ার পান না। তাই সবার জন্য আইপিও শেয়ার বরাদ্দ হয়েছে তাতে সাধারণ বিনিয়োগকারীরাই উপকৃত হয়েছেন।

সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) থেকে প্রাপ্ত তথ্যমতে, ২০২০ সাল শেষে পুঁজিবাজারে মোট বিও অ্যাকাউন্ট ছিল ২৬ লাখ ৫৮ হাজার ৮১৭টি, পরবর্তীতে যা ১৯ লাখ ৭০ হাজারে নেমে আসে।

বিষয়টি নিয়ে আলাপ করলে পুঁজিবাজার বিশ্লেষক অধ্যাপক আবু আহমেদ বলেন, বিও অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাওয়া স্বাভাবিক ঘটনা। অনেকেই শুধু আইপিওর শেয়ারের জন্য অ্যাকাউন্ট খুলে রাখেন। যার অধিকাংশই পরে আর নবায়ন করেন না। এসব অ্যাকাউন্ট বন্ধ হয়ে যায়।

এ বিষয়ে আলাপ করলে নাম প্রকাশে অনিচ্ছুক একটি ব্রোকারেজ হাউসের কর্মকর্তা বলেন, এখন যারা অ্যাকাউন্ট খুলছেন তারা প্রকৃত বিনিয়োগকারীরা। এরা পুঁজিবাজারে ব্যবসা করার জন্য এসেছেন। অন্যদিকে আগে যারা ভিন্ন ভিন্ন নামে অ্যাকাউন্ট খুলে ব্যবসা করতেন তারা ছিল আইপিও শিকারি। ২০১০ সালের ধসের পর আর স্বরূপে ফিরতে পারেনি পুঁজিবাজার।

মাঝেমধ্যে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করলেও আবারও পতনের ধাক্কা লেগেছে বাজারে। ফলে বাজারবিমুখ হয়ে পড়েছেন সাধারণ বিনিয়োগকারীরা, যার ধারাবাহিক ধাক্কা লেগেছে বিও অ্যাকাউন্টে। আর চলতি বছর বাজার ভালো থাকলে সবার জন্য আইপিও শেয়ার ইস্যুতে অনেকে অ্যাকাউন্ট সচল রাখতে চাননি। এ নিয়ে গত সাত বছরে নবায়ন না করায় বন্ধ হয়ে গেছে প্রায় ১০ লাখ বিও অ্যাকাউন্ট।

নিয়মানুযায়ী, জুনে বিও ফি পরিশোধ না করলে সেসব অ্যাকাউন্ট এমনিতেই বন্ধ হয়ে যায়। কিন্তু যেসব হিসাবে শেয়ার কিংবা টাকা থাকে সেসব হিসাব বন্ধ হয় না। সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) ডিপোজিটরি (ব্যবহারিক) প্রবিধানমালা, ২০০৩-এর তফসিল-৪ অনুযায়ী, বিও হিসাব পরিচালনার জন্য ডিপোজিটরি অংশগ্রহণকারী বা বিনিয়োগকারীকে নির্ধারিত হারে বার্ষিক হিসাবরক্ষণ ফি দিয়ে হিসাব নবায়ন করতে হয়। এর আগে পঞ্জিকাবর্ষ হিসেবে প্রতি বছর ডিসেম্বরে এ ফি জমা নেয়া হতো।

তবে ২০১০ সালের জুনে বিএসইসি বিও হিসাব নবায়নের সময় পরিবর্তন করে বার্ষিক ফি প্রদানের সময় জুন মাস নির্ধারণ করে। এ সময় বিও নবায়ন ফি ৩০০ থেকে বাড়িয়ে ৫০০ টাকা করা হয়।

এরপর বিএসইসির জারি করা ২০১১ সালের ১৮ এপ্রিল এক সার্কুলারে ৩০ জুনের মধ্যে বিও হিসাব নবায়নের বাধ্যবাধকতা আরোপ করা হয়। না হলে তা বাতিল করা হবে বলে ওই সার্কুলারে বলা হয়েছিল। বর্তমানে বিও নবায়ন ফি নির্ধারণ করা হয়েছে ৪৫০ টাকা।

পুঁজিবাজারের খবর পড়তে ক্লিক করুন

পুঁজিবাজার থেকে টাকা তুললে লভ্যাংশ দিতেই হবে: শিবলী রুবাইয়াত

আর্থিক খাতের ৩ কোম্পানিতে বিদেশী বিনিয়োগের হিড়িক

পুঁজিবাজারে রেকর্ড ভেঙে বাজার মূলধনে মাইলফলক স্পর্শ

৩ মাসে ১৩ টাকার শেয়ার ১৮৩ টাকা

কারসাজি রোধে হঠাৎ ডিএসই সাঁড়াশি অভিযান!

৯ কোম্পানির অস্বাভাবিক দরবৃদ্ধিতে ডিএসইর রেড এলার্ট!

মাস্টার ফিডের আইপিও আবেদন শুরু রোববার

বিমা খাতের শেয়ারে হঠাৎ অনাগ্রহ

পুঁজিবাজারমুখী হচ্ছেন এক মাসে আড়াই হাজার নতুন বিনিয়োগকারীরা

আগস্ট মাসেও শীর্ষ ডিলার ইসলামী ব্যাংক সিকিউরিটিজ

পুঁজিবাজারের বৃহস্পতিবারের সব খবর পড়তে ক্লিক করুন

সূচক দ্বিগুণ হলেও পুঁজিবাজার অতিমূল্যায়িত হয়নি: বিএসইসি চেয়ারম্যান

ঋণ খেলাপি হয়েও সোনালী লাইফ ইন্স্যুরেন্সের পরিচালক!

অরিজা এগ্রোর আইপিও আবেদন আজ শেষ

২ কোম্পানির বিরুদ্ধে রেড এলার্ট জারি ডিএসই

তিন কোম্পানির লেনদেন দ্রুত খতিয়ে দেখা উচিত

৪০ বেশি পিই’র শেয়ারদর বৃদ্ধির কারণ খতিয়ে দেখার নির্দেশ

উত্তরা ব্যাংকের পরিচালকের ৩ লাখ শেয়ার ক্রয়ের ঘোষণা

পুঁজিবাজারের ৮-৯-২১ তারিখের সব খবর ক্লিক করুন

স্বল্পমূলধনী কোম্পানিতে বিনিয়োগে সর্তক থাকার পরামর্শ: শিবলী রুবাইয়াত

মুন্নু সিরামিক ও মুন্নু এগ্রো উৎপাদনে ফিরেছে

বুধবার ডিএসই ৩ কোম্পানির শেয়ার বিক্রেতা উধাও

চার কোম্পানির শেয়ার মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই বাড়ছে

বেক্সিমকো সুকুকের আইপিও বাতিলের আশঙ্কা, ১টি আবেদন জমা

পুঁজিবাজারে সীমার মধ্যে থেকেই বিনিয়োগ করছে ব্যাংকগুলো

দেশ জেনারেল ইন্স্যুরেন্স বৃহস্পতিবার স্পট মার্কেটে

তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্সের ক্রেডিট রেটিং সম্পন্ন

ইস্টার্ন হাউজিংয়ের লভ্যাংশ ঘোষণা ১৫ সেপ্টেম্বর

পুঁজিবাজারের ৭-৯-২১ তারিখের সব খবর ক্লিক করুন

এমারেল্ড অয়েলের নতুন চেয়ারম্যান শফিকুল ইসলাম

বেক্সিমকোর বন্ডে ১ মাস সাবস্ক্রিপশনের সময় বাড়াল বিএসইসি

পুঁজিবাজারে অতিরিক্ত বিনিয়োগের জন্য এনআরবিসি ব্যাংককে জরিমানা

প্রকৌশল খাতের ৮ কোম্পানির ডিভিডেন্ড নিয়ে শঙ্কা!

তাল্লু স্পিনিং তথ্য গোপনের অভিযোগ খতিয়ে দেখছে বিএসইসি

ডিএসই ৩ কোম্পানির শেয়ার বিক্রেতা উধাও

সাউথবাংলা ব্যাংকের ডিভিডেন্ড আসছে বিকালে

পূরবী ইন্স্যুরেন্সের উদ্যোক্তার শেয়ার বিক্রির ঘোষণা

ন্যাশনাল পলিমারের তৃতীয় প্রান্তিক সংশোধন

লভ্যাংশ পাঠিয়েছে জনতা ইন্স্যুরেন্স

ওয়ালটন হাইটেকের এজিএম ২৯ সেপ্টেম্বর