দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের ৯ কোম্পানিতে জুলাই মাসের তুলনায় আগস্টে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে। কোম্পানিগুলো হলো- এসিআই লিমিটেড, এসিআই ফরমুলেশন, কোহিনূর কেমিক্যালস, লিবরা ইনফিউশন, ম্যারিকো বাংলাদেশ, ওরিয়ন ইনফিউশন, রেকিট বেনকিজার, রেনেটা লিমিটেড এবং স্কয়ার ফার্মা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ওরিয়ন ইনফিউশনের। এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.৮৬ শতাংশ। আগস্ট মাসে ৩.৮৮ শতাংশ বেড়ে ১৩.৭৪ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ০.২৩ শতাংশ। আগস্ট মাসে ০.১৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.৩৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৯.৩০ শতাংশ। আগস্ট মাসে ৪.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৫.২৬ শতাংশে।

অন্য কোম্পানিগুলোর মধ্যে: এসিআই লিমিটেড : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪২.৮৯ শতাংশ। যা আগস্ট মাসে ০.৩০ শতাংশ বেড়ে ৪৩.১৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২১.৮৩ শতাংশ। আগস্ট মাসে ০.৩০ শতাংশ কমে দাঁড়িয়েছে ২১.৫৩ শতাংশে।

এসিআই ফরমুলেশন : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮.৫৮ শতাংশ। যা আগস্ট মাসে ০.৩৮ শতাংশ বেড়ে ২৮.৯৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫.৪০ শতাংশ। আগস্ট মাসে ০.৩৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫.০২ শতাংশে।

কোহিনূর কেমিক্যালস : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.০১ শতাংশ। যা আগস্ট মাসে ০.১২ শতাংশ বেড়ে ১৫.১৩ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ০.০০ শতাংশ। আগস্ট মাসে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.০১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৪.৪২ শতাংশ আগস্ট মাসে ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৪.২৯ শতাংশ।

লিবরা ইনফিউশন : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.২০ শতাংশ। যা আগস্ট মাসে ০.৯৯ শতাংশ বেড়ে ৯.১৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫৭.৩৭ শতাংশ আগস্ট মাসে ০.৯৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৬.৩৮ শতাংশ।

ম্যারিকো বাংলাদেশ : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.৬১ শতাংশ। যা আগস্ট মাসে ০.০৫ শতাংশ বেড়ে ৫.৬৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ২.৪৯ শতাংশ আগস্ট মাসে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২.৪৮ শতাংশ। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১.৯০ শতাংশ। আগস্ট মাসে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১.৮৬ শতাংশে।

রেকিট বেনকিজার : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৫৫ শতাংশ। যা আগস্ট মাসে ০.১০ শতাংশ বেড়ে ৪.৬৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫.৬৩ শতাংশ। আগস্ট মাসে ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫.৫৩ শতাংশে।

রেনেটা লিমিটেড : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৫০ শতাংশ। যা আগস্ট মাসে ০.০২ শতাংশ বেড়ে ১৯.৫২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ২২.৭৪ শতাংশ। আগস্ট মাসে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২২.৭৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৬.৫৮ শতাংশ। আগস্ট মাসে ০.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬.৫৩ শতাংশে।

স্কয়ার ফার্মা : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৮৬ শতাংশ। যা আগস্ট মাসে ০.১১ শতাংশ বেড়ে ১৩.৯৭ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ১৪.৬৯ শতাংশ। আগস্ট মাসে ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪.৫৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৬.৮৮ শতাংশ। আগস্ট মাসে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৬.৮৭ শতাংশে।