দেশ প্রতিক্ষণ, ঢাকা: দেশীয় ওষুধ শিল্পের প্রসারে বড় সুখবর দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ওষুধ খাতে ২০৩২ সাল পর্যন্ত কর অবকাশ সুবিধা দেওয়া হয়েছে। আজ মঙ্গলবার (১২ অক্টোবর) ওষুধ কোম্পানিগুলোকে কর অবকাশ সুবিধা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড।

প্রজ্ঞাপন অনুযায়ী, বিদ্যমান সুবিধা ২০৩২ সালের ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। বাংলাদেশে ওষুধ শিল্পের কাঁচামাল উৎপাদনে উৎসাহিত করতে বিনিয়োগকারীদের বাড়তি সুবিধা দেয়া হয়েছে বলে এনবিআর বলেছে। বর্তমানে অন্য দেশে থেকে পেটেন্ট (ফর্মুলা) নিয়ে এসে বাংলাদেশ যে ওষুধ উৎপাদিত হচ্ছে, তার কাঁচামালও আসছে বিদেশ থেকে। বাংলাদেশে ওষুধের কাঁচামালের ৮৫ শতাংশ আমদানিনির্ভর।

বাংলাদেশ যদি ওষুধের কাঁচামালও উৎপাদন করতে পারে, তবে প্রায় ৭ বিলিয়ন বা ৭০০ কোটি ডলার (প্রায় ৬০ হাজার কোটি টাকা) রপ্তানি আয় করা সম্ভব। যা বর্তমানে আছে ৩০০ কোটি টাকা। এনবিআরের প্রজ্ঞাপনে বলা হয়, এপিআই খাতে টেকসই শিল্পায়নের মাধ্যমে রপ্তানি বহুমুখীকরণ এবং দেশি-বিদেশি বিনিয়োগ উৎসাহিত করার লক্ষ্যে কর অবকাশ সুবিধা অব্যাহত রাখা হয়েছে।

দেশীয় ওষুধশিল্পের প্রসার, প্রতিযোগিতামূলক বাজার সৃষ্টি করতে পণ্যের বৈচিত্র্যকরণ, ওষুধের মান উন্নয়নে গবেষণা করা এবং প্রয়োজনীয় কাঁচামাল যেন বাংলাদেশেই উৎপাদন করা যায়, সেই লক্ষ্যে ২০০৮ সালে দেশে একটি ওষুধশিল্প পার্ক গড়ে তোলার সিদ্ধান্ত হয় এবং একই বছরের ডিসেম্বরে একটি প্রকল্প একনেকে অনুমোদন দেয়া হয়।

পোশাকি ভাষায় এই পার্কের নাম ‘অ্যাকটিভ ফার্মাসিউটিক্যাল ইনগ্রিডিয়েন্ট’ বা এপিআই নামে পরিচিতি। যেখানে ৪২টি ওষুধ কোম্পানিকে প্লট বরাদ্দ দেয়া হয়েছে। যদিও এত বছর পরও পার্কটির কাজের তেমন কোনো অগ্রগতি হয়নি।

এনবিআর বলেছে, কর সুবিধা পেতে হলে উৎপাদনকারী প্রতিষ্ঠানকে প্রতি বছর বিধি অনুসারে ঔষধ প্রশাসন অধিদপ্তরের প্রত্যয়নপত্র দাখিল করতে হবে। মানহীন ওষুধ উপকরণ উৎপাদন করলে জরিমানা হবে এবং ওই বছরের কর সুবিধা বাতিল করা হবে।