দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩২টি ব্যাংকের মধ্যে এ পর্যন্ত ২৩টি ব্যাংক সেপ্টেম্বর মাসে শেয়ার ধারণের তথ্য আপডেট করেছে। এর মধ্যে ১৩ ব্যাংকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে, ৯টিতে কমেছে এবং একটিতে অপরিবর্তিত রয়েছে। যে ১৩টি ব্যাংকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে, সেগুলো হলো: এবি ব্যাংক, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, ব্যাংক এশিয়া, ব্র্যাক ব্যাংক, এক্সিম ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, ইসলামী ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, এনসিসি ব্যাংক, এনআরবি কমার্শিয়াল ব্যাংক, পূবালী ব্যাংক, সাউথইস্ট ব্যাংক এবং ইউসিবি ব্যাংক লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে আল-আরাফাহ ইসলামী ব্যাংকের। আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.৬১ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ১.৭৮ শতাংশ বেড়ে ২৯.৩৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ০.৫৫ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.৫৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৯.৯৭ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ২.৭২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩২.৬৯ শতাংশ।

অন্য ব্যাংকগুলোর মধ্যে: এবি ব্যাংক : আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.৩১ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.৬৮ শতাংশ বেড়ে ২৪.৯৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪২.৫৭ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.৬৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪১.৮৯ শতাংশে।

ব্যাংক এশিয়া : আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩২.৪৫ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.২৩ শতাংশ বেড়ে ৩২.৬৮ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৩.৭৮ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.২৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩.৫৫ শতাংশে।

ব্র্যাক ব্যাংক : আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.৯৮ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.৮৬ শতাংশ বেড়ে ১১.৮৪ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ৩৬.৭২ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ১.১১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৫.৬১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৬.০৬ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.২৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬.৩১ শতাংশে।

এক্সিম ব্যাংক : আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৭৬ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.৮৪ শতাংশ বেড়ে ২৭.৬০ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ১.২৩ শতাংশ। সেপ্টেম্বর মাসে ০.১৩ শতাংশ বেড়ে বিদেশি দাঁড়িয়েছে ১.৩৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৪.১২ শতাংশ। সেপ্টেম্বর মাসে ০.৮৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৩.২৭ শতাংশ।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক : আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৬৩ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.০৩ শতাংশ বেড়ে ২০.৬৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৪.২৮ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৪.২৫ শতাংশে।

ইসলামী ব্যাংক : আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.৯০ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.৩৫ শতাংশ বেড়ে ১৬.২৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ২০.৩৪ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০.৩২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১২.৪৪ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.৩৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১২.১১ শতাংশে।

ন্যাশনাল ব্যাংক : আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৭৭ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.৫৮ শতাংশ বেড়ে ২২.৩৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ০.৯৫ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.৯১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৬.২৯ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.৫৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৫.৭৫ শতাংশে।

এনসিসি ব্যাংক : আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৭৮ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.৪০ শতাংশ বেড়ে ২২.১৮ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪০.১৯ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.৩৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৯.৮৩ শতাংশ।

এনআরবি কমার্শিয়াল ব্যাংক : আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩.৩০ শতাংশ। সেপ্টেম্বর মাসে ০.৬৮ শতাংশ বেড়ে ৩.৯৮ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৩.৩৮ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.৬৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ২২.৭০ শতাংশে।

পূবালী ব্যাংক : আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.৬০ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.১৪ শতাংশ বেড়ে ২৫.৭৪ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪২.৬৪ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪২.৫০ শতাংশে।

সাউথইস্ট ব্যাংক : আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৭.৬৪ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ১.০৬ শতাংশ বেড়ে ৩৮.৭০ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ১.০৪ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.১২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১.১৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩০.৯০ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ১.১৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৯.৭২ শতাংশে।

ইউসিবি ব্যাংক : আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.০৪ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.২১ শতাংশ বেড়ে ২০.২৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ০.৭৮ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.৮৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪১.৬৯ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.২৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪১.৪১ শতাংশে।