দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের চতুর্থ কার্যদিবসে সূচকের দরপতনে লেনদেন শেষ হয়েছে। আজ ডিএসই মার্কেট লিডারের তালিকায় নতুন ২ কোম্পানি। কোম্পানি দুটো হলো: জেনেক্স ইনঢোসিস এবং সোনালী পেপার লি‌মি‌টেড। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে। এছাড়া মার্কেট লিডার বা ভলিউম লিডারের তালিকায় রয়েছে ফরচুন সুজ, লাফার্জহোলসিম, ওরিয়ন ফার্মা, আইএফআইসি ব্যাংক, পাওয়ার গ্রিড, ডেল্টা লাইফ, বে‌ক্সিম‌কো লি‌মি‌টেড, ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো।

জেনেক্স ইনফোসিস: আজ জেনেক্স ইনফোসিসের শেয়ার লেনদেন হয়েছে ৪৩ লাখ ৪৪ হাজার ৫৮৫টি। যার বাজার মুল্য ছিলো ৫৯ কোটি ৮৪ লাখ ১০ হাজার টাকা। কোম্পানিটি ডিএসইর ভলিউম লিডারের ৫ম স্থানে উঠে এসেছে। আজ কোম্পানিটি দর বে‌ড়েছে ৭ টাকা ২০ পয়সা বা ৫.৪৬ শতাংশ। আগেরদিন কোম্পানিটির শেয়ারদর ছিল ১৩১ টাকা ৮০। আজ ক্লোজিং দর হয়েছে ১৩৯ টাকায়।

সর্বশেষ শেয়ারদর অনুযায়ি, জেনেক্স ইনফোসিসের পিই রেশিও ৩৪.০৭। সর্ব‌শেষ কোম্পানিটি ২০২০ সালে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ ক্যাশ এবং ১০ শতাংশ বোনাস ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচ‌্য সম‌য়ে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৩ টাকা ০৬ পয়সা। আগের বছর ইপিএস ছিল ৩ টাকা ০১ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৮ টাকা ০৭ পয়সায়। গত ছয় মাসে কোম্পানিটির শেয়ারদর ৫৪ টাকা ৭০ পয়সা থেকে ১৩৯ টাকায় উঠেছে। যা গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ।

সোনালী পেপার: আজ সোনালী পেপারের শেয়ার লেনদেন হয়েছে ৭ লাখ ৮২ হাজার ৬৯৩টি। যার বাজার মুল্য ছিলো ৪২ কোটি ৭৪ লাখ টাকা। কোম্পানিটি ডিএসইর ভলিউম লিডারের ৬ষ্ঠ স্থানে উঠে এসেছে। আজ কোম্পানিটি দর কমেছে ২ টাকা ৮০ পয়সা বা ০.৫৩ শতাংশ। আগেরদিন কোম্পানিটির শেয়ারদর ছিল ৫২৮ টাকা ৭০ পয়সা। আজ ক্লোজিং দর হয়েছে ৫২৫ টাকা ৯০ পয়সায়।

সর্বশেষ শেয়ারদর অনুযায়ি, সোনালী পেপারের পিই রেশিও ১৯.৭৪। সর্ব‌শেষ কোম্পানিটি ২০২১ সালে বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ ক্যাশ এবং ২০ শতাংশ বোনাস ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচ‌্য সম‌য়ে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৪ টাকা ৮৯ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২৮৪ টাকা ৩৩ পয়সায়। গত ছয় মাসে কোম্পানিটির শেয়ারদর ১৯৭ টাকা ৪০ পয়সা থেকে ৫২৫ টাকা ৫০ পয়সায় উঠেছে। চলতি সপ্তাহে কোম্পানিটির গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠেছে।