দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে টানা সাত কার্যদিবস পর সপ্তাহের শেষ দিনে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৫৫ পয়েন্টের বেশি। এমন বড় উত্থানে প্রায় ৫০ শতাংশ অবদান ছিলো বেক্সিমকো গ্রুপের দুই কোম্পানির। এই ২ কোম্পানির মধ্যে রয়েছে বেক্সিমকো লিমিটেড এবং বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেড। আমার স্টক সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্রমতে, বেক্সিমকো লিমিটেড আজ সূচকের সবচেয়ে বেশি উত্থান ঘটিয়েছে। ডিএসইর সূচক উঠানোর ক্ষেত্রে কোম্পানিটির ভূমিকা ছিলো ২০.২৭ পয়েন্ট। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৯.৫৫ শতাংশ। যে কারণে ডিএসইর সূচক বেড়েছে ২০.২৭ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৫৬ টাকায়। আগেরদিন ছিল ১৪২ টাকা ৪০ পয়সা।

ডিএসইর সূচক টেনে উঠানোর ক্ষেত্রে দ্বিতীয় অবস্থানে ছিল বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেড। কোম্পানিটির শেয়ারদর বেড়েছে আজ ৩.৩৮ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক বেড়েছে ৫.৬০ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২২৯ টাকা ৬০ পয়সায়। আগেরদিন ছিল ৩৬৮ টাকা ৬০ পয়সা।

সূচক টেনে নামানোর তৃতীয় কোম্পানি ছিল ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ারদর কমেছে আজ ১.৩০ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক কমেছে ৭.৪৩ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১২১৮ টাকা ২০ পয়সায়। আগেরদিন ছিল ২২২ টাকা ১০ পয়সা। এই ২ কোম্পা‌নির অবদানে আজ ডিএসইর প্রধান সূচক বেড়ে‌ছে ২৬ প‌য়েন্ট। আজ ডিএসইর মোট সূচক বেড়েছে ৫৫ পয়েন্ট।