দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের বড় দরপতনের নেপথ্যের ভুমিকায় রয়েছে দুই কোম্পানি। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ৭০ পয়েন্ট। সূচকের এমন বড় পতনে সর্বোচ্চ দায় দুই কোম্পানির। এই দুই কোম্পানির দায়ে আজ ডিএসইর সূচক কমেছে ২৩ পয়েন্ট। এই দুই কোম্পানির মধ্যে রয়েছে গ্রামীণফোন এবং স্কয়ার ফার্মাসিটিক্যালস লিমিটেড। আমারস্টক সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্রমতে, আজ গ্রামীণফোন সবচেয়ে বেশি সূচকের পতন ঘটিয়েছে। ডিএসইর সূচক পতনের ক্ষেত্রে আজ কোম্পানিটির দায় ছিলো ১২.১৬ পয়েন্ট। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর কমেছে ১.৫ শতাংশ। যে কারণে ডিএসইর সূচক কমেছে ১২.১৬ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩৬০ টাকায়। আগের দিন ছিল ৩৬৫ টাকা ৫০ পয়সা।

ডিএসইর সূচক টেনে নামানোর দ্বিতীয় কোম্পানি ছিল স্কয়ার ফার্মাসিটিক্যালস। কোম্পানিটির শেয়ার দর কমেছে আজ ৩.২৫ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক কমেছে ১১.০৩ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২২৬ টাকা ২০ পয়সায়। আগের দিন ছিল ২৩৩ টাকা ৮০ পয়সা। এই ২ কোম্পানির কারণে আজ সূচক কমেছে ২৩ পয়েন্ট। যা ডিএসইর পতনের ৩০ শতাংশের বেশি।