দেশ প্রতিক্ষণ, ঢাকা: প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন করা বিমা খাতের কোম্পানি সেনা কল্যান ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ার বরাদ্দের তালিকা প্রকাশ করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। সাধারণ বিনিয়োগকারীরা তাদের ১০ হাজার টাকার আবেদনের বিপরীতে ১৯টি শেয়ার বরাদ্দ পেয়েছেন। অন্যদিকে প্রবাসী বিনিয়োগকারীরা ৩৩টি করে শেয়ার বরাদ্দ পেয়েছে।

অন্যদিকে সাধারণ বিনিয়োগকারীসহ মোট ৫২৮৪টি আবেদন বাতিল করা হয়েছে। শেয়ার বরাদ্ধ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূইয়া, সেনা কল্যাণ ইন্সুরেন্স কোম্পানি লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও বিগ্রেডিয়ার জেনারেল শফিক শামীম, পিএসইসি (অবঃ), ডিএসইর উপ মহাব্যবস্থাপক মোঃ আবদুল লতিফ এবং উভয় প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

অনুষ্ঠানের ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূইয়া সেনা কল্যাণ ইন্সুরেন্স কর্তৃপক্ষকে প্রো-রাটা পদ্ধতিতে লটারীর মাধ্যমে আইপিও’র শেয়ার বরাদ্ধে অংশগ্রহণের জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, আজ সেনা কল্যাণ ইন্সুরেন্স লিঃ তৃতীয় কোম্পানি হিসেবে এই লটারীতে অংশগ্রহণ করছে। এই পদ্ধতির মাধ্যমে খুবই অল্প সময়ে কম খরচে শেয়ার বরাদ্ধ দেয়া হয়। যা পুঁজিবাজারের ডিজিটালাইজেশনের ক্ষেত্রে একটি বড় অর্জন। প্রো-রাটা ভিত্তিতে এরূপ শেয়ার বরাদ্ধের আধুনিক পদ্ধতি দেশের পুঁজিবাজার, বিনিয়োগকারী ও ব্যবসায়ের জন্য একটি নতুন মাত্রা যোগ করেছে।

সেনা কল্যাণ ইন্সুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও বিগ্রেডিয়ার জেনারেল শফিক শামীম, পিএসইসি (অবঃ). বলেন, সেনা কল্যাণ ইন্সুরেন্স এই খাতের একটি নবীন কোম্পানি। আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকার কারণে অন্য ২৬টি কোম্পানির আগে এটি তালিকাভুক্ত হচ্ছে। এর উদ্যোক্তা হলো সেনা কল্যাণ সংস্থা। এই কোম্পানির লভ্যাংশ মহৎ ও জনকল্যানমূলক কাজে ব্যবহৃত হয়। এখন থেকে এর বিনিয়োগকারীগন এ কোম্পানিতে বিনিয়োগের মাধ্যমে পরোক্ষভাবে মানব কল্যাণে অংশগ্রহণ করবেন।

ডিএসইর উপ মহাব্যবস্থাপক মোঃ আবদুল লতিফ বলেন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের উদ্যোগে পুঁজিবাজার ডিজিটালাইজেশন প্রক্রিয়ায় অংশ হলো প্রো-রাটার ভিত্তিতে ইলেক্ট্রনিক সাবস্ক্রিপশন সিস্টেমের মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার বরাদ্ধ।

পূর্বে বিএসইসির কনসেন্ট লেটার পাবার পর শেয়ার বরাদ্ধ দিতে দেড় থেকে দুই মাস লেগে যেত, এখন তা আমরা ২০ দিনের মধ্যে করতে পারছি। যা বিনিয়োগকারীদের বাজারের প্রতি আস্থা বৃদ্ধি করেছে। পরবর্তীতে ডিএসই লিস্টিং ডিপার্টমেন্টের সিনিয়র ম্যানেজার মোঃ রবিউল ইসলাম প্রো-রাটার ভিত্তিতে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার বরাদ্ধের বিষয়টি নিশ্চিত করেন।

সেনা কল্যান ইন্স্যুরেন্সের আইপিও বরাদ্দের ফলাফল