দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশলী খাতের আজিজ পাইপস নানা সংকটের কারনে হারিয়ে যেতে বসেছে। ফলে কোম্পানিটির অস্তিত্বই এখন সংকটের মুখে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। আজিজ পাইপসের ২০২০-২১ অর্থবছরের আর্থিক হিসাব নিরীক্ষায় নিরীক্ষক জানিয়েছেন, কোম্পানিটি ধারাবাহিকভাবে ইক্যুইটি বা নিট সম্পদ ঋণাত্মক।

এছাড়া সামর্থ্যের অভাবে ঋণ ও সুদ প্রদান রেশিও কম। যে কোম্পানিটির নগদ অর্থ ও কাচাঁমালের অভাবে ২০২০-২১ অর্থবছরে উৎপাদন সক্ষমতার মাত্র ১১.২১% ব্যবহার করতে পেরেছে। এদিকে কোম্পানি কর্তৃপক্ষ ডিএসইকে গত ৮ নভেম্বর জানিয়েছেন, চলতি মূলধনের অভাব, ব্যাংক ঋণের জটিলতা, আর্থিক সংকট, কাচাঁমালের অভাব ও রিজার্ভের ঘাটতির কারনে ৮ নভেম্বর থেকে কোম্পানির উৎপাদন বন্ধ করে দিয়েছেন।

এছাড়া নিরীক্ষক কোম্পানিটির ২০২০-২১ অর্থবছরের আর্থিক হিসাবেও অস্বচ্ছতা খুজেঁ পেয়েছে। নিরীক্ষক জানিয়েছেন, কোম্পানির ক্রয়ের সঙ্গে ভ্যাট রিটার্নের ভিন্নতা দেখা দিয়েছে। তারা ক্রয় হিসেবে ৪ কোটি ৮১ লাখ টাকা দেখালেও ভ্যাট রিটার্নে ৭ কোটি ৩৯ লাখ টাকা রয়েছে।

বিএসইসির নির্দেশনা অনুযায়ি তালিকাভুক্ত কোম্পানিগুলোর উদ্যোক্তা/পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারনের বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু আজিজ পাইপসের উদ্যোক্তা/পরিচালকদের এ ধারনের হার ২৩.৯৩% বলে জানিয়েছে নিরীক্ষক।

উল্লেখ্য, ১৯৮৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া আজিজ পাইপসের পরিশোধিত মূলধনের পরিমাণ ৫ কোটি ৩৫ লাখ টাকা। এরমধ্যে পুঁজিবাজারের বিভিন্ন শ্রেণীর (উদ্যোক্তা/পরিচালক ব্যতিত) বিনিয়োগকারীদের মালিকানা ৭৬.০৭ শতাংশ। কোম্পানিটির মঙ্গলবার (২৩ নভেম্বর) লেনদেন শেষে শেয়ার দর দাড়িঁয়েছে ৮৫.৯০ টাকায়।