দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের সাবেক চেয়ারম্যান এসএম আমজাদ হোসেনের সহযোগী তপু কুমারসহ পাঁচজনের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। তারা হলেন, সাউথ বাংলা ব্যাংকের ফার্স্ট অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট মোহা. মঞ্জুরুল আলম, এক্সিকিউটিভ অফিসার ও ক্রেডিট ইনচার্জ নজরুল ইসলাম, ব্যাংকটির খুলনা শাখার সাবেক এমটিও ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের সিনিয়র অফিসার তপু কুমার সাহা, বিদ্যুৎ কুমার মন্ডল ও মারিয়া খাতুন।

সোমবার (২৯ নভেম্বর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি একেএম জহিরুল হক সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আসামিপক্ষে শুনানি করেন আইনজীবী হুমায়ন কবির। অন্যদিকে দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন আইনজীবী মোহাম্মদ খুরশীদ আলম খান ও রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

পরে আমিন উদ্দিন মানিক সাংবাদিকদের বলেন, দুর্নীতি মামলায় আসামিরা জামিন আবেদন করেছিলেন। আবেদনটি শুনানির জন্য কার্যতালিকায় এলেও তারা হাজির হননি। এর আগেও একদিন তালিকায় ছিল, সেদিনও আসেননি। এ পর্যায়ে সোমবার তাদের আইনজীবী আবেদনটি নট প্রেস (উত্থাপিত হয়নি মর্মে খারিজ) চান। তখন আসামিরা যাতে বিদেশে পালিয়ে যেতে না পারেন, সে বিষয়ে ব্যবস্থা নিতে আইনশৃখলা বাহিনীর প্রতি নির্দেশ দেন হাইকোর্ট।

অর্থ আত্মসাতের অভিযোগে সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেডের (এসবিএসি) সাবেক চেয়ারম্যান এসএম আমজাদ হোসেন এবং তার সহযোগী তপুসহ সাতজনের বিরুদ্ধে গত ২১ অক্টোবর মামলা করে দুদক।

মামলার এজাহারে বলা হয়, কমপক্ষে চারটি দেশে টাকা পাচার করেছেন এসএম আমজাদ হোসেন। ৪০০ কোটি টাকারও বেশি ঋণ জালিয়াতির অভিযোগ তার বিরুদ্ধে। এরমধ্যে ২০ কোটি টাকার ঋণ জালিয়াতির প্রাথমিক প্রমাণ পেয়ে মামলা করেন সংস্থাটির তদন্ত কর্মকর্তা উপপরিচালক গুলশান আনোয়ার।