দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের শেষ কার্যদিবসে শঙ্কা কাটিয়ে ফের উত্থানে ফিরছে। বিনিয়োগকারীদের মনে বড় শঙ্কা দেখা দিয়েছিল সেই শঙ্কা কাটিয়ে আজ ফের উত্থানে ফিরেছে । আজ সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার বাজারের সব সূচক বেড়েছে। তবে সূচক বাড়লেও এদিন বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেন কমেছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আজ ২১.১৬ পয়েন্ট বা ০.৩০ শতাংশ বেড়ে সাত হাজার ৭.২২ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৬.৯৩ পয়েন্ট বা ০.৪৬ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৯.৫১ পয়েন্ট বা ০.৩৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৫০১.৭১ পয়েন্টে এবং দুই হাজার ৬১৬.৩০ পয়েন্টে। ডিএসইতে আজ এক হাজার ২৪২ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৪২১ কোটি ৩৩ লাখ টাকা কম।

আগের কার্যদিবস লেনদেন হয়েছিল এক হাজার ৬৬৪ কোটি ১৭ লাখ টাকার। ডিএসইতে আজ ৩৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৫৬টির বা ৪১.২৭ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ১৬৭টির বা ৪৪.১৮ শতাংশের এবং ৫৫টি বা ১৪.৫৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৮.৫৪ পয়েন্ট বা ০.২৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৫৪৫.৯০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২০টির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির দর। আজ সিএসইতে ৪২ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।