দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহজুড়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গেলো সপ্তাহে সূচক বেড়েছে ৩০ পয়েন্ট। এমন বড় উত্থানে সূচককে টেনে তোলার সর্বোচ্চ অবদান ছিলো তিন কোম্পানির। এই তিন কোম্পানির অবদানে গেলো সপ্তাহে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৩০ পয়েন্ট। এই তিন কোম্পানির মধ্যে রয়েছে স্কয়ার ফার্মা, তিতাস গ্যাস এবং ফারইস্ট ইসলামি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। ইবিএল সিকিউরিটিজ সূত্রে এই তথ্য জানা গেছে।



জানা গেছে, এই তিন কোম্পানির মধ্যে সপ্তাহজুড়ে সূচক বৃদ্ধিতে সবচেয়ে বেশি অবদান রেখেছে স্কয়ার ফার্মাসিটিক্যালস লিমিটেড। কোম্পানিটির অবদানে গেলো সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৫.৮০ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২২২ টাকা ৪০ পয়সায়। সপ্তাহের ব্যবধানে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৬ টাকা ৬০ পয়সা। সপ্তাহের প্রথম দিন কোম্পানিটির ওপেনিং প্রাইস ছিলো ২১৫ টাকা ৪০ পয়সা।

সূচক বৃদ্ধিতে দ্বিতীয় সর্বোচ্চ অবদান রেখেছে তিতাস গ্যাস লিমিটেড। কোম্পানিটির অবদানে গেলো সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৮.৯০ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৪৯ টাকা ৬০ পয়সায়। সপ্তাহের ব্যবধানে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৮ টাকা ৭০ পয়সা। সপ্তাহের প্রথম দিন কোম্পানিটির ওপেনিং প্রাইস ছিলো ৪০ টাকা ৯০ পয়সা।

সূচক বৃদ্ধিতে তৃতীয় সর্বোচ্চ অবদান রেখেছে ফারইস্ট ইসলামি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। কোম্পানিটির অবদানে গেলো সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৭ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৯৮ টাকা ৩০ পয়সায়। সপ্তাহের ব্যবধানে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৩০ টাকা। সপ্তাহের প্রথম দিন কোম্পানিটির ওপেনিং প্রাইস ছিলো ৬৮ টাকা ৩০ পয়সা।

এই তিন কোম্পানির অবদানে গেলো সপ্তাহে ডিএসইর সূচকের উত্থান হয়েছে ৩০ পয়েন্ট বা মোট উত্থানের ১০০ শতাংশ। গেলো সপ্তাহে ডিএসইর প্রধান সূচকের উত্থান হয়েছে ৩০ পয়েন্ট।