দেশ প্রতিক্ষণ, ঢাকা: দেশের লাইফ ও নন-লাইফ খাতের ২৪টি বিমা কোম্পানি ত্রৈমাসিকের তথ্য না দেয়ায় কোম্পানিগুলোকে হুশিয়ারি দিয়েছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। সোমবার (১৭ জানুয়ারি) আইডিআরএ’র পরিচালক মো. শাহ্ আলম স্বাক্ষরিত এই সংক্রান্ত একটি চিঠি কোম্পানিগুলোকে পাঠানো হয়েছে।

জানা যায়, দেশের বিমা কোম্পানিগুলোর ব্যবসার দক্ষতা মূল্যায়নে প্রতি বছর চারটি ত্রৈমাসিক প্রতিবেদন প্রকাশ করে আইডিআরএ। এপ্রেক্ষিতে বিমা কোম্পানিগুলোর কাছে ২০২১ সালের ৪র্থ ত্রৈমাসিকের জন্য তথ্য চেয়েছিল আইডিআরএ। গত ২৬ ডিসেম্বর সকল লাইফ ও নন-লাইফ বিমা কোম্পানিকে এই তথ্য পাঠাতে চিঠি দেয় আইডিআরএ। তবে সরকারী-বেসরকারী ৮১টি বিমা কোম্পানির মধ্যে তথ্য দেয়নি ১২টি লাইফ ও ১২টি নন-লাইফ কোম্পানি।

তথ্য না দেয়া লাইফ কোম্পানিগুলো হলো- বায়রা লাইফ, ডাইমন্ড লাইফ, গোল্ডেন লাইফ, এলআইসি, এনআরবি গ্লোবাল লাইফ (বেঙ্গল ইসলামী লাইফ), পদ্মা ইসলামী লাইফ, প্রোটেক্টিভ ইসলামী লাইফ, সোনালী লাইফ, সানলাইফ, সানফ্লাওয়ার লাইফ, স্বদেশ লাইফ এবং ট্রাস্ট ইসলামী লাইফ।

আর নন-লাইফ কোম্পানিগুলো হলো- বাংলাদেশে জেনারেল ইন্স্যুরেন্স, ঢাকা ইন্স্যুরেন্স, ইষ্টার্ণ ইন্স্যুরেন্স, ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ, ফিনিক্স ইন্স্যুরেন্স, প্রাইম ইন্স্যুরেন্স, পূরবী ইন্স্যুরেন্স, রিয়েলেন্স ইন্স্যুরেন্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স, স্ট্যান্ডর্ড ইন্স্যুরেন্স, ইউনিয়ন ইন্স্যুরেন্স ও ইউনাইটেড ইন্স্যুরেন্স।

কোম্পানিগুলোকে ১৯ জানুয়ারির মধ্যে তথ্য জমা দেয়ার নির্দেশ দিয়েছে সংস্থ্যাটি। এই সময়ের মধ্যে কোন কোম্পানি তথ্য না পাঠালে বিমা আইনের ৪৯ ধারার বিধান অনুযায়ী ঐ সকল কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে বলে চিঠিতে জানিয়েছেন বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

বিমা ব্যবসার মূল্যায়ন ও বিশ্ব ব্যাংক চাহিদা অনুযায়ী ত্রৈমাসিক ভিত্তিক তথ্যের প্রয়োজন হয় আইডিআরএ। এতে বিমা কোম্পানির প্রিমিয়াম আয়, মার্কেট শেয়ার, পলিসি, ব্যবস্থাপনা ব্যয়, কমিশন, লাইফ ফান্ড, রিজার্ভ, পরিশোধিত মূলধন, সম্পদ, বিনিয়োগ, দাবি নিষ্পত্তি, এজেন্ট, আন্ডারাইটিং প্রোফিট, পুনর্বিমা, কর্মকর্তা-কর্মচারী ইত্যাদি বিষয়ক তথ্য তুলে ধরা হয় ত্রৈমাসিক প্রতিবেদনে।