দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ১৬ পয়েন্টের বেশি। এমন উত্থানেও সূচককে টেনে ধরার সর্বোচ্চ চেষ্টায় ছিলো তিন মেগা কোম্পানি। এই তিন কোম্পানির দায়ে আজ ডিএসইর সূচক বৃদ্ধি বাধাগ্রস্থ হয়েছে ২৮ পয়েন্ট বা মোট উত্থানের সাড়ে ১৭৮ শতাংশ। এই তিন কোম্পানির মধ্যে রয়েছে ওয়ালটন হাইটেক, গ্রামীণফোন এবং লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্রমতে, ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড আজ সবচেয়ে বেশি সূচক টেনে ধরার চেষ্টায় ছিলো। ডিএসইর সূচক টেনে ধরার ক্ষেত্রে আজ কোম্পানিটির দায় ছিলো ২০.৩৭ পয়েন্ট। যা আজ ডিএসইর মোট উত্থানের চেয়েও বেশি অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর কমেছে ৩.৭০ শতাংশ। যে কারণে ডিএসইর সূচক কমেছে ২০.৩৭ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১০৯০ টাকা ৮০ পয়সায়।

ডিএসইর সূচক টেনে নামানোর চেষ্টায় দ্বিতীয় কোম্পানি ছিল গ্রামীণফোন লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর কমেছে ০.৪৭ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক কমেছে ৩.৬৮ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩৫৭ টাকা ৩০ পয়সায়।

ডিএসইর সূচক টেনে নামানোর চেষ্টায় তৃতীয় কোম্পানি ছিল লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর কমেছে ২.৪১ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক কমেছে ৩.৫৪ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৭৭ টাকায়।