রুহুল আমীন,ঢাকা: আতশবাজির ঝনববর্ষবরণলকানি আর উৎসবের আমেজে নতুন বছর ২০১৪ সালকে স্বাগত জানিয়েছে বিশ্ব।বিশ্বজুড়ে নতুন বছরকে আমন্ত্রণ জানানোর উৎসবের মাঝে প্রথম নববর্ষ উদযাপন করেছে নিউজিল্যান্ড।

অকল্যান্ডে বিশাল জনসমাগম আর বর্ণিল আতশবাজির মধ্য দিয়ে স্বাগত জানানো হয় নতুন বছরকে। আনন্দ-উৎসবের মধ্য দিয়ে ২০১৪ সালকে বরণ করে নেয় অকল্যান্ডবাসী।এরপর পূর্ব এশিয়ার দেশগুলোও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে নবর্বর্ষ উদযাপন করেছে।

হংকংয়ের ভিক্টোরিয়া হারবারে অগণিত মানুষ আতশবাজির মধ্য দিয়ে স্বাগত জানায় নতুন বছরকে। মধ্যরাতে বর্ষবরণের উৎসবে সেখানে জড়ো হয় প্রায় ৪ লাখ মানুষ। ঘড়ির কাঁটায় রাত ১২ টা বাজার সঙ্গে সঙ্গে বিপুল হর্ষধ্বনি আর হাততালির মধ্য দিয়ে ২০১৪ সালকে আমন্ত্রণ জানায় সবাই।

ওদিকে, নববর্ষ উদযাপন উপলক্ষ্যে দুবাই বিশ্ব রেকর্ড গড়াতে পৃথিবীর সবচেয়ে বড় আতশবাজি প্রদর্শনীর আয়োজন করে।জাপানে বর্ষবরণের রীতি অনুযায়ী মানুষ বিভিন্ন উপাসনালয়ে সমবেত হয়ে নতুন বছরে শুভকামনা নিয়ে প্রার্থনায় শামিল হয়।

অস্ট্রেলিয়ার সিডনিতে প্রতিবারের মতো এবারো বর্ণাঢ্য আতশবাজির মধ্য দিয়ে নতুন বছরকে স্বাগত জানিয়েছে সিডনি সৈকতে সমবেত ১০ লাখেরও বেশি মানুষ।নববর্ষকে বরণ করতে নানা আয়োজন করেছে ইউরোপ ও আফ্রিকার দেশগুলো। লেন্ডনে টেমস নদীর তীরে বর্ণাঢ্য আতশবাজির আয়োজন করা হয়।

ওদিকে, দক্ষিণ আফ্রিকায় আতশবাজি এবং লেজার রম্শি ব্যবহার করে কনসার্টসহ আয়োজন করা হয় প্রয়াত নেলসন ম্যান্ডেলার জন্য বিশেষ থ্রিডি শ্রদ্ধাঞ্জলীর।অন্যদিকে, নিউ ইয়র্ক কাউন্টডাউনের চিরাচরিত প্রথায়ই নববর্ষ বরণের আয়োজ করেছে।