রুহুল আমীন,ঢাকা: আন্তর্জাতিক ক্রিকেটে  অ্যান্ডারসনেরদ্রুততম শতকের বিশ্ব রেকর্ড গড়েছেন নিউজিল্যান্ডের কোরি অ্যান্ডারসন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৬ বলে শতক পূর্ণ করেছেন তিনি।

বুধবার বছরের প্রথম দিনই ১২টি ৬ আর চারটি ৪ মেরে শতকে পৌঁছান তিনি। নিউ জিল্যান্ডের কুইন্সটাউনে তৃতীয় ওয়ানডেতে টসে হেরে এখন ব্যাট করছে নিউ জিল্যান্ড।

দ্রুততম শতকের আগের রেকর্ডটি ছিল শহীদ আফ্রিদির। ১৯৯৬ সালের ৪ অক্টোবর নাইরোবিতে শ্রীলঙ্কার বিপক্ষে ৩৭ বলে শতক করেছিলেন তিনি। ১০২ রান করার পথে ১১টি ছক্কা ও ৬টি চার হাঁকিয়েছিলেন তিনি।

৩৫ বলে ৯৫ রান করা অ্যান্ডারসনের পরের বলে রেকর্ড গড়তে প্রয়োজন ছিল ছয় রানের। নিকিতা মিলারের বলে ছক্কা হাঁকিয়েই ১৭ বছরেরও বেশি পুরোনো রেকর্ডটি নিজের করে নেন তিনি।

১২টি ছক্কা ও ৪টি চারের সাহায্যে তিন অঙ্কে পৌঁছান এই বাঁহাতি ব্যাটসম্যান। অষ্টম ওভারে মাঠে নামা অ্যান্ডারসন সুনীল নারায়ণ ও রবি রামপলের ওভারে চারটি করে বিশাল ছক্কা হাঁকান।পঞ্চাশে পৌঁছাতে অ্যান্ডারসন খেলেন ২০ বল। দুটি চার ও ছয়টি ছক্কায় অর্ধশতকে পৌঁছানোর পর পরের ৫০ আসে মাত্র ১৬ বলে।

একশ’র বেশি রান করা ইনিংসে সর্বোচ্চ স্ট্রাইক রেটের রেকর্ডটিও ছিল আফ্রিদির। দ্রুততম শতকের রেকর্ড গড়া ইনিংসে স্ট্রাইক রেট ছিল ২৫৫। সেটিও নিজের করে নিয়েছেন অ্যান্ডারসন, রেকর্ড ভাঙ্গা ইনিংসে তার স্ট্রাইক রেট ২৮৬.৩৬।২১ ওভারে সংক্ষিপ্ত হয়ে আসা নিউ জিল্যান্ডের ইনিংস শেষ হয় ৪ উইকেটে ২৮৩ রানে। শেষ পর্যন্ত ৪৭ বলে ছয়টি চার ও ১৪টি ছক্কার সাহায্যে ১৩১ রানে অপরাজিত থাকেন অ্যান্ডারসন।

ইনিংসে এটি তৃতীয় সর্বোচ্চ ছক্কার রেকর্ড। ভারতের রোহিত শর্মা (১৬) ও অস্ট্রেলিয়ার শেন ওয়াটসন (১৫) কেবল তার চেয়ে এগিয়ে আছে।অভিষেকের পর আগের ৬ ওয়ানডেতে সব মিলিয়ে অ্যান্ডারসন করেছিলেন ১২৭ রান। কোনো অর্ধশতকও ছিল না; সর্বোচ্চ ছিল ৪৬।