ঢাকা: ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং আপাতত মনমোহন সিং পদত্যাগ করছেন না।মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রকাশিত খবরে বলা হয়, তিনি তার মেয়াদ পূর্ণ করবেন। এর আগে আগামী শুক্রবার দলীয় বৈঠকে তিনি পদত্যাগের ঘোষণা দিবেন বলে বেশ কয়েকদিন ধরে কানাঘুষা চলছিল।

কংগ্রেস সূত্রের খবরে বলা হয়, দলীয় সভানেত্রী  সনিয়া গান্ধীর সঙ্গে দূরত্ব এবং তার ছেলে রাহুল গান্ধীর সঙ্গে মতপার্থক্যের জের ধরে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছিলেন মনমোহন। এ নিয়ে নিজের ঘনিষ্ঠদের সঙ্গেও পরামর্শ করেন তিনি।

তারা তাকে পদত্যাগের পরামর্শ দেন। এর পর চার রাজ্যের বিধানসভা ভোটে ভরাডুবি হলে কংগ্রেসের অনেক নেতাই মনমোহনকে দোষ দিতে শুরু করেন। আসন্ন  লোকসভা ভোটে দলকে বাঁচাতে মনমোহনকে সরিয়ে রাহুলকে প্রধানমন্ত্রী পদে আনার দাবিও আরও জোরদার হয়।

এসব সমালোচনার প্রেক্ষিতে প্রধানমন্ত্রী পদে ইস্তফা দেওয়ার চিন্তা করেন মনমোহন। আগামী ৩ জানুয়ারি এ বিষয়ে তার আনুষ্ঠানিক ঘোষণা দেয়ারও কথা ছিল। কিন্তু মঙ্গলবার  প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে তার পদত্যাগের সম্ভাবনা নাকচ করে দেয়া হয়।এ সম্পর্কে ভারতের তথ্যমন্ত্রী মনিশ তেওয়ারি এক বিবৃতিতে বলেন, ‘প্রধানমন্ত্রীর পদত্যাগের খবর ভিত্তিহীন।তিনি তার মেয়াদ পুরো করবেন।’

এই পরিস্থিতিতে সকলেই এখন তাকিয়ে রয়েছেন শুক্রবার সকালের দিকে। তার আগে মঙ্গলবার  দেশবাসীর জন্য নতুন বছরের শুভেচ্ছাবার্তা দেন।এক সাদামাটা বিবৃতিতে তিনি বলেন, ‘নতুন বছর প্রত্যেককে আত্মসমীক্ষা করে ত্রুটি শোধরানোর সুযোগ করে দেয়। সেই সঙ্গে সুযোগ করে দেয় নতুন লক্ষ্য স্থির করার। এটা নতুন আত্মবিশ্বাস নিয়ে সেই লক্ষ্যে পৌঁছনোর প্রত্যয় দেখানোর সময়।’ তবু সব দিক খতিয়ে দেখে এখনই ইস্তফা দেওয়ার কথা ঘোষণা করতে চাইছেন না প্রধানমন্ত্রী।