বিএনপি’র স্টাফ করেসপন্ডেন্ট,ঢাকা: দিনে দিনে যে তুলনায় সমর্থক বাড়ছে তার চেয়ে বেশি কর্মীদের সংখ্যা কমছে। প্রধান বিরোধী দল বিএনপি’র এটাই বর্তমান চিত্র।তবে বিএনপির জন্য ২০১৩ সালটা ভালো-মন্দ দুটোই ছিল।

সবারই এমনটাই ধারণা আন্দোলনে দলটি ভালো নয়।বিএনপি’র অনেক নেতাকর্মীরা ধরে নিয়েছিলেন, সামনে নির্বাচন হবে আর তারা ক্ষমতার মসনদে বসবেন। কিন্তু বাংলাদেশের রাজনীতি যে এতো সরল নয়- সেই সরলটি বিএনপি নেতারা ধরতে পারেননি।

দীর্ঘদিন আন্দোলনে বিমুখ থেকে হঠাৎ করে ২৫ অক্টোবর থেকে মাঠে নামার চেষ্টা করে বিএনপি। কিন্তু রাজনীতিও একটা খেলা। আর যেকোনো খেলার জন্য ওয়ার্মআপ দরকার, দরকার মাঠ। কিন্তু আন্দোলনের জন্য মাঠ পেলেও দলটি কোনোটাই করেনি। সেই কারণে প্র্যাকটিস ছাড়া মাঠে নামলে যা হয় তাই হয়েছে বিএনপির।

লড়াইয়ে নামতে প্রস্তুতি দরকার। আর রাজনৈতিক দলের প্রস্তুতি হলো ভালো সাংগঠনিক কাঠামো। সক্রিয় কর্মী। আর মিডিয়া। এর কোনোটাতেই নেই বিএনপি। আছে কেবল সমর্থক।

আমাদের দেশের যেকোনো রাজনৈতিক দলের প্রধান শক্তি ছাত্র ও যুব সংগঠন। একসময় ছাত্রদল ছিল বিএনপির প্রাণ। ছাত্রদল আছে কি- এমন প্রান্তিক মন্তব্য এখন অনেকে করছেন। আর যুবদল তো রেষারেষিতে খণ্ড-বিখণ্ড। রাজনীতির লড়াইয়ে নামার আগে এই দুটো সংগঠনের গুরুত্বের কথা মাথায় রাখেননি মূল দলের কেন্দ্রীয় নেতারা। ফলে যা হবার তাই হচ্ছে।