ঢাকা: বিরোধী দলীয় নেতার সঙ্গে সাক্ষাতের মবিনের সঙ্গে মজীনার বৈঠক পরদিন বিএনপির সহসভাপতি শমসের মবিন চৌধুরীর সঙ্গে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান মজীনা।বুধবার সকালে বনানীর ডিওএইচএসে মবিনের বাসায় সকাল সাড়ে ১১টা থেকে ঘণ্টাখানেক এই বৈঠক চলে।

সাবেক পররাষ্ট্র সচিব শমসের মবিন বলেন, “যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত দেখা করতে এসেছিলেন। কুশল বিনিময় হয়েছে।’’তবে আর কোন কোন বিষয় তাদের আলোচনায় এসেছ- সে বিষয়ে স্পষ্ট কিছু বলেননি এই বিএনপি নেতা।

মঙ্গলবার বিকালে পুলিশি ঘেরাওয়ের মধ্যেই বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার গুলশানের বাসায় যান ড্যান মজীনা। সেখানে প্রায় দেড় ঘণ্টা বৈঠক করেন তারা।ওই বৈঠকের পর এক লিখিত বিবৃতিতে রাষ্ট্রদূত বলেন, দেশের বর্তমান পরিস্থিতিতে ‘জনগণের কাছে গ্রহণযোগ্য’ একটি নির্বাচন অনুষ্ঠানের পথ বের করাই রাজনৈতিক দলগুলোর জন্য জরুরি।

বিরোধী দলের নেতাদের গ্রেপ্তারের ঘটনায় যুক্তরাষ্ট্রের উদ্বেগের কথাও বিবৃতিতে উল্লেখ করেন মজীনা।এর আগে সোমবার ব্রিটিশ হাই কমিশনার রবার্ট গিবসন খালেদা জিয়ার বাসায় গিয়ে বৈঠক করেন। সেদিন শমসের মবিনও বৈঠকে উপস্থিত ছিলেন।বৈঠক শেষে বের হওয়ার পর গোয়েন্দা পুলিশ তাকে আটক করে নিয়ে যায়। অবশ্য রাতে তাকে ছেড়েও দেয়া হয়।