বিএনপি’র কেন্দ্রীয় কার্যালয়!স্টাফ করেসপন্ডেন্ট,ঢাকা: নয়াপল্টনের বিএনপি’র কেন্দ্রীয় কার্যালয় বেশ কিছুদিন ধরে নেতাকর্মীশূন্য। কার্যালয়টি ‘বন্ধ’ রয়েছে শুধু পুলিশি প্রহরায় ।নেতাকর্মীরা গ্রেফতার এড়াতে   ভিড়ছেন না কেন্দ্রীয় কার্যালয় এলাকায়। কার্যালয়ের মূল ফটকে ঝুলছে তালা। আবার শুরু হয়েছে ইংরেজি নতুন বছর। অনির্দিষ্টকালের অবরোধ চলছে ৫ জানুয়ারির নির্বাচন প্রতিহতের জন্য।

বিএনপি’র যুগ্ম মহাসচিব (দফতরের দায়িত্বপ্রাপ্ত) রুহুল কবির রিজভীকে ৩০ নভেম্বর বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে রাতের আঁধারে আটক করার পর থেকে দলের  কোনো পর্যায়ের নেতাকর্মী কার্যালয়ে প্রবেশ করতে পারেননি। এমনকি তারা কেন্দ্রীয় কার্যালয়ের ভীতরে প্রবেশেরও কোন চেষ্টা করেনি।

এরমধ্যে কয়েকদফা অবরোধও পার করেছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দল। সবশেষ দলের কোনো নেতাকর্মী রোববারের ‘মার্চ ফর ডেমোক্রেসি’র অনুষ্ঠানস্থল নয়াপল্টনে জড়ো হননি । তাই রিজভী আটকের পর থেকে কেন্দ্রীয় কার্যালয়ে অবস্থান করছেন দায়িত্বরত কয়েকজন স্টাফ।

এদিকে সড়ক, নৌ ও রেলপথ অনির্দিষ্টকালের অবরোধের শুরুর দিন বুধবার সকাল থেকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় ঘিরে রয়েছে কঠোর নিরাপত্তা। আগের মতো মূল ফটকে তালা ঝুলছে। ফটক ঘেষে দাঁড়িয়ে আছেন সাদা পোশাকে পুলিশ সদস্যরা।

আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও গণমাধ্যমকর্মী ছাড়া কার্যালয়ে সামনে কেউ নেই। দাঁড়াতে পারছেন সাধারণ কেউ। তবে মার্চ ফর ডেমোক্রেসিকে কেন্দ্র করে ফকিরেরপুল মোড় ও নাইটেঙ্গেল মোড়ে কাটাতাঁরের রোড ব্লকার দেয়া হলেও অবরোধের শুরুতে তা সরিয়ে নেয়া হয়েছে।

এদিকে গণতন্ত্রের অভিযাত্রাকে কেন্দ্র করে বিএনপি চেয়ারপারসন ও বিরোধী দলীয় নেতা খালেদার বাসার সামনে যে অতিরিক্ত পুলিশ মোতায়েন ছিল তা এখনো আছে। বালুর ট্রাক দিয়ে যে ব্যারিকেড দেয়া হয়েছিল তা সরানো হয়নি। যদিও হরতাল-অবরোধে খালেদা জিয়া বের হন না। আগে হরতাল-অবরোধে তার বাসার সামনে পুলিশ মোতায়েন করা হতো না। কিন্তু এবারের চিত্র ভিন্ন।