স্টাফ করেসপন্ডেন্ট,ঢাকা: আ’obaidul_kader_picলীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ইংরেজী নতুন বছরে দেশ জাতি ও গণতন্ত্রের স্বার্থে বিভাজনের দেয়াল ভেঙ্গে সমঝোতার সেতু তৈরী করতে হবে।

আ’লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আজ বিকালে তিনি এ আহ্‌বান জানান।তিনি বলেন, আসুন আমরা এক সঙ্গে কাজ করার অভিন্ন ক্ষেত্র খুঁজে বের করি।মুক্তিযুদ্ধের চেতনা সংরক্ষণে, দারিদ্র মোকাবেলায় ও জঙ্গিবাদকে প্রতিহত ও পরাজিত করার লক্ষে একই পতাকাতলে ঐক্যবদ্ধ হই।

আগামী সংসদ নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, অসাম্প্রদায়িক রাষ্ট্র কাঠামো রক্ষায় ৫ জানুয়ারি নির্বাচন করা ছাড়া বাস্তব ও সংবিধানসম্মত কোনো বিকল্প পথ ছিল না।প্রধানমন্ত্রী প্রস্তাব দিয়েছেন, আগামী দশম জাতীয় সংসদ নির্বাচনের পরে সংলাপ ও সমঝোতার মাধ্যমে প্রধান বিরোধী দলসহ সব নিবন্ধিত দল নিয়ে অংশগ্রহণমূলক নির্বাচন করা হবে। আমরা আশা করি, প্রধানমন্ত্রীর এই আহ্‌বানে বিরোধী দল সাড়া দেবে।

মন্ত্রী বলেন, বিশ্ব ব্যাংকের সর্বশেষ রিপোর্টে জানা গেছে, প্রধান ১২ টি সূচকের মধ্যে ১০ টি সূচকেই বাংলাদেশ দক্ষিণ এশিয়ার নিম্ন আয়ের দেশের তুলনায় এগিয়ে যাচ্ছে। বিশ্ব ব্যাংকের হিসেব অনুয়ায়ী নিম্ন আয়ের দেশের গড় মাথাপিছু আয় ৫২৮ ডলার, দক্ষিণ এশিয়ার দেশে যা ১১৭৬। আর বাংলাদেশের মাথাপিছু আয় ১০৪৪ ডলার।

তিনি বলেন, ২০০৯ সালে বাংলাদেশের দারিদ্র সীমার সূচক ছিল ৪১ শতাংশ। বর্তমানে যা ২৬ শতাংশে এসে দাঁড়িয়েছে। এই সূচক কমানোর জন্যে আমাদের নিরলস প্ররিশ্রম অব্যাহত থাকবে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. বদিউজ্জামান ভূঁইয়া ডাবলু প্রমুখ।