রুহুল আমীন,ঢাকা: ইউনুস খান ও ইউনুস, মিসবাহর মিসবাহ-উল-হকের শতকের সুবাদে আবুধাবিতে প্রথম টেস্টে বড় লিড নেয়ার পথে পাকিস্তান।বুধবার দ্বিতীয় দিন শেষে পাকিস্তানের সংগ্রহ ৪ উইকেটে ৩২৭ রান। শ্রীলঙ্কার প্রথম ইনিংসের চেয়ে ১২৩ রানে এগিয়ে আছে তারা।

শেখ জায়েদ স্টেডিয়ামে ১ উইকেটে ৪৬ রান নিয়ে ব্যাট করতে নামা পাকিস্তানের শুরুটা কিন্তু ভালো হয়নি। দিনের চতুর্থ ওভারে মোহাম্মদ হাফিজকে শর্ট কাভারে কৌশল সিলভার ক্যাচে পরিণত করেন পেসার সুরাঙ্গা লাকমল।সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজে তিনটি শতকসহ সর্বোচ্চ ৪৪৮ রান করে সেরা খেলোয়াড় নির্বাচিত হাফিজ বুধবার ১১ রানের বেশি করতে পারেননি।

হাফিজের বিদায়ে স্কোর দাঁড়ায় ৫৯/২। ২৪ রান যোগ হওয়ার পর আবার আঘাত। আরেক পেসার শামিন্দা এরাঙ্গাকে পুল করতে গিয়ে স্কয়ার লেগে ক্যাচ দেন অভিষিক্ত আহমেদ শেহজাদ। ২৫ রান নিয়ে দিন ‍শুরু করা শেহজাদের বুধবার অবদান ১৩।

এরপরই দিনের সেরা জুটির জন্ম। যে জুটিতে ২১৮ রান যোগ করে পাকিস্তানকে ভালো জায়গায় পৌঁছে দিয়েছেন ইউনুস ও মিসবাহ।২৩তম শতকের দেখা পাওয়া ইউনুসের ব্যাট থেকে এসেছে ১৩৬ রান। ১৯৮ বলের ইনিংসটি সাজানো ১৯টি চার ও একটি ছক্কায়।

এরাঙ্গার বলে বোল্ড হওয়া ইউনুসের তুলনায় অনেক ধীরগতিতে ব্যাট করেছেন মিসবাহ। পঞ্চম টেস্ট শতক করে পাকিস্তান অধিনায়ক দিন শেষে ১০৫ রানে অপরাজিত। ২৫০ বলের ইনিংসটিতে বাউন্ডারি ১৩টি।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ২০৪ (ম্যাথিউস ৯১, করুনারতেœ ৩৮; জুনায়েদ ৫/৫৮, বিলাওয়াল ৩/৬৫)

পাকিস্তান প্রথম ইনিংস: ৩২৭/৪ (মনজুর ২১, শেহজাদ ৩৮, হাফিজ ১১, ইউনুস ১৩৬, মিসবাহ ১০৫*, শফিক ১২*; এরাঙ্গা ২/৬৩, লাকমল ১/৮৪)