আলমগীর হোসেন,ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকাস্টক এক্সচেঞ্জে ডিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শুরু হয়েছে।লেনদেনের দুই ঘন্টায় সূচকের উত্থান প্রবণতা অব্যাহত রয়েছে দেশের উভয় পুজিবাজার।

এ সময়েদর কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের। আর টাকার পরিমাণে লেনদেন রয়েছে কিছুটা শ্লথগতিতে। দুপুর সাড়ে বারোটায় ডিএসইতে সূচক বেড়েছে ৮ পয়েন্ট আর লেনদেন হয়েছে ১৫৪কোটি টাকা। এর আগে সকাল সাড়ে ১০টায় সূচকের উত্থানে শুরু হয়েছে লেনদেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের দুই ঘন্টায় ব্রড ইনডেক্স ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে৪২৯৫ পয়েন্টে। এ সময় মোট ২৬২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যেদর বেড়েছে ১০১টি, কমেছে ১২৩টি আর অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ারের।টাকার পরিমাণে মোট লেনদেন হয়েছে ১৫৪ কোটি ৫০ লাখ টাকার।

দুপুর সাড়ে বারোটায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে৮৪৩৫ পয়েন্টে। এ সময় মোট ১৫৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এরমধ্যে দর বেড়েছে ৫৩টির, কমেছে ৮৪টির আর অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ারের।টাকার পরিমাণে মোট লেনদেন হয়েছে ১৬ কোটি ১০ লাখ টাকার।

গতকাল বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্রড ইনডেক্স বেড়েছিল ১৯ পয়েন্ট। এদিন মোট লেনদেনহয় ৪১১ কোটি ৯৭ লাখ টাকার।

ডিএসইতে লেনদেনের ৯০ মিনিটে ব্রড ইনডেক্স ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪২৯৯ পয়েন্টে। এসময় মোট ২৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। এর মধ্যে দর বাড়ে ১০৫টি, কমে১০৬টি আর অপরিবর্তিত থাকে ৪০টি কোম্পানির শেয়ারের। মোট লেনদেন হয় ১২০ কোটি ৭০লাখ টাকার।

সিএসইতে সূচক ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৮৪৪০ পয়েন্টে। এ সময় মোট ১৪৪টিকোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। এর মধ্যে দর বাড়ে ৫৩টির, কমে ৬৮টির আরঅপরিবর্তিত থাকে ২৩টি কোম্পানির শেয়ারের। মোট লেনদেন হয় ১২ কোটি ২০ লাখ টাকার।

লেনদেনের ৬০ মিনিটে ডিএমইর ব্রড ইনডেক্স ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৩১০ পয়েন্টে। এসময় মোট ২৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। এর মধ্যে দর বাড়ে ১১৭টি,কমে ৭৪টি আর অপরিবর্তিত থাকে ৪২টি কোম্পানির শেয়ারের। মোট লেনদেন হয় ৮২ কোটি ১০লাখ টাকার। সিএসইর সূচক ৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৮৪৫৯ পয়েন্টে। এ সময় মোট১২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। এর মধ্যে দর বাড়ে ৫৩টির, কমে ৫০টিরআর অপরিবর্তিত থাকে ১৮টি কোম্পানির শেয়ারের।

মোট লেনদেন হয় ৮ কোটি ২০ লাখটাকার।ডিএসইতে লেনদেনের ৩০ মিনিটে ব্রড ইনডেক্স ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪২৯৩ পয়েন্টে। এ সময় মোট ১৭৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। এর মধ্যে দর বাড়ে ৭০টি, কমে ৭৬টি আর অপরিবর্তিত থাকে ৩৩টি কোম্পানির শেয়ারের।

মোট লেনদেন হয় ৩৬ কোটি ১০ লাখ টাকার। একই সময়ে সিএসইর সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৮৪২৯ পয়েন্টে। এ সময় মোট ৭২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। এর মধ্যে দর বাড়ে ২৪টির, কমে ৩৬টির আর অপরিবর্তিত থাকে ১২টি কোম্পানির শেয়ারের। মোট লেনদেন হয় ৩ কোটি ৫০ লাখ টাকার।