জার্মানি আলমগীর হোসেন, ঢাকা: পৃথিবীতে বহু দেশের মধ্যে ২০১৩ সাল শেষে নতুন অর্থবছরে কর্মসংস্থান শীর্ষ স্থানে রয়েছে ইউরোপের বৃহত্তম অর্থনীতির দেশ জার্মানি।এ নিয়ে সপ্তমবারের মতো এ অবস্থান ধরে রাখতে সক্ষম হলো দেশটি।

যেখানে ইউরোজোনের অন্যান্য দেশ যেমন: ইতালি, স্পেন, গ্রিস প্রায় দেউলিয়া হয়ে গেছে। বেকারত্বে রেকর্ড করেছে স্পেন। জার্মানির পরিসংখ্যান দপ্তর এ তথ্য প্রকাশ করেছে। ৪ কোটি ১৮ লাখ কর্মসংস্থানের মধ্যে ২ লাখ ৩২ হাজার পদ গত বছর সৃষ্টি করেছে জার্মানি।

কিন্তু ২০১১ ও ২০১২ সালের তুলনায় এ কর্মসংস্থান সৃষ্টির সংখ্যা অর্ধেক বলে জানা গেছে। গত ২ বছর যাবত জার্মানির বেকারত্বের হার ছিল ৭ শতাংশের নিচে। কিন্তু ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অন্তর্ভুক্ত স্পেন, গ্রিসসহ অন্যান্য দেশে প্রতি ৪ জনের একজন বেকার।

পরিসংখ্যান দপ্তর জানায়, বার্লিন ঐতিহ্যগতভাবে রপ্তানিমুখী অর্থনীতির ওপর নির্ভর করে। কিন্তু বর্তমানে কিছু বৈদেশিক বাজারে মন্দা এবং ইউরোজোনের ভঙ্গুর অবস্থার কারণে জার্মান অর্থনীতি আক্রান্ত হচ্ছে।

জার্মানির কিছু অর্থনৈতিক প্রতিষ্ঠান সতর্ক করে দিয়ে বলেছে, চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের দ্বিতীয় মেয়াদের নতুন সরকার শ্রমিকদের জন্য যে ন্যূনতম মজুরি নির্ধারণ করেছে তা দীর্ঘ মেয়াদে অর্থনীতির জন্য ক্ষতির কারণ হতে পারে।