হাসিনা থালেদা ফয়েজ মাহমুদ, ঢাকা: আগামী দশম জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে পারছেন না দুই নেত্রী। আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা ও বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়া।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধানমন্ডির সুধা সদনের ঠিকানাতে ভোটার হওয়ার কারণে তিনি ভোটাধিকার থেকে বঞ্চিত হচ্ছেন। অন্যদিকে নির্বাচন বর্জন করায় ভোট দিতে যাচ্ছেন না খালেদা জিয়া।

বিএনপিসহ ১৮ দলীয় জোটবিহীন দশম জাতীয় সংসদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় রেকর্ড ১৫৩ জন ইতিমধ্যে নির্বাচিত হয়েছেন। প্রধানমন্ত্রী যে এলাকার ভোটার, সে আসনে তার আত্মীয় শেখ ফজলে নূর তাপস বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

আর এ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচনের কারণে ভোট দিতে পারছেন না শেখ হাসিনা। অন্যদিকে নির্বাচন বর্জন করাতে বিএনপির চেয়ারপারসন ও সংসদের বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া ভোট দিতে যাবেন না।

বরং এই নির্বাচনকে প্রহসন আখ্যা দিতে প্রতিহত করার ডাক দিয়েছেন তিনি। নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা-১০ সংসদীয় আসনের ধানমন্ডি আবাসিক এলাকার ভোটার।

এই আসনে যাচাই-বাছাই ও প্রার্থিতা প্রত্যাহারের পর মাত্র একজন প্রার্থী ক্ষমতাসীন আওয়ামী লীগের ফজলে নূর তাপস অবশিষ্ট ছিল। আইন অনুযায়ী সেই প্রার্থীকেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করে গেজেট প্রকাশ করবে নির্বাচন কমিশন (ইসি)। তাই এবারের নির্বাচনে শেখ হাসিনার ভোট দেয়ার কোনো সুযোগ নেই।

আইন অনুযায়ী জাতীয় সংসদ নির্বাচনে দেশের যে কোনো স্থানে ভোটার হলেই যে কোনো আসনে প্রতিদ্বন্দ্বিতা করা যায়। এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এসব হচ্ছে গোপালগঞ্জ-৩ ও রংপুর-৬ আসন।

ইসিতে দেয়া হলফনামায় দেখা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধানমন্ডি আবাসিক এলাকার ভোটার। তার ভোটার আইডি কার্ড নাম্বার-২৬৯১৬৪৯১০০৭৯৮। ঠিকানায় লেখা বাসা-৫৪ (সুধা সদন), রাস্তা-৫, ধানমন্ডি আ/এ, ঢাকা-১২০৫।