খালেদা ০০৭মান্না আতোয়ার, ঢাকা: বিএনপির সংসদীয় প্রতিনিধি দলের রাষ্ট্রপতির সাথে বৈঠক করার উদ্দেশ্য ছিল বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়া অবরুদ্ধ, গ্রেপ্তার, না গৃহবন্দি। এ বিষয়ে রাষ্ট্রপতি বলেছেন সরকারের সাথে আলাপ আলোচনা করে জানানো হবে।

বিরোধী দলীয় চিফ হুইফ জয়নুল আবদিন ফারুক রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান।

ফারক বলেন, রাষ্ট্রপতি আমাদের আশ্বস্ত করেছেন, তিনি এ বিষয়টি সরকারের কাছে পেশ করবেন। আমরা মৌলিক অধিকারের বিষয়টি বলেছি, তিনি বলেছেন- মৌলিক অধিকারের বিষয়টি সংবিধানে আছে।

আমরা আশা করি, রাষ্ট্রপতি যদি সরকারকে বলেন- তা হলে সরকার এ বিয়ষটি স্পষ্ট করবেন। এছাড়া দলীয় কার্যালয়ে যাওয়া এবং দলের নেতাকর্মীদের সঙ্গে দেখা করার ব্যবস্থাও করবেন।

তিনি বলেন, ‘খালেদা জিয়ার বাসভবনের চারপাশে বিপুল পরিমাণ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। বালুর ট্রাক দিয়ে ব্যারিকেড দেয়া হয়েছে। চেয়ারপারসনকে বাসা থেকে বের হতে দেয়া হচ্ছে না। কোনো নেতাকর্মী তার সঙ্গে সাক্ষাৎ করতে পারেন না। এ বিষয়গুলো তুলে ধরে আমরা রাষ্ট্রপতির কাছে আবেদন করেছি।

চেয়ারপারসন অবরুদ্ধ, গ্রেপ্তার, না গৃহবন্দি তা জাতির কাছে স্পষ্ট করার জন্য রাষ্ট্রপতিকে অনুরোধ জানানো হয়েছে।’ নির্বাচন সংক্রান্ত বিষয়ে কোনো আলোচনা হয়েছে কি না জানতে চাওয়া হলে ফারুক বিষয়টি এড়িয়ে গিয়ে বলেন, ‘১৮ দলের অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচি চলছে, চলবেই।’ বিরোধী দলের নেতার সাথে দেখা করবেন কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমরা যাওয়ার চেষ্টা করবো। আর কিছুক্ষণের মধ্যেই তা আপনারা জানতে পারবেন।’

তিনি আরো বলেন, ‘আমরা তার সঙ্গে সাক্ষাতের আবেদন করেছিলাম, তিনি আমাদের সময় দিয়েছিলেন। রাষ্ট্রপতির সঙ্গে আমাদের ৪৪ মিনিট কথা হয়েছে।’ বিরোধীদলীয় চিফ হুইফ জয়নুল আবদিন ফারুকের নেতৃত্বে বিএনপির ৮ জন সংসদ সদস্যদের ওই প্রতিনিধি দল বেলা সাড়ে ৩টার দিকে বঙ্গভবনে প্রবেশ করে। পরে তারা বিকেলে ৪টা ৫০ মিনিটে বঙ্গভবন থেকে বেরিয়ে আসেন।

প্রতিনিধি দলে অন্যান্যের মধ্যে ছিলেন- মো. হারুনুর রশিদ, এ বি এম আশরাফ উদ্দিন নিজান, নাজিম উদ্দিন আহমেদ, রেহেনা আক্তার রানু, সৈয়দা আশিফা আশরাফি পাপিয়া, নিলোফার চৌধুরী মনি ও রাশেদা বেগম হীরা।