ডিএসইআলমগীর হোসেন, ঢাকা: বাংলাদেশের চলমান রাজনৈতিক অস্থিরতার মধ্যে স্থিতিশীলতার প্রত্যাশা করছে ২৮ লাখ বিনিয়োগকারীরা। তারা বর্তমান বাজার পরিস্থিতি নিয়ে বিনিয়োগমুখী হওয়ার জন্য দ্বিধাদ্বন্ধ করছেন।

তবে বিনিয়োগকারীরা বলেন, পুঁজিবাজারে আস্থাহীনতার কারনে আমরা বিনিয়োগমুখী হতে পারছি না। তবে চলমান রাজনৈতিক অস্থিরতা  না থাকলে বাজার পরিস্থিতি আরো উন্নত হতো বলেই মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

এদিকে নতুন পুঁজি হাতে অনেক বিনিয়োগকারী স্থিতিশীল বাজারের প্রত্যাশায় অপেক্ষমান। হাতে পুঁজি থাকলেও অস্থির পরিস্থিতিতে বিনিয়োগের সাহস পাচ্ছেনা তারা।

সাম্প্রতিককালে দেশের রাজনৈতিক অস্থিরতার কবলে পড়ে পুঁজিবাজারে অব্যাহতভাবে দরপতন চলছেই আর এতে করে বাজার নিয়ে নতুন করে শঙ্কায় পড়েছেন বিনিয়োগকারীরা। আতঙ্কগ্রস্ত হয়ে অনেকে হাতে থাকা শেয়ার বিক্রি করতে দেখা যাচ্ছে।

বিনিয়োগকারীদের সাথে আলাপ করে জানা গেছে, দেশের চলমান রাজনৈতিক অস্থিরতার ফলে পুঁজিবাজারে যে অব্যাহত দরপতন চলছে তাতে তারা অনেকটাই শঙ্কিত। অব্যাহত পতন ঠেকাতে কোনো পদক্ষেপ নেয়া হচ্ছে না বলে তারা বাজারের ভবিষ্যৎ নিয়ে আশাবাদী হতে পারছেন না। ফলে হাতে টাকা সত্ত্বেও বাজার থেকে দূরে থাকছেন উপরন্তু হাতে থাকা শেয়ার বিক্রি করছেন।

এ প্রসঙ্গে সিলেট এস আর ক্যাপিটালের লেনদেনকারী রাসেল আহমদ বলেন, অব্যাহত দরপতন ঠেকাতে উল্লেখযোগ্য কোনো পদক্ষেপ নেয়া হচ্ছে না । ফলে বিনিয়োগকারীরা বাজারের প্রতি আস্থা রাখতে পারছেন না। আগে বিনিয়োগ করে এমনিতেই লোকসানের বোঝা বয়ে বেড়াতে হচ্ছে তার ওপর নতুন করে বিনিয়োগ করে লোকসান কেউ বাড়াতে চাইছেন না।

আরেক বিনিয়োগকারী জালালাবাদ সিকিউরিটিজের আব্দুল আহাদের মতে, দেশের পুঁজিবাজারে বর্তমানে ঘোর সংকট চলছে। আর এতে করে চরম আস্থাহীনতায় ভুগছেন বিনিয়োগকারীরা।

তিনি বলেন, বেশিরভাগ বিনিয়োগকারী পুঁজির প্রায় সবটুকু নিয়ে আটকা পড়লেও বিনিয়োগকারীদের একটা অংশের হাতে পুঁজি আছে; কিন্তু আস্থাহীনতার কারণে অনেক কম দরে শেয়ার পাওয়া গেলেও তারা বিনিয়োগের সাহস পাচ্ছেন না। বাজারে বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনতে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানান এ বিনিয়োগকারী।

বাজার বিশ্লেষকদের মতে, বাজারে এখন মূল সমস্যা আস্থাহীনতা, পুঁজি নয়। অব্যাহত দপরতনের কারণে বিনিয়োগকারীরা বাজারের প্রতি তাদের আস্থা ধরে রাখতে পারছেন না ফলে বাজারবিমুখ হয়ে পড়ছেন। তাদের মতে, বিনিয়োগকারীরা বাজারের প্রাণ। বিনিয়োগকারীদের যদি বাজারমুখী না করা যায়, তাহলে বাজারে স্থিতিশীলতা ফেরানো যাবে না। বাজারের এ সংকটময় অবস্থা থেকে উত্তরণের জন্য কেন্দ্রীয় ব্যাংক কার্যকর ভূমিকা পালন করতে পারে বলে মনে করে তারা।