hortal_picস্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা: আ’লীগ সরকারের নীল নকশার একতরফা নির্বাচন বাতিলের দাবীতে সারা দেশে অনির্দিষ্টকালের রাজপথ, রেলপথ ও নৌপথ অবরোধ কর্মসূচির সাথে নতুন মাত্রায় যোগ হয়েছে ৪৮ ঘন্টার হরতাল।

বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকে দশম জাতীয় সংসদ নির্বাচন বাতিলের দাবিতে শনিবার সকাল থেকে সারাদেশে হরতাল শুরু হয়েছে।

অবরোধ ও হরতালের কারণে রাজধানীতে সকাল থেকে বাস-মিনিবাস, রিকশা-অটোরিকশা, সিএনজি চলাচল করলেও তা অন্যদিনের তুলনায় কম। তবে ঢাকা থেকে ট্রেন ছাড়লেও দূরপাল্লার কোনো বাস ছেড়ে যায়নি।

অবরোধ কর্মসূচির শুরু থেকেই সারাদেশে যেকোনো ধরনের নাশকতা এড়াতে বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী মোতায়েন রয়েছে। জনগণের জানমালের নিরাপত্তার স্বার্থে পুলিশের পাশাপাশি র‌্যাবের টহল দলও বাড়ানো হয়।

হরতাল-অবরোধ চলাকালে বিভিন্ন জেলায় ভোটকেন্দ্রে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এ ছাড়া গাড়ি ভাংচুর, সড়ক অবরোধ ও ককটেল বিস্ফোরণের খবর পাওয়া গেছে।

রাজধানীর বাইরে অবরোধ কর্মসূচির খবর :
গাজীপুর : হরতালের সমর্থনে সকালে গাজীপুর বাসস্ট্যান্ড এলাকায় মহনগর স্বেচ্ছাসেবক দল মিছিল করে। এ সময় ওই এলাকায় কয়েকটি ককটেল বিস্ফোরিত ও কয়েকটি যানবাহন ভাংচুর করা হয়।

ঝিনাইদহ : জেলার মহেশপুর উপজেলার বিভিন্ন সড়কে ১২টি নসিমন ভাংচুর করেছে হরতাল সমর্থনকারীরা। সকাল থেকে হরতাল চলাকালে জেলার মহেশপুর উপজেলার পুরোন্দপুর, বজরাপুর, নাটিমা বাজার, মোমিনতলা সামন্তা, সস্তার বাজার, নেপা মোড়, সোনাগাড়ি ও খালিশপুর এলাকায় পিকেটিংকালে হরতালকারীরা এসব নসিমন ভাংচুর করে।

মহেশপুর থানার ওসি আকরাম হোসেন জানান, হরতালে উপজেলার প্রধান প্রধান সড়ক ও বজারে পুলিশ রয়েছে। তবে ভাংচুরের কোনো খবর তিনি পাননি।

এদিকে হরতালের সমর্থনে সকাল ৮টার দিকে জেলা শহরের আরাপপুর এলাকায় বিএনপির ছাত্রবিষয়ক সম্পাদক আশরাফুল ইসলাম পিন্টুর নেতৃত্বে বিক্ষাভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

হরতালের কারণে জেলা শহরের বেশির ভাগ দোকানপাট এবং অভ্যন্তরীণ ও দূরপাল্লার যান চলাচল বন্ধ রয়েছে। জেলা ও উপজেলা শহরে পিকেটিং ছাড়ায় হরতাল পালিত হচ্ছে।

লক্ষ্মীপুর : সকাল ৮টার দিকে জেলার সদর উপজেলার দালাল বাজারে হরতালের সমর্থনে রাস্তায় টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি। একই সময়ে শহরের মিয়ার রাস্তার মাথায় পেট্রল ঢেলে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছে জামায়াত-শিবির নেতাকর্মীরা।

এ ছাড়া ভোরে নাশকতার আশঙ্কায় জেলার সদর উপজেলা ও রামগঞ্জ উপজেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াত-শিবিরের ৪ কর্মীকে গ্রেফতার করা হয়।