মনিরুল স্টাফ করেপন্ডেন্ট, ঢাকা: ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম দাবি করেছেন, “রাজধানীর সবগুলো ভোটকেন্দ্রই জ্বালিয়ে দেয়ার পরিকল্পনা করেছিল দুর্বৃত্তরা। এসব তথ্য ছিল গোয়েন্দা পুলিশের কাছে। তবে নিরাপত্তা-ব্যবস্থা জোরদারের কারণে তা সম্ভব হয়নি।”শনিবার রাজধানীর মিন্টো রোডে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি জানান, আগামী দশম জাতীয় সংসদ নির্বাচনে রাজধানীর আটটি আসনের এক হাজার ২১টি ভোটকেন্দ্রের মধ্যে গুরুত্বপূর্ণ ও সাধারণ ভোটকেন্দ্রের জন্য ভিন্ন ভিন্ন নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়েছে। এতে করে কোনো কেন্দ্রে কোনোভাবে গোলযোগ সৃষ্টি করা সম্ভব হবে না বলে মনে করেন পুলিশের এই কর্মকর্তা।

মনিরুল ইসলাম বলেন, “আজ (শনিবার) থেকে র্যা ব-বিজিবির সঙ্গে সমন্বয় করে পুরো রাজধানীতে নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। এ ছাড়াও স্ট্রাইকিং ফোর্স হিসেবে বাংলাদেশ সেনাবাহিনীর সঙ্গেও সমন্বয় করা হচ্ছে। এতে করে কোনো কেন্দ্রে গোলযোগ করা সম্ভব হবে না।”

ভোটকেন্দ্রের গুরুত্ব এবং নিরাপত্তা নিয়ে মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার বলেন, এই নির্বাচনে নিরাপত্তা-ব্যবস্থাকে দুই ভাগে ভাগ করা হয়েছে। এর মধ্যে গুরুত্বপূর্ণ ও সাধারণ ভোটকেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থা কী হবে, তা নির্বাচন কমিশন নির্ধারণ করেছে। রাজধানীর আটটি আসনের এক হাজার ২১টি ভোটকেন্দ্রের মধ্যে গুরুত্বপূর্ণ ও সাধারণ ভোটকেন্দ্রের জন্য ভিন্ন ভিন্ন নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে।