ইংল্যান্ডমো: মাহিম মোগল,ঢাকা: নতুন বছরের শুরুতেই সিডনিতে চলমান পঞ্চম ও চূড়ান্ত টেস্টের দ্বিতীয় দিনে শঙ্কাটাকে বাস্তবে রুপ দিয়ে অ্যাশেজ সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পথেই এগিয়ে যাচ্ছে ইংল্যান্ড।

চূড়ান্ত টেস্টের দ্বিতীয় দিনে ইংল্যান্ডকে তাদের প্রথম ইনিংসে মাত্র ১৫৫ রানে গুটিয়ে দিয়ে অস্ট্রেলিয়া তাদের দ্বিতীয় ইনিংসে দিনশেষে ৪ উইকেটে ১৪০ রান সংগ্রহ করে।ফলে স্বাগতিকরা এখন ৩১১ রানে এগিয়ে। তাদের হাতে আছে ৬ উইকেট এবং পর্যাপ্ত সময়।
প্রথম ইনিংসে ১৭১ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে অস্ট্রেলিয়া অবশ্য ইংলিশপেসারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে খুব বেশী সুবিধা করতে পারেনি। উদ্বোধনী জুটিতে ২৭ রানতুলে ওপেনার ডেভিড ওয়ার্নার ব্যক্তিগত ১৬ রানে জিমি অ্যান্ডারসনের বলে লেগবিফোরের ফাঁদে পরেন। অলরাউন্ডার শেন ওয়াটসন আক্রমণাত্মক মেজাজে শুরু করতেগিয়ে মাশুল দেন। তিনি ৯ বলে ২ বাউন্ডারিতে ৯ রান করেন। দলীয় রান তখন ২উইকেটে ৪৭।

অধিনায়ক মাইকেল ক্লার্ক অন্যপ্রান্ত আঁকড়ে থাকা ওপেনার ক্রিস রজার্সের সঙ্গে যোগ দিয়েধীর স্থির ভাবে শুরু করলেও বেশীক্ষণ টিকতে পারেননি। ৬ রান করে তিনি স্টুয়ার্ট ব্রডেরবলে উইকেটরক্ষক জনি বেয়ারস্টোর গ্লাভসবন্দী হন। প্রথম ইনিংসের ত্রাতা স্টিভেন স্মিথএ ইনিংসে সুবিধা করতে পারেননি। মাত্র ৭ রান করে তিনি বেন স্টোকসের বলে অধিনায়কঅ্যালিস্টার কুকের হাতে ধরা পরেন। দলীয় রান তখন ৪ উইকেটে ৯১।

টি-টোয়েন্টি অধিনায়ক জর্জ বেইলি ওপেনার রজার্সের সঙ্গে যোগ দিয়ে দলকে কিছুটাস্থিরতা দেন। এই জুটি পঞ্চম উইকেটে অবিচ্ছিন্ন থেকে দিনশেষে ৪৯ রান যোগ করে।বাঁহাতি রজার্স চমৎকার ব্যাটিং করে মাত্র ৮৯ বলে ৯ বাউন্ডারিতে ৭৩ রান করেদিনশেষে অপরাজিত থাকেন। সিরিজে ক্রমাগত ব্যর্থ বেইলি অপরাজিত রয়েছেন ২০রানে। ইংল্যান্ডের পক্ষে অ্যান্ডারসন ৩৬ রানে দুই উইকেট নেন।

এর আগে দিনের শুরুতে আগের দিনের ১ উইকেটে ৮ রান নিয়ে খেলতে নেমে ইংল্যান্ডঅসি পেসারদের আগ্রাসী বোলিংয়ের বিপক্ষে আরেকটি ব্যর্থতার নিদর্শন রেখে মাত্র ১৫৫রানে প্রথম ইনিংস শেষ করে। শুরু থেকেই বিপর্যয়ের পথ পাড়ি দেয়া ইংল্যান্ডঅলরাউন্ডার বেন স্টোকসের ৪৭ এবং স্টুয়ার্ট ব্রডের অপরাজিত ৩০ রানের সুবাদে শেষপর্যন্ত দেড় শতাধিক রান সংগ্রহে সক্ষম হয়।

স্বাগতিকদের পক্ষে ফাস্ট বোলার পিটার সিডল ২৩ রানে সিরিজের সেরা বোলার মিচেলজনসন ৩৩ রানে এবং স্ট্রাইক বোলার রায়ান হ্যারিস ৩৬ রানে তিনটি করে উইকেটনেন।

সংক্ষিপ্ত স্কোর: অস্ট্রেলিয়া প্রথম ইনিংস ৩২৬ (স্মিথ ১১৫, হ্যাডিন ৭৫, ওয়াটসন ৪৩,হ্যারিস ২২, ওয়ার্নার ১৬, জনসন ১২, রজার্স ১১, ক্লার্ক ১০, স্টোকস ৬/৯৯, ব্রড ২/৬৫,বর্থউইক ১/৪৯, অ্যান্ডারসন ১/৬৭)

অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস ১৪০/৪ (রজার্স ব্যাটিং ৭৩, বেইলি ব্যাটিং ২০, ওয়ার্নার ১৬,ওয়াটসন ৯, স্মিথ ৭, ক্লার্ক ৬, অ্যান্ডারসন ২/৩৬, ব্রড ১/২৬, স্টোকস ১/৩৬)

ইংল্যান্ড প্রথম ইনিংস ১৫৫ (স্টোকস ৪৭, ব্রড অপরাজিত ৩০, ব্যালান্স ১৮, বেয়ারস্টো১৮, র‌্যানকিন ১৩, সিডল ৩/২৩, জনসন ৩/৩৩, হ্যারিস ৩/৩৬)