fakrul

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা: বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, “আওয়ামী লীগ রাজনৈতিকভাবে দেউলিয়া হয়েছে বলেই এই ধরনের একটি জনসম্পৃক্ততাহীন নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় টিকে থাকতে চাইছে।

৫ জানুয়ারির নির্বাচন সত্যিকার অর্থেই হাস্য-কৌতুকের প্রহসনে পরিণত হয়েছে । দেশের সব শ্রেণী-পেশা-জাতির মানুষকে এই নির্বাচন শান্তিপূর্ণভাবে বর্জন করার আহ্বান জানিয়েছেন মির্জা ফখরুল। শনিবার সন্ধ্যায় পাঠানো এক বিবৃতিতে তিনি এই আহ্বান জানান।

মির্জা ফখরুল বলেন, “আওয়ামী লীগ সামাজিকভাবে, নৈতিকভাবে ও রাজনৈতিকভাবে পরাজিত হয়ে বল প্রয়োগের মাধ্যমে ও গণতন্ত্রের সব নিয়মনীতি ধ্বংস করে একনায়কতন্ত্র প্রতিষ্ঠা করতে চলেছে।” আর সেই লক্ষ্যে সরকার “বাংলাদেশের অধিকাংশ মানুষের দাবি উপেক্ষা করে বশংবদ নির্বাচন কমিশন দিয়ে প্রার্থীবিহীন নির্বাচন করতে চলেছে” বলেও দাবি করেন তিনি।

১৫৩ আসনে ইতিমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার কথা উল্লেখ করে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, “বাকি আসনগুলোতে যৌথ বাহিনীর সহযোগিতায় নির্বাচনের একটা নাটক মঞ্চস্থ করা হচ্ছে।

এই প্রহসনমূলক একতরফা নির্বাচন স্থগিত করার জন্য দেশের প্রায় সব রাজনৈতিক দল, সংগঠন, পেশাজীবী সংগঠন, বিশিষ্ট নাগরিকরা, পত্রিকার সম্পাদককরা তাদের মতামত ব্যক্ত করেছেন।” নির্বাচন স্থগিত করার জন্য জাতিসংঘসহ বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থার অনুরোধের কথাও বিবৃতিতে উল্লেখ করেন তিনি।

মির্জা ফখরুল অভিযোগ করেন, বিএনপির চেয়ারপারসন ও বিরোধী দলের নেতা বেগম খালেদা জিয়াকে গৃহবন্দী করে রেখে, বিরোধী দলের শীর্ষ নেতাদের কারাগারে পাঠিয়ে, দেখামাত্র গুলির নির্দেশ দিয়ে, বিরোধী দলের নেতাকর্মীদের হত্যা, নির্যাতন, গ্রেফতার করে, তাদের বাড়িঘর ভাঙচুরের মাধ্যমে নজীরবিহীন রাষ্ট্রীয় সন্ত্রাস সৃষ্টি প্রহসনের নির্বাচনের অপপ্রয়াস।

সরকার সুপরিকল্পিতভাবে জাতিকে বিভক্ত করতে চাইছে দাবি করে মির্জা ফখরুল আরো বলেন, চিরস্থায়ীভাবে ক্ষমতায় থাকার উদ্দেশ্যে বিরোধী মতকে নির্মূল ও একদলীয় শাসনব্যবস্থা বাকশাল প্রতিষ্ঠিত করার অপচেষ্টা করছে সরকার।মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী বাংলাদেশের মানুষ কখনোই আওয়ামী লীগ সরকারের নীলনকশার নির্বাচন মেনে নেবে না বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশের স্বাধীনতা, জাতীয় মর্যাদা, গণতান্ত্রিক অধিকার সমুন্নত রাখার স্বার্থে দেশের সব শ্রেণী-পেশার মানুষকে ৫ জানুয়ারির নির্বাচন শান্তিপূর্ণভাবে বর্জনের আহ্বান জানান মির্জা ফখরুল। তিনি বলেন, “জনগণের ন্যায়সংগত আন্দোলন কখনো ব্যর্থ হয় না।