মালয়েশিয়াগামী  টেকনাফ: সেন্টমার্টিনের অদূরে বঙ্গোপসাগরে নৌবাহিনী জাহাজ তুরাগ কর্তৃক আটক ২ দালাল ১১ ক্রুসহ ৫৩ মালয়েশিয়া যাত্রীকে টেকনাফ থানায় সোপর্দ করেছে নৌবাহিনী। রবিবার দুপুরে স্থল বন্দর দিয়ে তাদেরকে সেন্টমার্টিন থেকে টেকনাফে নিয়ে আসা হয়।

এর আগে শনিবার বিকালে নৌবাহিনীর টহল জাহাজ বানৌজা তুরাগ তাদেরকে আটক করে। আটক এসব যাত্রীরা বাংলাদেশের টেকনাফ উপকূল দিয়ে অবৈধ ভাবে সাগর পথে মালয়েশিয়া পাড়ি জমাচ্ছিল।

এদের মধ্যে ১২ মিয়ানমার নাগরিকও এক নারী রয়েছে। নৌবাহিনী জাহাজ তুরাগের লে.কমান্ডার বায়েজিদ জানান, মিয়ানমারের ট্রলারটিসহ আটককৃতদের টেকনাফ থানায় সোপর্দ করা হয়েছে।

তিনি জানান, আটককৃতরা সিরাজগঞ্জ, ঝিনাইদহ, নরসিংদী, নারায়নগঞ্জ, চট্টগ্রাম, কক্সবাজার, যশোর ও কুষ্টিয়া জেলার বাসিন্দা। ট্রলারের একমাত্র নারী যাত্রী কক্সবাজারের ইদগাঁহর রেহেনা জানায় তার স্বামী পূর্বে থেকে মালয়েশিয়া থাকায় সেও স্বামীর কাছে যাচ্ছিল।

সাদ্দাম নামে এক দালালের মাধ্যমে সে মালয়েশিয়া যেতে গত শুক্রবার রাতে টেকনাফের কচুবনিয়া উপকূল দিয়ে রওয়ানা হয়েছিল।

এদিকে আটক দালাল মিয়ানমার নাগরিক মোঃ ইউনুচ ও কচুবনিয়ার বকসু মিয়া জানায়, এ অবৈধ মালয়েশিয়া মানব পাচার কাজে জড়িত রয়েছে টেকনাফ কাটাবুনিয়ার আব্দুল্লাহ, ডাকাত নজির, গুরামিয়া, সাদ্দাম, বেলাল, কক্সবাজারের মৌলভী আব্দু রহিম, নয়াপাড়া শরণার্থী ক্যাম্পের হাজী সুলতান ও মালয়েশিয়ায় রয়েছে সানাউল্লাহ। অপরদিকে ট্রলার মালিক মিয়ানমার নাগরিক ক্যুচঅয়ু থাইল্যান্ডে বসে গোঠা পাচার কার্যক্রম নিয়ন্ত্রণ করে।

এছাড়া লক্ষনীয় আরেকটি বিষয় ছিল সেটি হচ্ছে আটককৃত মালয়েশিয়া যাত্রীদের সবার হাতে তাদের দালালদের নামের প্রথম অক্ষর লিখা ছিল, যাতে সহজে চিহ্নিত করা যায়, কোন দালালের কতজন যাত্রী রয়েছে।