নির্বাচনস্টাফ করেসপন্ডেন্ট,ঢাকা: আ’লীগ সরকারের অধীনে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচন ঢাকায় অবস্থানরত বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের চোখে ‘ব্যতিক্রম’। দেশের মানুষের মধ্যে নির্বাচন নিয়ে ভোটের মাঠে উৎসবের আমেজ না থাকা এবং সারাদেশে সহিংসতায় ২০ জনের প্রাণহানীর কারণে এ নির্বাচনের আন্তর্জাতিক মহলে বৈধতা নিয়েও তাদের মাঝে সংশয় রয়েছে বলে জানা গেছে।

তবে এ নির্বাচনে অনেক কেন্দ্রেই ভোটার সংখ্যা উল্লেখ করার মত ছিল বলে মন্তব্য করেন ভারতীয় এক পর্যবেক্ষক।
ভূটানের পর্যবেক্ষক তাশি তারজি রাজধানীর লালবাগ স্কুল এন্ড কলেজ ভোট কেন্দ্রে যান। সেখানের নারী ভোটারদের উপস্থিতিতে তিনি সন্তুষ্ট হলেও তারমতে, নির্বাচন উৎসবমূখর নয়। এছাড়া সহিংসতার ভয়ে ভোটাররা ভীত ছিলেন বলে তিনি মন্তব্য করেন।

সকালে বেশ কয়েকটি ভোটকেন্দ্র ঘুরে এসে জাপানের সাংবাদিক তাকাই ওদা জানান, ভোট কেন্দ্রগুলিতে ভোটার উপস্থিতি হতাশাব্যঞ্জক। এমন ভোট তিনি এর আগে কোথাও দেখেননি। তার মতে এমন নির্বাচন হলে সেটিকে কোনোভাবেই আদর্শ নির্বাচনের খেতাব দেওয়া যায় না।

মিরপুরের একটি কেন্দ্র পরিদর্শনে গিয়েছিলেন সুইস ন্যাশনাল রেডিও অ্যান্ড টেলিভিশনের দক্ষিণ এশিয়া বিষয়ক করেসপন্ডেন্ট কারেন ওয়েগার। সেখানে একঘন্টায় ১০ টি ভোট কাষ্ট হতে দেখেছেন তিনি। নির্বাচনের আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা বিষয়ে তিনি বলেন, এ বিষয়টি আন্তর্জাতিক বিশ্লেষকদের কাজ। আমার দায়িত্ব ছিল ভোট কেন্দ্রের বাস্তব অবস্থা পর্যবেক্ষণ করা।

এদিকে হোটেল সোনারগাঁওয়ে তথ্য অধিদপ্তরের মিডিয়া সেন্টারে কয়েকজন বিদেশি সাংবাদিক টেলিভিশনে নির্বাচনের খবর দেখছেন। তবে বিদেশি সাংবাদিকদের জন্য মাত্র পাঁচটি চ্যানেল দেখার ব্যবস্থা করা হয়েছে। তবে সেখানে সরকারের ঘোর সমর্থক এমন পাঁচটি চ্যানেল দেখে এদেশীয় সাংবাদিকদের সহায়তা এবং সরকারের তত্ত্বাবধানে তারা প্রতিবেদন প্রস্তুত করেন বলে জানা গেছে।