রুহুল আমীন,ঢাকা: ইংল্যান্অস্ট্রেলিয়াডকে হোয়াইট ওয়াশ করার সুবাদে আইসিসি টেস্ট র্যা ঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে তৃতীয়স্থানে উঠেছে অস্ট্রেলিয়া। রোববার সিডনিতে অ্যাশেজ সিরিজের পঞ্চম ও শেষ টেস্টের তৃতীয় দিনেই ইংল্যান্ডকে ২৮১ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে অজিরা।

৫-০ ব্যবধানে সিরিজ জিতে নেয়ায় অস্ট্রেলিয়া ১০ র্যা ঙ্কিংয়ে পয়েন্ট পাওয়ায় ১১১ পয়েন্ট নিয়ে তৃতীয়স্থানে উঠেছে। দ্বিতীয়স্থানে থাকা ভারত থেকে ৬ পয়েন্ট পিছিয়ে রয়েছে তারা।এদিকে হোয়াইট ওয়াশ হওয়ায় ৯ পয়েন্ট কমে যাওয়ায় ১০৭ পয়েন্ট নিয়ে চারে নেমে গেছে ইংল্যান্ড।১৩৩ রেটিং পয়েন্ট নিয়ে তালিকায় সবার উপরেই অবস্থান করছে দক্ষিণ আফ্রিকা।

১০১ রেটিং পয়েন্ট নিয়ে তালিকায় পঞ্চম থেকে অস্ট্রেলিয়া অ্যাশেজ সিরিজে খেলতে নামে। ৪-০ তে সিরিজ জয়ের পর পয়েন্ট টেবিলে তাদের অবস্থান হয় চতুর্থ। তৃতীয়স্থানে উঠতে মাইকেল ক্লার্কের দলকে সিডনিতে শেষ টেস্টে ড্র করলেই হতো। তবে সব কিছু ছাপিয়ে জয় দিয়েই পরিস্কারভাবে তৃতীয়স্থানে জায়গা করে নিল ক্লার্ক বাহিনী।

অস্ট্রেলিয়া তাদের পরবর্তী টেস্ট ম্যাচ খেলবে ফেব্রুয়ারির ১২ তারিখ থেকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। প্রোটিয়াদের হোমগ্রাউন্ডে তিন ম্যাচ টেস্ট সিরিজ খেলবে অজিরা।এদিকে ইংল্যান্ড ১২ জুন থেকে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজ খেলবে। এদিকে র্যা ঙ্কিংয়ে দুই নম্বরে থাকা ভারত ১০ ফেব্রুয়ারি থেকে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজ খেলবে।