ঢাকা: দক্ষিণ সুদানে দক্ষিণ সুদানে বিদোহী নিয়ন্ত্রিত বোর শহরে সরকারি বাহিনী লড়াই করতে করতে অগ্রসর হওয়ার সময় চোরাগোপ্তা হামলায় এক জনারেল নিহত হয়েছেন। সেনাবাহিনী একথা জানিয়েছে।

বোর শহরে অগ্রসরমান সেনাদের একটি গাড়িবহর চোরাগোপ্তা হামলার শিকার হয় বলে জানিয়েছেন বিবিসি’র এক সংবাদদাতা। প্রেসিডেন্ট সালভা কিরের বাহিনী কয়েকদিন ধরেই বোর শহরের নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার চেষ্টা চালাচ্ছে।

ইথিওপিয়ায় দক্ষিণ সুদানের বিবাদমান দুপক্ষের প্রতিনিধিদের মধ্যে যুদ্ধবিরতি আলোচনা চলার মাঝে চলছে এ লড়াই।অন্যান্য এলাকাতেও লড়াই চলছে। উত্তরের তেল উৎপাদনকারী অঞ্চলগুলোতে এ লড়াই চলছে বলে জানিয়েছেন সেনাবাহিনীর মুখপাত্র।

বস্তুনিষ্ঠ আলোচনা শুরু হওয়ার কথা রোববারই। শুক্রবার পর্যন্ত দক্ষিণ সুদানের সরকার ও বিদ্রোহী পক্ষের প্রতিনিধিদের মধ্যে আলোচনা অনুষ্ঠিত হয়েছে মধ্যস্থতাকারীদের সহায়তায়। এখন দুপক্ষ সরাসরি আলোচনায় বসবে বলে আশা করা হচ্ছে।

শনিবার প্রাথমিক একটি বৈঠক হয়েছে।মূল আলোচ্যবিষয়য়ের মধ্যে আছে যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করা। বিদ্রোহীরা রাজবন্দিদের মুক্তি দাবি করেছে।

বিদ্রোহী নেতা ম্যাকার আলোচনার আগেই লড়াই বন্ধে অস্বীকৃতি জানান। ওদিকে প্রেসিডেন্ট কিরও প্রতিপক্ষের সঙ্গে ক্ষমতা ভাগাভাগি নিয়ে চুক্তির সম্ভাবনা নাকচ করেন। দুপক্ষের এ অবস্থানে আলোচনা জটিল আকার ধারণ করতে পারে বলে মনে করছেন পর্যবেক্ষকরা।

দক্ষিণ সুদানে ১৫ ডিসেম্বরে এক ব্যর্থ অভ্যুত্থান প্রচেষ্টা থেকে সহিংসতা ছড়িয়ে পড়ে। প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করতেই রিক ম্যাকারের সমর্থকরা অভ্যুত্থানের চেষ্টা করে বলে অভিযোগ করেন সালভা কির। তবে ম্যাকার এ অভিযোগ অস্বীকার করে আসছেন।

সালভা কিরের সমর্থক ও তার প্রতিপক্ষ বিদ্রোহী নেতা রিক ম্যাকারের সমর্থকদের মধ্যে লড়াইয়ে দক্ষিণ সুদানে এ পর্যন্ত অন্তত ১ হাজার মানুষ নিহত হয়েছে। বাস্তুচ্যুত হয়েছে ১ লাখ ৮০ হাজারেরও বেশি মানুষ।