যুক্তরাষ্ট্রেরমান্না আতোয়ার,ঢাকা: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের উপমুখপাত্র মেরি হার্ফ বলেন, বাংলাদেশের সাম্প্রতিক দশম জাতীয় সংসদ নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্র হতাশা প্রকাশ করেছে। দশম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশের জনগনের আকাঙ্খার প্রতিফলন ঘটেনি। যুক্তরাষ্ট্র বাংলাদেশের সব রাজনৈতিকদলগুলোকে নিয়ে দ্রুত নতুন নির্বাচন আয়োজনের তাগিদ জানিয়েছে ।
সোমবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রেরিত এক বিবৃতিতে এ আহবান জানানো হয়।
এই নির্বাচনে অর্ধেকেরও বেশী আসনে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে এবং বাকীগুলোর মধ্যে অধিকাংশ আসনেই নামে মাত্র প্রতিদ্বন্দ্বিতা হয়েছে। ফলে এই সদ্য সমাপ্ত নির্বাচনের ফলাফল বাংলাদেশী জনগণের আকাঙ্খার বিশ্বাসযোগ্য প্রতিফলন নয়।

সংলাপের তাগিদ জানিয়ে বিবৃতিতে বলা হয়, আমরা বাংলাদেশ সরকার ও বিরোধী দলকে অবিলম্বে সংলাপে বসার জন্য উৎসাহিত করছি যার মাধ্যমে তারা যতো শীঘ্র সম্ভব একটি নতুন নির্বাচন অনুষ্ঠানের পথ খুঁজে বের করবে। যে নির্বাচন হবে অবাধ, নিরপেক্ষ, শান্তিপূর্ণ ও বিশ্বাসযোগ্য। এবং যা বাংলাদেশের মানুষের আকাঙ্খার প্রতিফলন ঘটাবে।

দেশে রাজনৈতিক অচলাবস্থা চলছে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, বর্তমানে বিরাজমান রাজনৈতিক অচলাবস্থায় সকল পক্ষ থেকে যে সহিংস কার্যকলাপ ঘটছে যুক্তরাষ্ট্র তীব্র ভাষায় তার নিন্দা জানাচ্ছে। রাজনৈতিক প্রক্রিয়ায় সহিংসতা গ্রহণযোগ্য নয়; এধরনের সহিংস কার্যকলাপ অবিলম্বে বন্ধ করার জন্য আমরা সকলের প্রতি আহ্বান জানাই।

এতে বলা হয়, বাংলাদেশের রাজনৈতিক নেতৃবৃন্দ এবং যারা পরবর্তীতে নেতৃত্ব দেয়ার আকাঙ্খা পোষণ করেন আইন শৃংখলা নিশ্চিত করতে তাদের পক্ষে যা কিছু করা সম্ভব তাদেরকে করতে হবে। পাশাপাশি সহিংসতার প্রতি সমর্থন প্রদান, বিশেষ করে সংখ্যালঘু জনগোষ্ঠীর প্রতি সহিংসতায় প্ররোচিত করা থেকে, উসকানিমূলক বক্তব্য ও ভয়ভীতি প্রদর্শন করা থেকে তাদেরকে বিরত থাকতে হবে।

বিবৃতিতে বলা হয়, এ দেশের শক্তিশালী গণতান্ত্রিক ঐতিহ্য কোন পথে এগিয়ে যাবে আগামী দিনগুলোতে বাংলাদেশ যখন তা নির্ধারণ করবে, সে সময় সকল নাগরিক যাতে স্বাধীনভাবে তাদের রাজনৈতিক মতামত প্রকাশ করতে পারে সে জন্য তাদেরকে রাজনৈতিক পরিসর দেয়ার জন্য আমরা বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানায় যুক্তরাষ্ট্র।

সহিংসতা বর্জনের আহবান জানিয়ে বিবৃতিতে বলা হয়, শান্তিপূর্ণভাবে এবং দায়িত্বশীলতার সাথে এই পরিসর ব্যবহার করার জন্য আমরা অত্যন্ত দৃঢ়ভাবে বিরোধী দলের প্রতি আহ্বান জানাই এবং একই সাথে সকল পক্ষের প্রতিও আহ্বান জানাই যাতে তারা সহিংসতা থেকে বিরত থাকে।