স্টাফ করেসপন্ডেন্ট,ঢাকাhortal_oborodh_pic: প্রহসনের নির্বাচন বাতিলের দাবি এবং নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতা ও আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষে দলীয় নেতাকর্মী নিহত হওয়ার প্রতিবাদে ডাকা ১৮ দলীয় জোটের ৪৮ ঘণ্টার হরতালের দ্বিতীয় ও শেষ দিন চলছে ।

বুধবার ভোর ৬টা পর্যন্ত এ হরতাল চলবে।একই সঙ্গে অনির্দিষ্টকালের অবরোধও চলছে। আজ মঙ্গলবার অবরোধের ৭ম দিন।অবরোধ ও হরতাল এক সঙ্গে চললেও রাজধানীতে এর কোনো প্রভাব নেই। যানবাহন চলাচল করছে স্বাভাবিকভাবেই। নগরীর মোড়ে মোড়ে পুলিশ মোতায়েন রয়েছে। নেতাকর্মীদের কোনো মিছিল বা পিকেটিং করতে দেখা যাচ্ছে না।

উল্লেখ্য, রোববার সন্ধ্যায় ১০ম জাতীয় নির্বাচন শেষে ১৮ দলের পক্ষে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ড. ওসমান ফারুক নিজ বাসায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে ৪৮  ঘণ্টা টানা হরতাল ঘোষণা করেন। হরতালের পাশাপাশি অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচি শান্তিপূর্ণভাবে চালিয়ে যাওয়ার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানায় ১৮ দলীয় জোট।

এদিকে একতরফা নির্বাচন বাতিলের দাবিতে চলমান আন্দোলনের অংশ হিসেবে ১৮ দলীয় জোটের ডাকা  ‘মার্চ ফর ডেমোক্রেসি’ কর্মসূচিতে বাধা দেয়ার প্রতিবাদে ১ জানুয়ারি থেকে সারা দেশে রাজপথ-রেলপথ-নৌপথে অনির্দিষ্টকালের অবরোধ চলছে।

গত ২৪ ডিসেম্বর বিএনপি চেয়ারপারসন ও বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়া নির্বাচন প্রতিরোধের আহ্বান জানিয়ে ২৯ ডিসেম্বর ‘গণতান্ত্রিক অভিযাত্রা’ কর্মসূচি ঘোষণা দেন। তবে সরকার দলীয় ক্যাডার ও আইনশৃঙ্খলা বাহিনীর বাধায় তিনি বাসভবন থেকে বের হতে পারেননি। এছাড়া পুলিশের ব্যাপক তৎপরতায় রাজপথে নামতে পারেনি নেতাকর্মীরাও। খালেদা জিয়া বাসার সামনে কিছুক্ষণ বসে থেকে পরেরদনিও কর্মসূচি চালিয়ে যাবার ঘোষণা দেন। ওইদিনও তাকে বের হতে দেয়নি আইনশৃঙ্খলার বাহিনী।

গত ৩০ ডিসেম্বর রাতে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার মাহবুব হোসেন এক সংবাদ সম্মেলনে বিরোধী জোটের পক্ষে এ অবরোধ কর্মসূচি ঘোষণা করেন।