খালেদাস্টাফ করেসপন্ডেন্ট,ঢাকা: ১৮ দলীয় জোটের নেতা ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গুলশানের বাসভবনের সামনে থেকে দশম সংসদ নির্বাচনের পর নিরাপত্তা ব্যবস্থা অনেকটা শিথিল করা হয়েছে। কয়েক প্লাটুন পুলিশ প্রত্যাহার করা হয়েছে। তবে এখনো সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন আছে বলে জানা গেছে।

গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম আজকের বাংলাদেশ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বিরোধী দরের নেতার প্রয়োজন অনুযায়ী নিরাপত্তা জোরদার করা হয়েছিল। এখন অবস্থা সে রকম নেই, তাই কিছুটা শিথিল করা হয়েছে।

এদিকে গত ২৯ ডিসেম্বর থেকে পরিবারের সদস্য ছাড়া পুলিশ কাউকে খালেদা জিয়ার বাসায় প্রবেশ করতে না দিলেও সোমবার রাতে আইনজীবীদের প্রবেশের অনুমতি দেয়। আইনজীবীদের একটি প্রতিনিধি দল রাত ৯টার দিকে খালেদার বাসায় যান। তাছাড়া গতকাল থেকে খালেদা জিয়ার বাসভবনে দু-একজন সাংবাদিককে প্রবেশ করতেও দেয়া হয়েছে। এর আগে খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেন বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত। পরে যান নিউ ইয়র্ক টাইমসের দক্ষিণ এশিয়ার বুরো চিফ অ্যালন বেরি।

প্রসঙ্গত, গত ২৯ ডিসেম্বর মার্চ ফর ডেমোক্রেসি কর্মসূচি অংশগ্রহণে বাধা দেয়ার পর থেকে খালেদা জিয়া কার্যত গৃহবন্দী বলে বিএনপির পক্ষ থেকে দাবি করা হচ্ছে। তবে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, তিনি গৃহবন্দি বা অন্তরীণ নন।

এদিকে, খালেদা জিয়া নির্বাচনপরবর্তী ১৮ দলের অবস্থান নিয়ে সংবাদ সম্মেলন করতে পারেন বলে দলীয় সূত্রে জানা গেছে। তবে সেটা কখন হবে সে সম্পর্কে কেউই কিছু বলতে পারছেন না। ধারণা করা হচ্ছে, বুধবার হরতাল শেষ হওয়ার পর খালেদা জিয়া সাংবাদিকদের মুখোমুখি হতে পারেন।