আলমগীর হোসেন,ঢাকা: পুঁজিবাজারে নতুন বছরে সপ্তাহের চতুর্থ কার্যদিবসের শুরুতেই আশার আলো দেখতে শুরু করছেন ২৮ লাখ বিনিয়োগকারীরা। শুরুতেই   বাজার ঊর্ধ্বমুখী প্রবনতার ফলে কিছুটা হলেওস্বস্তি ফিরছে বিনিয়োগকারীদের।লেনদেনের দুই ঘন্টায়ও সূচকের উত্থান প্রবণতা অব্যাহত রয়েছে দেশের উভয় পুজিঁবাজারে।

এ সময়ে দর বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের। তবে টাকার পরিমাণে লেনদেন রয়েছে কিছুটা ধীর গতিতে। দুপুর সাড়ে বারোটায় ডিএসইতে সূচক বাড়ছে ২৪ পয়েন্ট আর লেনদেন হয়েছে ১৯৯ কোটি টাকা। এর আগে সকাল সাড়ে ১০টায় সূচকের উত্থানে শুরু হয়েছে লেনদেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের দুই ঘন্টায় ব্রড ইনডেক্স ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৩২০ পয়েন্টে। এ সময় মোট ২৬৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৭৩টি, কমেছে ৫৬টি আর অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ারের। টাকার পরিমাণে মোট লেনদেন হয়েছে ১৯৯ কোটি ৫০ লাখ টাকার।

দুপুর সাড়ে বারোটায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৪৭৭ পয়েন্টে। এ সময় মোট ১৬৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৩টির, কমেছে ৪৫টির আর অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ারের। টাকার পরিমাণে মোট লেনদেন হয়েছে ১৮ কোটি ৯০ লাখ টাকার।

গতকাল সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্রড ইনডেক্স কমেছিল ১৭ পয়েন্ট। এদিন মোট লেনদেন হয় ৩১৫ কোটি ৬২ লাখ টাকার।

লেনদেনের ৯০ মিনিটে ডিএসইর ব্রড ইনডেক্স ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৩১৮ পয়েন্টে। এ সময় মোট ২৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। এর মধ্যে দর বাড়ে ১৮৩টি, কমে ৩৫টি আর অপরিবর্তিত থাকে ৩৭টি কোম্পানির শেয়ারের। মোট লেনদেন হয় ১৩৯ কোটি ৪০ লাখ টাকার। সিএসইর সূচক ৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৮৪৭২ পয়েন্টে। এ সময় মোট ১৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। এর মধ্যে দর বাড়ে ৯১টির, কমে ৩৪টির আর অপরিবর্তিত থাকে ১৮টি কোম্পানির শেয়ারের। মোট লেনদেন হয় ১৩ কোটি ৪০ লাখ টাকার।

লেনদেনের ৬০ মিনিটে ডিএসইর ব্রড ইনডেক্স ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৩১৯ পয়েন্টে। এ সময় মোট ২৩৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। এর মধ্যে দর বাড়ে ১৯৪টি, কমে ১৯টি আর অপরিবর্তিত থাকে ২৫টি কোম্পানির শেয়ারের। মোট লেনদেন হয় ৯৬ কোটি ২০ লাখ টাকার। এ সময়ে সিএসইর সূচক ৪৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৮৪৮০ পয়েন্টে। এ সময় মোট ১২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। এর মধ্যে দর বাড়ে ৯২টির, কমে ১৪টির আর অপরিবর্তিত থাকে ১৬টি কোম্পানির শেয়ারের। মোট লেনদেন হয় ৯ কোটি ১০ লাখ টাকার।

ডিএসইতে লেনদেনের ৩০ মিনিটে ব্রড ইনডেক্স ২২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৩১৯ পয়েন্টে। এ সময় মোট ১৮৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। এর মধ্যে দর বাড়ে ১৫৯টি, কমে ১৬টি আর অপরিবর্তিত থাকে ১৩টি কোম্পানির শেয়ারের। মোট লেনদেন হয় ৪২ কোটি ৮০ লাখ টাকার। একই সময়ে সিএসইর সূচক ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৮৪৬১ পয়েন্টে। এ সময় মোট ৭২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। এর মধ্যে দর বাড়ে ৫৪টির, কমে ৮টির আর অপরিবর্তিত থাকে ১০টি কোম্পানির শেয়ারের। মোট লেনদেন হয় ৩ কোটি ৬০ লাখ টাকার।