নাহিদস্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা: শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, নির্বাচনের আগে-পরে সন্ত্রাসীরা দেশের বিভিন্নস্থানে ৫৩১টি শিক্ষাপ্রতিষ্ঠান পুড়িয়ে দিয়েছে।

প্রাথমিকভাবে জানা গেছে সন্ত্রাসীরা সারা দেশের ৪১৯টি প্রাথমিক বিদ্যালয়, ৮২টি উচ্চ বিদ্যালয়, ২১টি মাদ্রাসা এবং ৯টি কলেজে হামলা-ভাঙচুর-অগ্নিসংযোগ করেছে। এসব প্রতিষ্ঠান কোনোটি পুরোপুরি, কোনোটি আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

মঙ্গলবার সকালে ঢাকার ক্যান্টনমেন্ট থানাধীন সন্ত্রাসীদের হামলায় ক্ষতিগ্রস্থ ফায়দাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

যে সব শিক্ষাপ্রতিষ্ঠান বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সেগুলোতে শিক্ষা কার্যক্রমে ব্যাঘাত ঘটবে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, বিকল্পভাবে সেগুলোতে শিক্ষা কার্যক্রম চালিয়ে নেওয়া হবে। সরকার ক্ষতিগ্রস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো দ্রুত শিক্ষার উপযোগী করবে বলে জানান মন্ত্রী। তিনি স্থানীয় বিত্তবানদেরও ক্ষতিগ্রস্থ শিক্ষাপ্রতিষ্ঠানের সংস্কার কাজে সহযোগিতা প্রদানের জন্য আহ্বান জানান।

মন্ত্রী বলেন, ভোটকেন্দ্র তো একদিনের জন্য, স্কুল-কলেজ সবসময়ের। এগুলো রক্ষা করতে হবে। স্কুল-কলেজের আশেপাশের ছাত্র-ছাত্রী, শিক্ষক, অভিভাবক, এলাকাবাসীসহ সর্বস্তরের জনগণকে অশুভ শক্তির হাত থেকে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান রক্ষার আহ্বান জানান। পরিদর্শনকালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব কাজী আখতার হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শ্যামলকান্তি ঘোষসহ বিভিন্ন কর্মকর্তা উপস্থিত ছিলেন।