‘সেভেন স্টার’ ক্রিকেট লীগরুহুলর আমীন,ঢাকা: এবার দর্শক মাতাতে নিয়ে আসা হচ্ছে ক্রিকেটের আরেকটি নতুন ফরম্যাট। ভারতীয় ক্রিকেট এবং শীর্ষ পর্যায়ের আকাশ যান পরিচালনা প্রতিষ্ঠানের যৌথ প্রযোজনায় আয়োজন করা হবে সেভেন এ সাইড কর্পোরেট ক্রিকেট লীগ সেভেন পি এল (৭পিএল)।

এর পৃষ্ঠপোষকতা দিবে সংযুক্ত আরব আমিরাতের কয়েকটি কর্পোরেট হাউজ। সবকিছু ঠিক থাকলে চলতি সপ্তাহেই টুর্ণামেন্টটির ঘোষণা আসতে পারে। পরিকল্পনা অনুযায়ী চলতি বছরই টুর্ণামেন্টটি মাঠে গড়ানোর কথা রয়েছে। ইতোমধ্যে যার প্রস্তুতি অনেকটাই সম্পন্ন হয়ে রয়েছে।

চলতি সপ্তাহেই দুবাইয়ে টুর্ণামেন্টটির বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে। যেটির প্রধান শুভেচ্ছা দূত মনোনীত হয়েছেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ৭ পিএল টুর্ণামেন্টটি ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এবং আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের আইসিসির আশির্বাদপুষ্ট হলেও আইসিসি এটিকে কোনভাবেই স্বীকৃত টুর্ণামেন্টের মর্যাদা দিবে না বলেই জানিয়েছে একটি সুত্র।

এই লীগের খেলাগুলোর ফরমেশনে রয়েছে ভিন্নতা। ম্যাচ হবে ৭ ওভারের। অংশগ্রহণকারী দলের সংখ্যা ৭টি এবং প্রতিটি দলে অংশ নিবে ৭জন করে খেলোয়াড়। আর প্রতিটি দলের প্রতিনিধিত্ব করবে সংযুক্ত আরব আমিরাতের অন্তর্ভুক্ত ৭টি সদস্য দেশ আবুধাবী, আজমান, দুবাই, সারজাহ, ফুজাইরাহ,রাস আল খাইমাহ এবং উম আল-খইয়াম।

ওই দলগুলোর হয়ে আরব আমিরাতের বাইরে খেলতে পারবে ৭টি দেশের খেলোয়াড়। দেশগুলো হচ্ছে ভারত, পাকিস্তান, শ্রীলংকা, দক্ষিন আফ্রিকা, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া। ওই দেশগুলো সংযুক্ত আরব আমিরাতের কোন একটি দেশের সঙ্গে যুক্ত হবে বলে আশা করা হচ্ছে।

ইতোমধ্যে নির্ধারিত দেশগুলোর ক্রিকেট বোর্ড ৭পিএল-এর প্রতি নিজেদের সমর্থন প্রদান করেছে। ৭ নম্বরটি যে শুধুমাত্র সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) অন্তর্ভুক্ত ৭টি দেশের জন্যই প্রযোজ্য, তা কিন্ত নয়। এটি টুর্ণামেন্টের শুভেচ্ছা দূত ধোনিরও প্রিয় একটি সংখ্যা।

চলতি বছর মার্চে টুর্ণামেন্টটি মাঠে গড়ানোর কথা রয়েছে। দুবাইয়ের বিভিন্ন ইনডোর ও আউটডোর স্টেডিয়ামে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। তবে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে আউটডোরে।