মাহবুবুরস্টাফ করেসপন্ডেন্ট,ঢাকা: বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে.জে.(অব) মাহবুবুর রহমান ৫ জানুয়ারির প্রহসনের নির্বাচন-উত্তর যারা সারদেশে সহিংসতা সৃষ্টি করেছে তদন্তের মাধ্যমে জড়িতদের শাস্তি দাবি করেছেন । যারা সহিংসতা ঘটাচ্ছে তাদের কোনো পরিচয় নেই, তাদের একটাই পরিচয় তারা দুর্বৃত্ত।এরা কোন দলের হতে পারেনা। এরা না বিএনপির সমর্থক না, আ’লীগের সমর্থক তাদের চিহ্নিত করার দায়িত্ব সরকারের।আর আমাদের দায়িত্ব সহযোগীতা করা।

বুধবার দুপুরে বনানীর নিজ বাসভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, তারা আমাদের ঐতিহাসিক সাম্প্রদায়িক সম্প্রীতির ঐতিহ্যে কালিমা লেপন করতে চায়। তারা সাম্প্রদায়িকতা উস্কে দিতে চায়। তাই আসুন আমরা সকলে সহিংসতার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে এদের রুখে দেই।

স্থায়ী কমিটির নেতা বলেন, বিএনপি আহুত সকল রাজনৈতিক কর্মসূচি গণতান্ত্রিক এবং নিঃসন্দেহে অহিংস ও শান্তিপূর্ণ। অথচ অনেক অপশক্তি স্বার্থান্বেষী মহল ও গোষ্ঠী তাদের গণবিরোধী, রাষ্ট্রবিরোধী হীন এজেন্ডা বাস্তবায়ন করতে স্বচ্ছ পানিকে ঘোলা করে মাছ শিকারের চেষ্টা করছে। এ জন্য বিএনপিসহ দেশবাসীকে সচেতন হতে দলের চেয়ারপারসনের পক্ষ থেকে আহ্বান জানান তিনি।

তিনি বলেন, দেশের রাজনৈতকি দুঃসময়ে ও যুগসন্ধিক্ষণে এবং গণতন্ত্রের কঠিন সময়ে মুক্তিযুদ্ধের চেতনায় লালিত বিএনপি দেশের সকল মানুষকে নিয়ে কর্মসূচি পালন করে আসছে। এতে কোনো সহিংসতার অবকাশ নেই।

সংবাদ সম্মেলনের পর গ্রেফতারের আশঙ্কা করছেন কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সাবেক এই সেনা প্রধান বলেন, আমি গ্রেফতারের আশঙ্কা করছি না । কারণ, আমি কথা বলছি যারা নাশকতা সৃষ্টি করছে তাদের বিরুদ্ধে।

দলীয় নেতাকর্মীদের গ্রেফতার চলমান আন্দোলনে প্রভাব ফেলবে কিনা এমন প্রশ্নে তিনি বলেন, সময়ই বলে দিবে, আন্দোলন সফল হয়েছে কি না।