নির্বাচনস্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা: সদ্য দশম সংসদ নির্বাচনের গেজেট প্রকাশ  করেছে নির্বাচন কমিশন। বুধবার এ গেজেট প্রকাশ করা হবে। গেজেট প্রকাশের তিন দিনের মধ্যে নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ নেয়ার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। বুধবার দুপুরে প্রকাশিত গেজেটে ২৯০ জনের নাম প্রকাশ করা হয়েছে বলে নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে।

নির্বাচনে বিজয়ী হলেও যশোর-১ আসনে শেখ আফিলউদ্দিন ও যশোর-২ আসনে মনিরুল ইসলামের নাম বাদ রাখা হয়েছে। এই দুই এমপির বিরুদ্ধে নির্বাচনী আচরণ বিধিমালা লঙ্ঘনের অভিযোগ উঠায় তাদের নাম বাদ রাখা হয়। নির্বাচন কমিশনের পক্ষ থেকে তাদের কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে।

এর আগে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বুধবার দুপুরে সাংবাদিকদের জানান, দশম জাতীয় সংসদের ২৯০ আসনে নির্বাচিতদের গেজেট প্রেসে পাঠানো হয়েছে। বুধবারই গেজেট প্রকাশ করা হতে পারে।

সূত্র জানায়, সকালে নবনির্বাচিত প্রার্থীদের নাম-ঠিকানাসহ তালিকা গেজেট আকারে প্রকাশের জন্য বাংলাদেশ গভর্নমেন্ট (বিজি) প্রেসে পাঠানো হয়। বুধবার ভোর ৫টা পর্যন্ত ইসি সচিব ড. মো. সাদিকসহ অন্যান্য কর্মকর্তারা এ তালিকা চূড়ান্ত করেন। এই গেজেটে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ১৫২ ও ৫ জানুয়ারি ভোটে নির্বাচিত ১৩৮ জন প্রার্থীর তালিকা রয়েছে।

এবারের নির্বাচনে ৩০০ আসনের মধ্যে আওয়ামী লীগ ২৩২টি, জাতীয় পার্টি ৩৩টি, ওয়ার্কার্স পার্টি ছয়টি, জাসদ পাঁচটি, জেপি একটি, তরিকত ফেডারেশন একটি, বিএনএফ একটি এবং স্বতন্ত্র/বিদ্রোহী প্রার্থীরা ১৩টি আসনে জয়ী হয়েছে।

সংসদ নির্বাচনের ফল গেজেট আকারে প্রকাশের তিন দিনের মধ্যে শপথের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। এরপর ৩০ দিনের মধ্যে অধিবেশন ডাকতে হবে। তবে ভোটের কত দিন পর গেজেট হবে, সেই বিষয়ে কোনো বাধ্যবাধকতা নেই।