রুহুল আমীন,ঢাকা: একের পর এক সাফল্tiger_woods_picযের ছোয়ায় নিজেকে অন্যন উচ্চতায় নিয়ে যাচ্ছিলেন টাইগার উডস।কিন্তু ২০০৯ সালে একটি দূর্ঘটনার সূত্র ধরেই বেরিয়ে আসে টাইগার উডসের কলংঙ্কজনক ইতিহাস। গলফসম্রাটের পতনও যেন তখন শুরু। কিন্তু জাত চ্যাম্পিয়ন বলে কথা। সেই স্ক্যান্ডাল থেকে নিজেকে আবারও নিয়ে আসেন লাইম লাইটে।

গত মৌসুমে গলফ র‌্যাংকিংয়ের শীর্ষস্থানটাও ফিরে পান মার্কিন যুক্তরাষ্ট্রের এই তারকা গলফার। মঙ্গলবার তাকে আরও একটি সুসংবাদ উপহার দিল গলফ ডাইজেস্ট সাময়িকী।

২০১৩ সালে সর্বোচ্চ উপার্জনকারী গলফার হিসেবে তার নাম প্রকাশ করেছে জনপ্রিয় সাময়িকী গলফ ডাইজেস্ট। এর ফলে গত ১১ বছরের ইতিহাসে টানা ১১বারই সর্বোচ্চ উপার্জনকারী গলফার হিসেবে গড়েন টাইগার উডস।

প্রতিবছরই বিশ্বের সর্বোচ্চ অর্থউপার্জন করাী ৫০জন গলফারের নাম সংম্বলিত একটি তালিকা প্রকাশ করে জনপ্রিয় গলফ সাময়িকী গলফ ডাইজেস্ট। তারই ধারাবাহিতকতায় মঙ্গলবার ২০১৩ সালের সর্বোচ্চ অর্থউপার্জনকারী ৫০জন গলফারের তালিকা প্রকাশ করে তারা। ৮৩ মিলিয়ন ইউএস ডলার অর্থ উপার্জন করে এই তালিকায় বরাবরের মতো এবারও শীর্ষস্থান দখল করেন গলফ সম্রাট টাইগার উডস।

তবে প্রাইজমানির চেয়ে স্পন্সর আর বোনাসের সৌজন্যেই এই তালিকার শীর্ষস্থান দখল করেছেন ৩৮ বছর বয়সী এই আমেরিকান গলফার। গত মৌসুমে পুরস্কারের অর্থমূল্য হিসেবে ১২ মিলিয়ন ইউএস ডলার উপার্জন করেন তিনি। আর বাকী ৭১ মিলিয়ন ইউএস ডলারই আসে অন্যান্য খাত থেকে।

টাইগার উডসের পর ৫২ মিলিয়ন ইউএস ডলার অর্থ উপার্জন করে গলফ ডাইজেস্ট সাময়িকীর তালিকায় দ্বিতীয় স্থানে আছেন ফিল মিকেলসন। ৮৪ বছর বয়সী গলফ আইকন অ্যারনল্ড পালমার আছেন তিন নাম্বারে। গত মৌসুমে তার আয় ৪০ মিলিয়ন ইউএস ডলার। আগামী ২১ জানুয়ারী ৭৪ বছর বয়সে পা দিতে যাওয়া জ্যাক নিকলাস আছেন চার নাম্বারে। তার আয় ২৬ মিলিয়ন ইউএস ডলার।

এই তালিকায় পঞ্চম ও ষষ্ট স্থানে আছেন যথাক্রমে সুইডেনের হ্যানরিক স্টেনসন (২১.৪৫) আর নর্দান আয়ারল্যান্ডের ররি ম্যাকলরয় (২০.০৬)। অষ্টম স্থানে আছেন টাইগার উডসেরই স্বদেশী গলফার এ্যাডাম স্টক। গত বছরই ক্যারিয়ারের প্রথম মার্স্টাস জেতা স্কটের আয় ছিল ১৬ মিলিয়ন ইউএস ডলার। দক্ষিণ আফ্রিকার আরনি এলস এবং অবসরপ্রাপ্ত গ্রেগ নরমানও সেরা দশে জায়গা পান।